মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০১১, ১৪ মাঘ ১৪১৭
শেয়ারবাজারে সবাই ক্রেতা!
দ্বিতীয় দিনে বিক্রেতাশূন্য ১৫২ কোম্পানির শেয়ার য়চাঙ্গা হচ্ছে লেনদেন
রাজু আহমেদ ॥ বড় দরপতনের আতঙ্কে টানা দু'সপ্তাহ ধরে বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির হিড়িক পড়ে গেলেও পুঁজিবাজারে এখন সবাই শুধুই ক্রেতা। টানা দরপতনের পর সরকারের নানামুখী পদৰেপের ফলে শেয়ারবাজারে স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসবে বলে বিনিয়োগকারীরা প্রত্যাশা করছেন। এ কারণেই অধিকাংশ বিনিয়োগকারী তাঁদের হাতে থাকা শেয়ার বিক্রিতে আগ্রহী হচ্ছেন না। তাছাড়া ব্যাপক দরপতনের কারণে প্রায় সব শেয়ারের দরই বিনিয়োগকারীদের কেনা দামের নিচে অবস্থান করছে। বাজার স্থিতিশীল হওয়ার আশায় কেউই লোকসানে শেয়ার বিক্রি করতে আগ্রহী . . .
বিডিওয়েল্ডিং ও সিএমসি কামালের রেকর্ডের তারিখ ঘোষণা
রাইট শেয়ার ইস্যু
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাইট শেয়ার ইস্যুর অনুমোদন পাওয়ার পর রেকর্ডের তারিখ (রেকর্ড ডেট) ঘোষণা করেছে বিডিওয়েল্ডিং ও সিএমসি কামাল। দুটি কোম্পানিই আগামী ২২ ফেব্রুয়ারি রেকর্ডের তারিখ নির্ধারণ করেছে। একইসঙ্গে রাইট শেয়ারের টাকা জমা নেয়ার সময়সীমা ঘোষণা করেছে কোম্পানি দুটি। বিডিওয়েল্ডিং : বিডি ওয়েল্ডিংয়ের পরিচালনা পর্ষদ ২২ ফেব্রুয়ারিকে রাইট শেয়ারের রেকর্ডের তারিখ ঘোষণা করেছে। ওইদিন যাদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে ব্যাংকের শেয়ার জমা থাকবে, তারাই রাইট শেয়ার পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। আগামী ১০ মার্চ . . .
আগ্রাসী বিক্রির ঘটনা তদন্তে কমিটি গঠন
গ্রাহকরা বিপাকে, এনসিসি ব্যাংক সিকিউরিটিজের নিষেধাজ্ঞা প্রত্যাহার
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজার মূল্যের চেয়ে কম দরে শেয়ার বিক্রির ঘটনায় অভিযুক্ত ছয় ব্রোকারেজ হাউসের কর্মকা- খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। প্রতিটি প্রতিষ্ঠানের জন্য বুধবার পৃথক পৃথক কমিটি গঠন করা হয়। অবশ্য ছয়টি প্রতিষ্ঠানের মধ্যে এনসিসি ব্যাংক সিকিউরিটিজের কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে এসইসি। আদালতের আদেশের লিখিত কপি না পাওয়ায় রিট মামলা দায়েরকারী অন্য প্রতিষ্ঠান সম্পর্কে সিদ্ধান্ত নেয়া যাচ্ছে না বলে এসইসি কর্মকর্তারা জানিয়েছেন। অন্যদিকে . . .
১৪ শতাংশ শুল্ক প্রত্যাহারের দাবি জানাবে বাংলাদেশ
ভারতে পাট রফতানি
মিজান চৌধুরী ॥ দেশীয় পাট রফতানির ওপর থেকে শুল্ক প্রত্যাহারের জন্য ভারতের কাছে দাবি জানাবে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ দাবি জানানো হচ্ছে। বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় ভারত কর্তৃক এ ধরনের অতিরিক্ত ডিউটি আরোপের বিষয়টি অনাকাঙ্কিত এবং বাংলাদেশের পাট শিল্প খাতের জন্য অত্যন্ত ক্ষতিকর হবে বলে আশঙ্কা করা হয়। সিদ্ধান্তটি যথাযথ তথ্যের ওপর ভিত্তি করে গৃহীত হয় নিই এবং আদেশটি ডবিস্নউটিও নীতিমালার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। . . .
