মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
পুঁজিবাজারে আসছে ১৯ কোম্পানির ৬৪ কোটি শেয়ার
চলতি মাসে 'রোড শো' করবে ৮ কোম্পানি
রাজু আহমেদ ॥ আগামী তিন মাসের মধ্যে পুঁজিবাজারে যুক্ত হচ্ছে ৬৪ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার ৪০০টি নতুন শেয়ার। ১৯টি পাবলিক লিমিটেড কোম্পানি এসব শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে। এরমধ্যে একটি কোম্পানি সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) কাছ থেকে দর প্রসত্মাবের (বিডিং) মাধ্যমে শেয়ারের চূড়ান্ত মূল্য নির্ধারণের অনুমোদন পেয়েছে। নির্দেশক মূল্য নির্ধারণের পর এসইসি'র অনুমোদনের অপেৰায় রয়েছে তিনটি কোম্পানি। নির্দেশক মূল্য নির্ধারণের জন্য এ পর্যন্ত ৮টি কোম্পানি চলতি মাসে 'রোড শো' আয়োজনের . . .
আজ থেকে আইপিও আবেদন জমা নেবে এমআই সিমেন্ট
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক শেয়ার বরাদ্দের জন্য আজ রবিবার থেকে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদনপত্র জমা নেবে এম আই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড (ক্রাউন সিমেন্ট)। আগ্রহী বিনিয়োগকারীরা আগামী বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) পর্যনত্ম আবেদনপত্র জমা দিতে পারবেন। তবে প্রবাসী বাংলাদেশী (এনআরবি) বিনিয়োগকারীদের জন্য ২২ জানুয়ারির মধ্যে আবেদনপত্র পৌঁছানোর সুযোগ রাখা হয়েছে। কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বরাদ্দ মূল্য ১১১ টাকা ৬০ পয়সা এবং ১০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে। ফলে প্রতিটি . . .
শিল্পের বর্জ্য থেকে আবিষ্কৃত গ্যাসে চলছে সিএনজি গাড়ি
অর্থের অভাবে বাণিজ্যিক ব্যবহার সম্ভব হচ্ছে না
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ এবার শিল্পের ফেলে দেয়া বর্জ্য ও রাসায়নিক ক্যামিক্যাল দিয়ে সিএনজি গ্যাস উৎপাদন করে চমক সৃষ্টি করেছেন লৌহজং উপজেলার কুমারভোগ গ্রামের মোঃ নুরুল ইসলাসের ছেলে বাসচালক মোঃ সেলিম (৫৫)। সেলিমের আবিষ্কৃত গ্যাস দিয়ে সিএনজি গাড়ি, গ্যাসের চুলায় রান্না করা, এমনকি ওয়েল্ডিংয়ের কাজেও ব্যবহার করা সম্ভব। কিন্তু প্রয়োজনীয় অর্থ আর পৃষ্ঠপোষকতার অভাবে সেলিম তার আবিষ্কৃত গ্যাসকে বাণিজ্যিকভাবে ব্যবহার করতে পারছেন না। সরেজমিন সেলিমের কুমারভোগের বাড়িতে গেলে তিনি এই প্রতিবেদককে পুরনো . . .
নতুন বছরে বিনিয়োগ চাঙ্গা হতে পারে
অর্থনীতির জন্য উদ্বেগের কারণ হতে পারে-
০ রাজনৈতিক অস্থিরতা
০ মূল্যস্ফীত ও স প্রবাসী আয় হ্রাস
কাওসার রহমান ॥ বিনিয়োগ সঙ্কট কাটিয়ে নতুন বছরে দেশের অর্থনীতি চাঙ্গা হয়ে উঠতে পারে। এৰেত্রে অর্থনীতি কতটা চাঙ্গা হবে তা নির্ভর করবে রাজনৈতিক পরিস্থিতি এবং অবকাঠামো দুর্বলতা কটিয়ে ওঠার ওপর। বিশেষ করে গ্যাস বিদ্যুত সমস্যা সমাধানে সরকারের পক্ষ থেকে নানা পরিকল্পনার কথা বলা হচ্ছে। কিন্তু বাস্তবায়ন চোখে পড়ছে না। ফলে বিনিয়োগ নিয়ে উদ্বেগের কারণ রয়ে গেছে। তবে আশার কথা, বছরের দ্বিতীয়ার্ধে এসে মূলধন যন্ত্রপাতি আমদানি বেড়েছে। এ থেকে নতুন বছরে বিনিয়োগ বৃদ্ধির ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তবে উদ্বেগ হচ্ছে মূল্যস্ফীতি ও . . .
নিত্যব্যবহার্য প্লাস্টিক পণ্য ক্রয়ে গৃহিণীদের দৌঁড়ঝাপ বাণিজ্যমেলায়
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় এবার প্রদর্শিত ৩০টিরও বেশি পণ্য ও সেবার মধ্যে বাসাবাড়িতে ব্যবহার্য নিত্যপ্রয়োজনীয় পস্নাষ্টিকের পণ্যসামগ্রীতেই গৃহিণীদের ঝোঁক বেশি। বাণিজ্যমেলা মাঠে এখন এক ডজনেরও বেশি প্যাভিলিয়ন ও স্টলে বাহারী রঙের এবং আকর্ষণীয় ডিজাইনের নান্দনিক যতসব পস্নাষ্টিক সামগ্রীর প্রদর্শনী ও বিক্রি হচ্ছে। মেলায় এসব সামগ্রীতে সুলভমূল্যের পাশাপাশি পাওয়া যাচ্ছে বিশেষ ছাড়ের সুযোগও। পস্নাস্টিকের পণ্যসামগ্রীর খোঁজে মেলায় আসা গৃহিণীরা জানান, একদিকে অত্যাবশ্যকীয় পণ্য হওয়ায় এবং অন্যদিকে . . .
সংক্ষিত বাণিজ্য সংবাদ
৮ দিন পর আখাউড়া স্থলবন্দর দিয়ে ফের রফতানি শুরু
অর্থনৈতিক রিপোর্টার ॥ আট দিন বন্ধ থাকার পর আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় শনিবার থেকে সব ধরনের পণ্য রপ্তানি ফের শুরু হয়েছে। ইতোপূর্বে ত্রিপুরার আগরতলার ব্যবসায়ীরা পণ্যমূল্য বৃদ্ধির কারণ দেখিয়ে গত ১ জানুয়ারি থেকে মাছ ছাড়া অন্য সব পণ্য আমদানি বন্ধ রাখেন। এর মধ্যে ১ জানুয়ারি শনিবার থেকে ৩ জানুয়ারি সোমবার পর্যনত্ম মাছ ছাড়া আর কোনও পণ্য আখাউড়া বন্দর দিয়ে আমদানি করেননি তারা। এরপর ৪ জানুয়ারি মঙ্গলবার থেকে ৬ জানুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ থেকে পাথর ও ইট ছাড়া সব পণ্য আখাউড়া স্থলবন্দর দিয়ে ত্রিপুরায় . . .