মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৯ জানুয়ারী ২০১১, ৬ মাঘ ১৪১৭
অভিহিত মূল্য পরিবর্তনের সময় বেঁধে দেয়া হচ্ছে
শীঘ্রই সময়সীমা ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত সকল কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তরের জন্য নির্ধারিত সময়সীমা বেঁধে দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। অভিহিত মূল্য পরিবর্তন নিয়ে পুঁজিবাজারে সৃষ্ট সমস্যা নিরসনে সব কোম্পানিকে একই সময়ের মধ্যে অভিহিত মূল্য পরিবর্তনের নির্দেশ দেয়া হবে। শীঘ্রই এই সময়সীমা ঘোষণা করা হবে। গতকাল মঙ্গলবার বিকেলে ডিএসই নেতাদের সঙ্গে বৈঠকে এসইসির এই সিদ্ধান্তের বিষয়টি অবহিত করা হয়। এ বিষয়ে এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত . . .
নওয়াপাড়ায় ৬৪ ঋণখেলাপীর বিরুদ্ধে ৬ বাণিজ্যিক ব্যাংকের মামলা
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ নওয়াপাড়ায় ৬টি বাণিজ্যিক ব্যাংক ৬৪ জন আমদানিকারক, সার ব্যবসায়ীর কাছ থেকে অনাদায়ী ৫০ কোটি টাকা ঋণ (সুদ-আসল) আদায়ে ৬৪টি মামলা দায়ের করেছে। এর মধ্যে ১ জন ঋণখেলাপী ইন্তেকাল করেছেন। বেশ কয়েকজন কারাবাসসহ হয়রানির শিকার হয়ে ব্যবসা গুটিয়ে নিয়েছেন। ২২ জন ব্যবসায়ী ব্যাংক হয়রানি থেকে রেহাই পেতে আদালতের শরণাপন্ন হয়েছেন। নওয়াপাড়া মোকামে সার ব্যবসায়ীদের অনুকূলে ঋণ বিতরণকারী সরকারী ও বেসরকারী ব্যাংক কর্তৃক ১৯৯৬ সাল থেকে আরোপিত অনারোপিত সকল সুদ মওকুফের দাবিতে নওয়াপাড়ার ক্ষতিগ্রস্ত সার . . .
জামানতবিহীন লেনদেন ১৫ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি
ব্রোকারেজ হাউসে ক্রয়ক্ষমতা বাড়াতে এসইসির সিদ্ধান্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্টক এক্সচেঞ্জের সদস্য ব্রোকারেজ হাউসে জামানতবিহীন লেনদেনের সীমা বাড়িয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। শেয়ারবাজারের চলমান মন্দা কাটাতে ব্রোকারেজ হাউসের ক্ষয়ক্ষমতা বাড়াতে ডিএসইর সুপারিশের ভিত্তিতে গতকাল মঙ্গলবার এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আজ (বুধবার) থেকে ব্রোকারেজ হাউসগুলো কোন রকম আগাম জামানত ছাড়াই ১৫ কোটি টাকা পর্যন্ত শেয়ার ক্রয় করতে পারবে। এর আগে জামানতবিহীন লেনদেনের সীমা ৫ কোটি টাকা ছিল। এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক আনোয়ারুল কবীর ভুঁইয়া . . .
ছয় মাসে ৬ হাজার কোটি টাকার বেশি কৃষি ঋণ বিতরণ
কৃষি খাতে পরিবর্তন আনতে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ, লক্ষমাত্রার অর্ধেক অর্জিত, অভ্যন্তরীণ উৎপাদন বাড়ছে
খায়রুল হোসেন রাজু ॥ অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধির লৰ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্নভাবে উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে কৃষি ও কৃষিজাত পণ্য উৎপাদনের লৰ্যে ঋণ বিতরণ কার্যক্রম থেকে শুরু করে প্রক্রিয়াজাতকরণেও কৃষকদের সহায়তা করা হচ্ছে। বাড়ানো হচ্ছে ঋণ বিতরণের লৰ্যমাত্রাও। সর্বশেষ গত ছ'মাসে (জুলাই-ডিসেম্বর'১০) প্রায় ৬ হাজার কোটি টাকার ওপরে কৃষি ঋণ বিতরণ করা হয়েছে, যা মোট লক্ষমাত্রর অর্ধেক। চলতি অর্থবছরে কৃষি ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২ হাজার ৬১৭ কোটি ৪০ লাখ টাকা। কৃষি খাতের সঙ্গে জড়িত . . .
মাগুরায় সরিষার বাম্পার ফলন
নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরা জেলায় চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে কৃষকরা সরিষা তোলা শুরম্ন করেছেন। জেলায় এ বছর লক্ষমাত্রায় চেয়ে অধিক জমিতে সরিষা চাষ হয়েছে। অল্প সময়ে ও কম খরচে অধিক লাভ হয় বলে জেলায় সরিষা চাল জনপ্রিয় হয়ে উঠছে। চলতি মৌসুমে এ জেলার চারটি উপজেলা, সদর, শ্রীপুর, শালিখা ও মহম্মদপুরের ৭৭২টি গ্রামে কৃষকরা ১৪ হাজার ১শ' ৫ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। লৰ্যমাত্রা ছিল ১২ হাজার ৬শ' ৫০ হেক্টর। এ বছর মাগুরায় প্রায় ৯ কোটি টাকা মূল্যের প্রায় ১৫ হাজার টন সরিষা উৎপন্ন . . .
তাজিকিস্তানে দু'টি স্বর্ণখনির সন্ধান
তাজিকস্তানের ভূতাত্তি্বকরা দু'টি স্বর্ণখনির সন্ধান পেয়েছে। দু'টি খনিতেই বিপুল পরিমাণ স্বর্ণমজুদ রয়েছে উলেস্নখ করে মধ্য এশিয়ার অনগ্রসর এই দেশটি তাদের স্বর্ণখনি শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়েছে। তাজিকিস্তানের প্রধান ভূতত্ত্ববিদ আজিম ইবরকহিম সাংবাদিকদের জানান, সম্ভাব্য স্বর্ণখনির জন্য ৪ বছর অনুসন্ধান কার্যক্রম চালিয়ে ওই নতুন মজুদ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। তিনি বলেন, দু'টি খনিতে অনুমিত মজুদ স্বর্ণের পরিমাণ ১৭৭ টন। মধ্য তাজিকিস্তানে প্রাথমিক অনুসন্ধানে ওই মজুদের পরিমাণ ধরা হয়েছিল ১১৮ . . .