হাল্কা প্রকৌশল শিল্পের বিকাশে জাহাজ ভাঙ্গা শিল্প রক্ষা করতে হবে ॥ শিল্পমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার ॥ হাল্কা প্রকৌশল শিল্পের বিকাশে জাহাজ ভাঙ্গা শিল্পকে রক্ষা করতে হবে। বিশেষ করে ধোলাইখালের ঐতিহ্যবাহী হাল্কা প্রকৌশল শিল্প টিকিয়ে রাখার জন্য জাহাজ ভাঙ্গা শিল্প রক্ষা জরম্নরী বলে মনত্মব্য করেছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। তিনি বলেন, জাহাজ ভাঙ্গা শিল্প থেকে হাল্কা প্রকৌশল শিল্পের অধিকাংশ কাঁচামাল যোগান দেয়া হয়ে থাকে। তিনি জাহাজ ভাঙ্গা শিল্পের সুরক্ষায় সবাইকে যুক্তিসঙ্গতভাবে একযোগে কাজ করার আহ্বান জানান। শিল্পমন্ত্রী বুধবার রাজধানীর ধোলাইখাল এলাকায় অবস্থিত বিভিন্ন হাল্কা প্রকৌশল . . .
১৫০ কোটি টাকার শেয়ার কেনার আবেদন করেছে সামিট গ্রুপ
অর্থ প্রবাহ বৃদ্ধি এবং বিনিয়োগকারীদের লোকসানের ভার কমানোই লক্ষ
অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থ প্রবাহ বৃদ্ধি এবং বিনিয়োগকারীদের লোকসানের ভার কমাতে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকার শেয়ার কেনার অনুমতি চেয়েছে সামিট গ্রুপ। এই টাকায় গ্রুপের আওতাধীন তালিকাভুক্ত চার কোম্পানির শেয়ার কেনার জন্য সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) আবেদন করা হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। সূত্র জানায়, গ্রম্নপের সহযোগী চার কোম্পানির শেয়ার কেনার অনুমতি চেয়ে গত ২৩ জানুয়ারি সামিট মার্কেন্টাইল করপোরেশনের পক্ষ থেকে এসইসি ও দুই স্টক এক্সচেঞ্জে আবেদন করা হয়। প্রসত্মাব অনুযায়ী ১৫০ কোটি . . .
উন্নয়নে তথ্যপ্রযুক্তি
'তথ্য বিশ্বে' প্রবেশের অভিপ্রায় বার বারই ব্যর্থ হচ্ছে, তবে আকাঙ্কা রয়েই যাচ্ছে। এটা বোঝা কঠিন_ কেন প্রতিবেশী দেশ ভারত সফল হলো আর আমরা পারলাম না। আগে বলা হতো, ভারতের ইংরেজীতে পাঙ্গমতা তাদের 'আইটি সাফল্যের' চাবিকাঠি তাই আমাদের অনুকরণ করা মোটেই কঠিন কিছু না। কিন্তু পরবর্তীতে দেখা গেল ব্যাপারটা এতটা সহজ নয়। বরং বোঝা গেল, অন্য অনেক দেশ, যেমন_ পাকিস্তানও দুই বিলিয়ন ডলারের বেশি মূল্যের তথ্য সেবা ও পণ্য রফতানি করে। আমাদের থেকে অনেক এগিয়ে আছে। সাম্প্রতিককালে আন্তর্জাতিক আইটি বাজারে রাশিয়া, . . .
সিঙ্গারের সেলস কনফারেন্স
গত ২৩ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হয়ে গেল সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের বার্ষিক সেলস কনফারেন্স। সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এ্যান্ড সিইও এবং সিঙ্গার এশিয়া লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট এ এম হামিম রাহমাতউলস্নাহ ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে আনুষ্ঠানিকভাবে কনফারেন্স উদ্বোধন করেন। সিঙ্গার এশিয়া লিমিটেডের প্রেসিডেন্ট এ্যান্ড সিইও গ্যাভিন জে ওয়াকার, সিঙ্গার করপোরেশন বোর্ডের সদস্যবৃন্দ, সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের ম্যানেজমেন্ট কমিটির সদস্যবৃন্দ সেলস এ্যান্ড মার্কেটিং . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
চট্টগ্রামে ৩ দিনব্যাপী রিহ্যাব ফেয়ার শুরু আজ ॥ অংশ নিচ্ছে ৯৭ প্রতিষ্ঠান
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী রিহ্যাব ফেয়ার। চিটাগাং ক্লাবের টেনিস কমপ্লেক্স বেলা ১১টায় মেলা উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান। এতে বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম। বন্দরনগরীতে এটি রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর ৫ম আয়োজন। এ্যাসোসিয়েশন সূত্রে জানানো হয়, এবারের ফেয়ারে মোট ৯৭টি স্টল থাকছে। এবারই প্রথম সর্বোচ্চ ৯৬টি রিহ্যাব সদস্য এবং একটি অর্থলগি্নকারী . . .