মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০১১, ২৩ পৌষ ১৪১৭
স্বল্প সময়ে ব্যাপক দরপতনে বিনিয়োগকারীদের ক্ষোভ
মন্দা কাটাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর পরামর্শ
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্বল্প সময়ের মধ্যে ব্যাপক দরপতনের কারণে পুঁজিবাজারে বড় ধরনের অনাকাঙ্কিত পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা। টানা তিন মাস বৃদ্ধির পর শেয়ারের মূল্য সংশোধন স্বাভাবিক হলেও মাত্র কয়েক দিনের মধ্যে ব্যাপক দরপতন লাখ লাখ বিনিয়োগকারীকে ভাগ্য বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। বাজারের বর্তমান পরিস্থিতির জন্য বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সিদ্ধান্তকে দায়ী করেছেন তাঁরা। চলমান মন্দা দূর করে শেয়ারবাজারে গতিশীলতা ফিরিয়ে এনে বড় কোন বিব্রতকর পরিস্থিতি থেকে সরকারকে রৰা করতে বাংলাদেশ ব্যাংকের পৰ . . .
অভিহিত মূল্য ১০ টাকা করার অনুমতি পেয়েছে প্রাইম ইন্স্যুরেন্স
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারের অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকায় রূপানত্মরের অনুমতি পেয়েছে প্রাইম ইন্সু্যরেন্স লিমিটেড। গতকাল বুধবার সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি) এ অনুমোদন দিয়েছে। অভিহিত মূল্য পরিবর্তনের পাশাপাশি প্রাইম ইন্সু্যরেন্সের শেয়ারের মার্কেট লট বিদ্যমান ৫০টির পরিবর্তে ২৫০টিতে রূপানত্মরিত হবে। জানা গেছে, প্রাইম ইন্সু্যরেন্সের পরিচালনা পর্ষদ গত ২১ অক্টোবর কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য ও মার্কেট লট পরিবর্তনের সিদ্ধানত্ম গ্রহণ করে। গত ২ ডিসেম্বর অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় (ইজিএম) . . .
দিনভর অস্থিরতার পর ৩২.৫৫ পয়েন্ট কমেছে সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ দিনভর অস্থিরতার পর প্রায় দুই-তৃতীয়াংশ কোম্পানির শেয়ারের দরপতন সত্ত্বেও মাত্র ৩২.৫৫ পয়েন্ট কমেছে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক। লেনদেন শুরম্নর আধঘণ্টার মধ্যে ১২০ পয়েন্ট পতন ঘটলেও শেষ দিকে এসে বিদু্যত ও জ্বালানি এবং ব্যাংকিং খাতের শেয়ারের উর্ধগতির প্রভাবেই সূচকের বড় ধস সামাল দেয়া সম্ভব হয়েছে। তবে তারল্য সঙ্কট অব্যাহত থাকায় আগের দিনের তুলনায় ১২৬ কোটি ৫২ লাখ টাকা কমে গেছে আর্থিক লেনদেনের পরিমাণ। বীমা, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, খাদ্য, ওষুধ ও রসায়ন এবং বিনিয়োগ খাতে অধিকাংশ . . .
রফতানি আয়ে চাঙ্গা ভাব অব্যাহত
প্রথম ছয় মাসে প্রবৃদ্ধি ৪১ শতাংশ, ডিসেম্বরে ৬৭ ভাগ
বিশেষ প্রতিনিধি ॥ রফতানি আয়ের চাঙ্গাভাব অব্যাহত রয়েছে। অর্থবছরের প্রথম ছয় মাসেই রফতানি আয় হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। ২০১০-১১ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে রফতানি আয় হয়েছে এক হাজার ২৬ কোটি ৩৬ লাখ মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের আয় ৭২৭ কোটি ৯০ লাখ মার্কিন ডলারের চেয়ে ৪১ শতাংশ বেশি। শুধু তাই নয়, এ রফতানি লক্ষমাত্রার চেয়ে ১৭ শতাংশ বেশি। আর ডিসেম্বর মাসেই রফতানি প্রবৃদ্ধি বেড়েছে ৬৭ দশমিক ৭৬ শতাংশ। এ মাসে রফতানি আয় হয়েছে ১৯৮ কোটি ডলার। রফতানি উন্নয়ন বু্যরোর জুলাই-ডিসেম্বর সময়ের রফতানি প্রতিবেদন . . .
সঙ্কট নিরসনে বাজারে পঞ্চাশ কোটি ডলার ছেড়েছে বাংলাদেশ ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজারে ডলারের সরবহার বৃদ্ধি করতে এ পর্যনত্ম প্রায় ৫০ কোটি ডলার প্রদান করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে ওভার ড্রাফটের (ওডি'র) মাধ্যমে ১০ কোটি ডলার সরবরাহ করা হয়েছে। এছাড়া নগদ প্রায় ৪০ কোটি ডলার বিক্রি করা হয়েছে। পাওয়ার পস্ন্যান্ট স্থাপন, ক্যাপিটাল মেশিনারিজ আমদানি করাসহ অন্যান্য পণ্য আমদানির লৰ্যে ডলার সরবরাহ করা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের রাষ্ট্রীয় মালিকানাধীন দু'টি ব্যাংককে ৩৬ মিলিয়ন ডলার প্রদান করা হয়েছে। ওডি'র মাধ্যমে . . .
রংপুরে সোনালী ব্যাংকের এটিএম বুথ উদ্বোধন
নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ ডিজিটাল গ্রাহক সেবায় সোনালী ব্যাংক লিমিটেড অনলাইন ব্যাংকিং সেবা কার্যক্রম শুরু করেছে । এই কার্যক্রমের অধীনে সোনালী ব্যাংক লিমিটেড, রংপুর কর্পোরেট শাখায় এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথ চালু করা হয়েছে । আজ বুধবার বিকেলে কর্পোরেট শাখা প্রাঙ্গণে এই এটিএম বুথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন হাসান ইকবাল, জেনারেল ম্যানেজার, সোনালী ব্যাংক লিমিটেড, জেনারেল ম্যানেজার'স অফিস, রাজশাহী ও রংপুর (অতিরিক্ত দায়িত্ব)। উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর চেম্বার অব কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট . . .