মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০১১, ৭ মাঘ ১৪১৭
শেয়ারবাজারে সূচক হ্রাস বৃদ্ধির সীমা আরোপ
ডিএসই সাধারণ সূচক ২২৫ পয়েন্টের বেশি বাড়লে বা কমলেই ওইদিনের মতো লেনদেন বন্ধ হয়ে যাবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে অস্বাভাবিক উত্থান-পতন ঠেকাতে একদিনে সূচক হ্রাস-বৃদ্ধির সর্বোচ্চ সীমা (সার্কিট ব্রেকার) আরোপ করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। বুধবার থেকেই সূচকের এই নতুন সীমা কার্যকর করা হয়েছে। এসইসির সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচকের হ্রাস বা বৃদ্ধি ২৩৭ পয়েন্টকে ভিত্তি ধরা হয়েছে। এৰেত্রে দিনের লেনদেন শুরুর পর সূচক হ্রাস বা বৃদ্ধির পরিমাণ ২৩৭ পয়েন্টের ৫ শতাংশ কম বা বেশি হলে স্বয়ংক্রিয়ভাবে লেনদেন বন্ধ হয়ে যাবে। সেই হিসাবে সূচকের সর্বোচ্চ . . .
বিএসসির ৬৩ কোটি টাকার শেয়ার শীঘ্রই পুঁজিবাজারে ছাড়া হবে
চট্টগ্রামে বার্ষিক সাধারণসভায় নৌপরিবহনমন্ত্রী
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) প্রায় ৬৩ কোটি টাকার শেয়ার শীঘ্রই পুঁজিবাজারে ছাড়া হবে। এ লক্ষ্যে ইতোমধ্যেই আইসিবিকে ইস্যু ম্যানেজার নিয়োগ দেয়া হয়েছে। প্রতিটি ১শ' টাকার শেয়ার প্রিমিয়ামে এক হাজার টাকায় ছাড়া হবে। এছাড়া বিএসসিকে লাভজনক পর্যায়ে উন্নীত করতে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করছে সরকার। বুধবার চট্টগ্রামে শিপিং কর্পোরেশনের বার্ষিক সাধারণ সভায় উপরোক্ত কথাগুলো বলেন নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান। একই সভায় নৌপরিবহনমন্ত্রী জানান, সমাপ্ত ২০০৯-১০ অর্থবছরে . . .
বুকবিল্ডিং পদ্ধতি স্থগিত রাখার সিদ্ধান্ত
আইপিও আবেদন জমা নেয়া কোম্পানির তালিকাভুক্তিতে বাধা থাকবে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্তির আগেই অতি মূল্যায়ন রোধ এবং বর্তমান পরিস্থিতিতে বাজার থেকে অতিরিক্ত অর্থ স্থানান্তরের সুযোগ বন্ধে শেয়ারের মূল্য নির্ধারণে বুকবিল্ডিং পদ্ধতির কার্যকারিতা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার সকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সরকারী বাসবভনে অনুষ্ঠিত বৈঠকে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনকে (এসইসি) এ সংক্রান্ত পরামর্শ দেয়া হয়। এর প্রেক্ষিতে এসইসি ইতোমধ্যেই বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারের মূল্য নির্ধারণ প্রক্রিয়া স্থগিত রাখার নীতিগত সিদ্ধান্ত . . .
মূসক নিবন্ধন না করলে জেলজরিমানা
অর্থনৈতিক রিপোর্টার ॥ কর আইনের নতুন খসড়া প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কর আইন যুগোপযোগী করতে নতুন এ আইন প্রকাশ করছে সংস্থাটি। ইতোমধ্যে এ আইনের খসড়া বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে মতামতের জন্য পাঠানো হয়েছে। তাছাড়া, মত প্রদানের জন্য এনবিআরের ওয়েবসাইটেও তা দেয়া হয়েছে। খবর শীর্ষ নিউজ। আগামী ২০১১-১২ অর্থবছর থেকে নতুন মূল্য সংযোজন কর (মূসক) আইন কার্যকর হবে এবং ২০১২-১৩ অর্থবছর থেকে আয়কর আইনটি কার্যকর হবে। নতুন এ আইনে সম্পদ কর, ভ্রমণ কর, দান কর আরোপ করা হয়েছে। এছাড়া ভুয়া টিনধারীদের শাস্তির . . .
এসএমই ঋণ বিতরণের লক্ষমাত্রা ৬২ হাজার কোটি টাকা
খায়রুল হোসেন রাজু ॥ আমদানি নির্ভরশীলতা হ্রাস করতে, রফতানি বাড়াতে, অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধি এবং ব্যাপক কর্মসংস্থানের লক্ষেই ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে বাংলাদেশ ব্যাংকের শীর্ষ পর্যায় থেকে। ঋণ বিতরণের লক্ষমাত্রা বৃদ্ধি, মনিটরিং ব্যবস্থা জোরদার এবং নতুন উদ্যোক্তা সৃষ্টির ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের সংশিস্নষ্ট বিভাগের কর্মকর্তারা ব্যাপকহারে কাজ করে যাচ্ছেন। লৰ্যমাত্রা নির্ধারণও প্রায় সম্পন্ন হয়েছে। এ বছর ঋণ বিতরণের জন্যে প্রায় ৬২ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়। এ মাসের . . .
ঘুরে দাঁড়িয়েছে পোশাক শিল্প ॥ প্রথম ছয় মাসে রফতানি প্রবৃদ্ধি ৭৩ শতাংশ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মন্দার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের পোশাক শিল্প। কমমূল্যের পোশাকের জন্য বিদেশী ক্রেতারা এখন চীনের পরিবর্তে বাংলাদেশমুখী হচ্ছেন। দেশের পোশাক শিল্পের বাজার এখন আমেরিকা ও ইউরোপ ছাড়িয়ে সমপ্রসারিত হচ্ছে জাপান, লাতিন আমেরিকা, ভারতসহ বিভিন্ন দেশে। চীন ও দক্ষিণ কোরিয়া তাদের দেশে বাংলাদেশের পোশাক রফতানির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা প্রদান করায় সম্ভাবনার নতুন দ্বার উন্মোচিত হয়েছে। ফলে চলতি অর্থবছরের প্রথম ছয়মাসে তৈরি পোশাক রফতানির প্রবৃদ্ধি উন্নীত হয়েছে ৭৩ শতাংশে। কাফেঙ্পো . . .
চীনে বিদ্যুতের ব্যবহার বেড়েছে ১৫ শতাংশ
ক্রমবর্ধমান অভ্যন্তরীণ ও বৈশ্বিক চাহিদা মেটাতে চীনের হাজার হাজার কারখানা তাদের উৎপাদন বৃদ্ধি করার প্রেৰাপটে গত বছর দেশটিতে বিদ্যুতের ব্যবহার প্রায় ১৫ শতাংশ বেড়েছে। এক বিবৃতিতে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ কথা জানিয়েছে। চলতি সপ্তাহে প্রকাশিতব্য তথ্য-উপাত্তে গত বছর বিশ্বব্যাপী চীনা পণ্যের ব্যাপক চাহিদার প্রেক্ষিতে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ১০ শতাংশ বৃদ্ধি পাওয়ার বিষয়টি স্থান পাবে বলে ধারণা করা হচ্ছে। চায়না ইলেকট্রিসিটি কাউন্সিলের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, ২০১০ সালে চীনে বিদু্যতের . . .