মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ জানুয়ারী ২০১১, ২৭ পৌষ ১৪১৭
মার্জিন ঋণের সর্বোচ্চ সীমা প্রত্যাহার
হিসাব খোলার ১৫ দিন পর ঋণ পাবে নতুন বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ তালিকাভুক্ত কোম্পানির শেয়ার কিনতে মার্জিন ঋণ প্রদানের ৰেত্রে একক গ্রাহকের জন্য ১০ কোটি টাকার সর্বোচ্চ সীমা প্রত্যাহার করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি)। ফলে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের গ্রাহকরা ১:১.৫ হারে যে কোন পরিমাণ ঋণ নিতে পারবে। একইসঙ্গে বিও হিসাব খোলার পর নতুন বিনিয়োগকারীদের জন্য মার্জিন ঋণ প্রদানের ৰেত্রে বিধি-নিষেধের সময় ৩০ দিন থেকে কমিয়ে ১৫ দিন করা হয়েছে। এ বিষয়ে এসইসি চেয়ারম্যান জিয়াউল হক খন্দকার জনকণ্ঠকে বলেন, বাজারে তারল্য সঙ্কট কাটাতে . . .
জার্মানিতে ডায়ঙ্নি আতঙ্কে ৫ হাজার খামার বন্ধ
বিজনেস ডেস্ক ॥ পশু-খাদ্যের মধ্যে প্রচুর পরিমাণ ক্ষতিকর বিষাক্ত ডায়ঙ্নি পাওয়ার পর জার্মানিতে প্রায় পাঁচ হাজার খামার বন্ধ করে দেয়া হয়েছে। ডায়ঙ্নি একটি রাসয়নিক পদার্থ যা মানব দেহের জন্য খুবই ৰতিকর। দেশটির কৃষি মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে আরও বলা হয়েছে প্রায় ৪ হাজার ৭শ' ৯টি খামার বন্ধ করার পাশাপাশি এক লাখ মুরগির ডিম ধ্বংস করে দেয়া হয়েছে। অবশ্য কর্মকর্তারা জানিয়েছে, পশু-খাদ্যে যে পরিমাণ ডায়ঙ্নি পাওয়া গেছে তা মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়। তবে মাত্রাতিরিক্ত ডায়ঙ্নি . . .
বুকবিল্ডিং পদ্ধতিতেও শেয়ারের দর অতিমূল্যায়িত হচ্ছে
আরও সংস্কার চান বাজার সংশ্লিষ্টরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে নতুন কোম্পানির শেয়ারের মূল্য নির্ধারণে বুকবিল্ডিং পদ্ধতি কার্যকর করেও শেয়ারের অতি মূল্যায়ন ঠেকানো যাচ্ছে না। সংশিস্নষ্ট বিধি-বিধানের দুর্বলতার সুযোগ নিয়ে কারসাজির মাধ্যমে অতিরিক্ত মূল্য নির্ধারণ করে শেয়ারবাজার থেকে অতিরিক্ত অর্থ সংগ্রহের পথ তৈরি করছে কোম্পানিগুলো। কোন রকম প্রশ্ন ছাড়াই মৌলভিত্তির সঙ্গে সামঞ্জস্যহীন দর অনুমোদন করছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। বুকবিল্ডিং পদ্ধতি প্রয়োগের ৰেত্রে এ ধারা অব্যাহত থাকলে বড় কোম্পানির উদ্যোক্তারা . . .
গ্যাসের দাম বাড়াতে প্রস্তুত কাফকো
বিশেষ প্রতিনিধি ॥ বহুজাতিক সার কারখানা কাফকোর প্রধান নির্বাহী কর্মকর্তা সালাহউদ্দিন আহমেদ বলেছেন, সরকার চাইলে কাফকো গ্যাসের দাম বাড়াতে প্রস্তুত আছে। তবে সেৰেত্রে সরকার গ্যাসের একটি নির্ধারিত দাম পাবে। এতে বর্তমানে আন্তর্জাতিক বাজারে সারের দাম বৃদ্ধির কারণে সরকার গ্যাসের যে উচ্চ মূল্য পাচ্ছে তা থেকে বঞ্চিত হবে। তিনি বলেন, বর্তমানে সরকার একটি ফর্মূলার ভিত্তিতে গ্যাসের দাম পাচ্ছে। ওই ফর্মূলার একটি ফ্লোর প্রাইস রয়েছে। তার ভিত্তিতে আন্তর্জাতিক বাজারে সারের মূল্যের ওঠানামার সঙ্গে গ্যাসের মূল্যও ওঠানামা . . .
ন্যাশনাল ব্যাংক
ন্যাশনাল ব্যাংক লিমিটেড ও মনোহর আইসিএম কৃষক ক্লাবের যৌথ উদ্যোগে রংপুরে মনোহর উচ্চ বিদ্যালয় মাঠে কৃষক-কৃষাণীর এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান ন্যাশনাল ব্যাংক মঞ্জুরিকৃত ঋণ কৃষক-কৃষাণীর মধ্যে বিতরণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ তহিদুল ইসলাম তুহিন, সমাবেশে বিশেষ অতিথি ছিলেন হারম্নন অর রশিদ চৌধুরী, নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংক, মোঃ বদিউল আলম, ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্বে), এ কে এম শফিকুর রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক . . .
সিরামিক পণ্যে আভিজাত্যের খোঁজে ক্রেতারা
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিরামিক পণ্যেই আভিজাত্যের খোঁজ করছে অভিজাত ও মধ্যবিত্তের ক্রেতারা। তাই ১৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় আধুনিক বাসাবাড়িতে ব্যবহার্য মানানসই বিলাসবহুল সিরামিক ও টেবিলওয়্যার শো-পিসের চাহিদার মোটেও কমতি নেই। এই শ্রেণীর ক্রেতার সংখ্যাও নগণ্য নয়। এমনকি দরদামেই চাহিদা সীমাবদ্ধ থাকছে না। আভিজাত্যে গা ভাসাতে পণ্যটির নির্দিষ্ট ক্রেতারা ক্রয় উপযোগী একটি বাজেটও সঙ্গে করেই আনছেন। তবে এ পণ্যের চাহিদাকারী ক্রেতারা পণ্যটি কেনার আগে অবশ্যই সন্ধান করছেন কিছু বৈচিত্র্যের। পণ্যটির নজরকাড়া রঙ . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
ভারতে আসছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট
বিজনেস ডেস্ক ॥ বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট জোয়েলিক রবিবার ৪ দিনের ভারত সফর শুরম্ন করছেন। এখানে তিনি বৃহৎ উদীয়মান দেশ হিসেবে বৈশ্বিক অর্থনীতিকে এগিয়ে নেয়ার ৰেত্রে অবদান রাখার জন্য ভারতের প্রচেষ্টাকে অভিনন্দন জানাবেন বলে আশা করা হচ্ছে। শনিবার ওয়াশিংটন থেকে এক বিবৃতিতে জোয়েলিক বলেন, ভারতের উচ্চ প্রবৃদ্ধিতে ফিরে আসা মন্দা থেকে বৈশ্বিক অর্থনীতি পুনরম্নদ্ধারের জন্য সহায়ক। সফরকালে জোয়েলিক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও অর্থমন্ত্রী প্রণব মুখার্জীসহ সরকারী নেতৃবৃন্দের সঙ্গে সাৰাত করবেন। প্রগতি ইন্স্যুরেন্স . . .