মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজারে আসবে জনতা ব্যাংক
এসইসির নির্দেশনায় সম্মত ব্যাংক কর্তৃপক্ষ
রাজু আহমেদ ॥ প্রিমিয়াম নির্ধারণ নিয়ে অনাকাঙ্কিত বিতর্ক এড়াতে অবশেষে বুকবিল্ডিং পদ্ধতিতে জনতা ব্যাংক লিমিটেডের শেয়ারের মূল্য নির্ধারণের নির্দেশনা দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল বৃহস্পতিবার কমিশনের দেয়া এ নির্দেশনার প্রতি ব্যাংকের পক্ষ থেকে সম্মতি প্রকাশ করা হয়েছে। ফলে বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারণের পরই প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হবে। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এসএম . . .
ফাইন ফুডের দরবৃদ্ধির কারণ অনুসন্ধান করবে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে ফাইন ফুডস লিমিটেডের শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। কমিশনের পরিচালক মীর মোশাররফ হোসেনকে প্রধান করে গতকাল বৃহস্পতিবার ২ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্য হলেন_ উপ-পরিচালক ফখরুল ইসলাম মজুমদার। কমিটিকে আগামী ৩১ অক্টোবরের মধ্যে এসইসির চেয়ারম্যানের কাছে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। এর আগে একই বিষয়ে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) পৰ থেকে তদন্ত . . .
আনোয়ার গ্যালভানাইজিংয়ের ১০ লাখ টাকা জরিমানা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) বাড়িয়ে দেখানোসহ আর্থিক বিবরণীতে নানা অসঙ্গতির কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেডের ১০ পরিচালককে ১ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করেছে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। কমিশনের সভায় জরিমানার সিদ্ধান্ত অনুমোদনের পর গতকাল বৃহস্পতিবার এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। সংশ্লিষ্ট পরিচালকদের আগামী ১৫ কার্যদিবসের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করতে বলা হয়েছে। এসইসি সূত্রে জানা গেছে, কমিশনের পর্যালোচনায় আনোয়ার গ্যালভানাইজিংয়ের . . .
কৃষিভিত্তিক শিল্প স্থাপনে পুনঃঅর্থায়ন স্কীম চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক
সার্কুলার জারি
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের অর্থনীতির উন্নয়ন ও ব্যাপকভাবে কর্মকসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র মাঝারি শিল্পের বিকাশে কৃষিভিত্তিক শিল্প স্থাপনে মফস্বলভিত্তিক পুন:অর্থায়ন স্কীম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া এ শিল্পের জন্য সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে। ৩৬টি শিল্পকে এ খাতের অনত্মর্ভূক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এসব খাতে স্থায়ী পুঁজি বিনিয়োগের পরিমাণ সর্বোচ্চ পাঁচ কোটি থেকে বাড়িয়ে ১০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বোচ্চ ১০ শতাংশ হারে বাংলাদেশ থেকে টাকা নিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোকে গ্রাহকদের ঋণ দিতে . . .
আগস্টে এলসি ৩০৫ কোটি ডলারের, শীর্ষে মূলধন যন্ত্রপাতি
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে মোট ৩০৫ কোটি ৭৪ লাখ ডলার সমমূল্যের পণ্যের এলসি খোলা হয়েছে। যা পূর্ববর্তী জুলাই মাসের তুলনায় ৫৩ কোটি এবং গত অর্থবছরের আগস্টের তুলনায় প্রায় ৭৭ কোটি ডলার বেশি। চলতি অর্থবছরের জুলাইয়ে ২শ' ৫২ কোটি ৬৮ লাখ এবং গত অর্থবছর (২০০৯-১০) আগস্টে ২২৮ কোটি ৯৭ লাখ ডলারের সমমূল্যের পণ্যের এলসি খোলা হয়েছিল। বাংলাদেশ ব্যাংকে আমদানির পরিসংখ্যান পর্যালোচনায় দেখা যায়, গত দুই মাসের এলসি স্থাপনার চিত্র পর্যালোচনা করলে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম দুই (জুলাই-আগস্ট) . . .
পরিবেশের ছাড়পত্র ছাড়া ৪ স্ক্র্যাপ জাহাজ আমদানি ॥ শুল্কায়ন ছাড়াই ৭৫ কোটি টাকা মূল্যের দুটির বিচিং সম্পন্ন
মোয়াজ্জেমুল হক ॥ দেশের সর্বোচ্চ আদালতের (হাইকোর্টের আপীল বিভাগ) রায়ে দেশে পরিবেশের ছাড়পত্র ছাড়া যেখানে কোন স্ক্র্যাপ জাহাজ বিদেশ থেকে আমদানি হওয়ার কোন সুযোগ নেই সেখানে সম্প্রতি চারটি জাহাজ আমদানি হয়ে আসার ঘটনা ঘটেছে। ভিন্ন নামের একই মালিকানার এসব স্ক্র্যাপ জাহাজের মধ্যে ৭৫ কোটি টাকারও বেশি মূল্যের দুটি জাহাজ বুধবার রাতে কোন রকম শুল্কায়ন কার্যক্রম ছাড়াই সীতাকু-ের দুটি শিপ ব্রেকিং ইয়ার্ডে বিচিং পর্যনত্ম হয়ে গেছে। এ ঘটনা স্ক্র্যাপ জাহাজ আমদানির সঙ্গে জড়িত ও সংশিস্নষ্ট বিভিন্ন মহলে চাঞ্চল্যের সৃষ্টি . . .
চট্টগ্রামের সদরঘাটে স্ট্যান্ডার্ড ব্যাংকের ৪৮তম শাখা উদ্বোধন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বৃহস্পতিবার চট্টগ্রামের সদরঘাটে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ৪৮তম শাখার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে নগরীর সদরঘাটের হারবারেজ ড্রিম ভবনে ফিতা কেটে এ শাখার উদ্বোধন করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কাজী আকরামউদ্দিন আহমদ। নগরীর সদরঘাট হোটেল শাহজাহান আর্কেডে অনুষ্ঠিত ব্যাংকের গ্রাহক ও শুভানুধ্যায়ী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের চেয়ারম্যান কাজী আকরামউদ্দিন আহমদ বলেন, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড শুরম্ন থেকে স্বচ্ছতা, জবাবদিহিতা . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
পরিবেশবান্ধব বিনিয়োগে আসছে গ্রীন ব্যাংকিং
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, গ্রীণ ব্যাংকিং করার লক্ষে কেন্দ্রীয় ব্যাংকের পৰ থেকে ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও গাইড লাইন প্রদান কর হয়েছে। বিভিন্ন ধরণের গ্রীণ প্রকল্পে বিনিয়োগ করার লক্ষে কেন্দ্রীয় ব্যাংক রিফাইন্যান্স (ঘুরনায়মান) প্রকল্প চালু করেছে। যাতে করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যবসার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতামূলক ও পরিবেশের ভারসাম্য রৰায় ব্যাপক ভ্থমিকা পালন করতে পারে। গতকাল বৃহস্পতিবার মিরপুরস্থ বিআইবিএম'র . . .