মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান
শেয়ারবাজার পরিস্থিতি নিয়ে এসইসিতে বৈঠক
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলমান মন্দা পরিস্থিতি কাটিয়ে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল সোমবার এসইসিতে অনুষ্ঠিত পৃথক দু'টি বৈঠকে নিয়ন্ত্রক সংস্থার পৰ থেকে বাজার সংশিস্নষ্ট সকল প্রতিষ্ঠানের প্রতি এ আহ্বান জানানো হয়। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, সোমবার সকালে এসইসির শীর্ষ কর্মকর্তারা মার্চেন্ট ব্যাংক এবং স্টক এঙ্চেঞ্জের কর্মকর্তাদের সঙ্গে দু'দফায় . . .
ওটিসি বিধিমালা সংশোধনের সুপারিশ করেছে ডিএসই
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের জন্য ওভার দ্য কাউন্টার (ওটিসি) বাজারে তালিকাভুক্ত কোম্পানি ঘোষিত সুযোগ-সুবিধা প্রাপ্তি সৃষ্টি জটিলতা নিরসনে সংশিস্নষ্ট বিধিমালা সংশোধনের সুপারিশ করেছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। স্টক এঙ্চেঞ্জটির পৰ থেকে ইতোমধ্যেই সংশোধনীর লিখিত প্রস্তাবনা সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনে পাঠানো হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, ওটিসি মার্কেটে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার বিক্রির ক্ষেত্রে শেয়ারহোল্ডারের বিও হিসাব থেকে শেয়ারটি ডিএসইর ওটিসি এঙ্চেঞ্জের ডিপোজিটরি পার্টিসিপেন্ট (ডিপি) . . .
৯ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন
শেয়ারবাজারে দরপতনের ধারা অব্যাহত
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শেয়ারবাজারে লেনদেন ও সূচকের নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে। আগের দু'দিনের ধারাবাহিকতায় সোমবার আরেক দফা কমেছে দুই শেয়ারবাজারের সূচক। একইসঙ্গে আর্থিক লেনদেনের পরিমাণ গত ৯ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। তারল্য সঙ্কটের পাশাপাশি বিনিয়োগকারীদের আতঙ্কের কারণেই বাজারে অধিকাংশ শেয়ারের দর ও লেনদেন কমার প্রবণতা অব্যাহত রয়েছে বলে মনে করেন বিশেস্নষকরা। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৫৭.০১ পয়েন্ট কমে ৭৩৭৭.৫৮ পয়েন্টে স্থির হয়েছে। . . .
সঙ্কট উত্তরণে ডিএসইতে বৈঠক আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে বিদ্যমান সঙ্কট উত্তরণে করণীয় নির্ধারণের জন্য বাজার সংশিস্নষ্ট সকল পৰের সঙ্গে বৈঠকের উদ্যোগ নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আজ (মঙ্গলবার) বিকেল ৪টায় ডিএসই পরিচালনা পর্ষদের সদস্যরা পুঁজিবাজারের সঙ্গে সংশিস্নষ্ট সব বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। আগামীকাল (বুধবার) ডিএসইর সকল সদস্য ব্রোকারেজ হাউসের কর্মকর্তাদের নিয়ে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে। জানা গেছে, পুঁজিবাজারের ধারাবাহিক মন্দা পরিস্থিতি নিয়ে বিনিয়োগকারীদের . . .
ভুটানের ব্যাংকিং সেবায় বাংলাদেশী সফটওয়্যার
অর্থনৈতিক রিপোর্টার ॥ ভুটানে অনলাইন এবং মোবাইলভিত্তিক ব্যাংকিং সেবা দিচ্ছে বাংলাদেশী সফটওয়্যার। এ ব্যাংকিং সফটওয়্যারের সমাধান দিয়েছে বাংলাদেশী সফটওয়্যার উন্নয়ক প্রতিষ্ঠান সাউথটেক লিমিটেড। ভুটান ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের (বিডিএফসিএল) ব্যাংকিং ব্যবস্থায় এ সফটওয়্যারের ব্যবহার এরই মধ্যে জনপ্রিয় হতে শুরু করেছে। খবর বাংলানিউজ। বিডিএফসিএল ভুটানের একটি বৃহৎ ব্যাংক। এর মোট শাখা ২৯টি। একটি সাধারণ মোবাইল ফোনের ব্যবহারে এ ব্যাংকের গ্রাহকরা এখন নিরাপদে এ্যাকাউন্ট ব্যালেন্স, ফান্ড ট্রান্সফার, . . .
পুঁজিবাজার ধরে রাখতে কেন্দ্রীয় ব্যাংকের আপ্রাণ চেষ্টা
খায়রুল হোসেন রাজু ॥ পুঁজিবাজার স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে নগদ অর্থের সরবরাহ বৃদ্ধি, নিয়মনীতিতে শিথিলতা আনা, রাষ্ট্রীয় মালিকানাধীন ও বেসরকারী ব্যাংকগুলোকে শেয়ার বিক্রি করা থেকে বিরত রাখা এবং আইসিবিকে নগদ ২শ' কোটি টাকা দেয়া। পাশাপাশি রেপো ও নগদ অর্থ (তারল্য) সহায়তার মাধ্যমেও প্রায় ৭ হাজার ৮শ' কোটি টাকা প্রদান করা হয়। পুঁজিবাজারে যাতে আতঙ্ক সৃষ্টি না হয় এ লৰ্যেই এসব উদ্যোগ নেয়া হয়েছে। যদিও এটি বাংলাদেশ ব্যাংকের কাজ নয় বলেও সংশিস্নষ্টরা মন্তব্য . . .
রেকর্ড দরপতনের কারণ তদন্তের সময় বাড়িয়েছে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে রেকর্ড দরপতনের কারণ তদন্তে গঠিত কমিটির কাজের সময়সীমা বৃদ্ধি করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। বর্ধিত সময় অনুযায়ী তদনত্ম কমিটিকে আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে তদন্তত্ম প্রতিবেদন পেশ করতে হবে। গত ৮ ডিসেম্বর শেয়ারবাজারে রেকর্ড দরপতনের ঘটনায় গঠিত এই তদন্ত কমিটিকে প্রাথমিকভাবে এক মাস সময় দেয়া হয়েছিল। তবে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না হওয়ায় সময় বাড়ানো হয়েছে বলে এসইসি সূত্রে জানা গেছে। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, গত ৮ ডিসেম্বর শেয়ারবাজারে লেনদেন শুরম্নর . . .