মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ আগষ্ট ২০১০, ১৩ ভাদ্র ১৪১৭
সরকারী ব্যয় নির্বাহে অভ্যন্তরীণ ঋণ প্রবণতা বেড়েছে
০ এডিপিতে অবদান গড়ে ৫০ শতাংশ
০ কমেছে বৈদেশিক অনুদানের পরিমাণ
শাহ আলম খান ॥ সরকারী ব্যয় নির্বাহে অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ নেয়ার প্রবণতা বেড়েছে। গত এক দশকেরও বেশি সময় ধরে এই প্রবণতা লক্ষ করা যাচ্ছে। এই সময়ে অভ্যন্তরীণ উৎস হতে ঋণ গ্রহণের পরিমাণ প্রায় তিনগুণে উন্নীত হয়েছে। অন্যদিকে আশঙ্কাজনকহারে কমে গেছে বৈদেশিক অনুদানের পরিমাণ। চাহিদা অনুযায়ী বৈদেশিক সূত্র হতে গৃহীত ঋণের পরিমাণ বাড়লেও তা থেকে সুদ ও আসল পরিশোধের কারণে বৈদেশিক নিট সম্পদের প্রবাহও কমে গেছে। তাই বৈদেশিক উৎস থেকে অভ্যনত্মরীণ উৎসের গৃহীত ঋণের পরিমাণ ক্রমান্বয়েই বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ ব্যাংক হতে প্রাপ্ত . . .
হাউস বিল্ডিং রংপুরে ৯ কোটি টাকা গৃহনির্মাণ ঋণ দেবে
নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ সাম্প্রতিককালে রংপুর শহরের ক্রমবর্ধমান বসতি স্থাপনকারীদের আবাসন সমস্যা সমাধানে নতুন ঘরবাড়ি নির্মাণের জন্য সরকার নয় কোটি টাকা গৃহঋণ বরাদ্দ করেছে। এ ছাড়াও রংপুর শহরের বাইরে এই বিভাগের অন্যান্য জেলা ও উপজেলা শহরগুলোতে স্বল্প আয়ের মানুষের জন্য আধাপাকা ও সেমিপাকা বাড়ি নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন রংপুর জোনাল কার্যালয়ের মাধ্যমে এই প্রকল্প বাসত্মবায়ন করা হবে। এ লৰ্যে রংপুর জোনাল কার্যালয় তাদের কার্যক্রম শুরম্ন করেছে। ঋণ কার্যক্রমকে . . .
মাগুরায় পটোল চাষ করে ২ হাজার পরিবার স্বাবলম্বী
সঞ্জয় রায় চৌধুরী, মাগুরা ॥ মাগুরায় চলতি মৌসুমে পটোলের বাম্পার ফলন হয়েছে। সদর ও শ্রীপুর উপজেলায় ২ হাজার কৃষক পটোল চাষ করে স্বাবলম্বী হয়েছে। বাজারে বর্তমানে ব্যাপকভাবে পটোল উঠছে। দামও অনেক কম। রমজান মাসে পটোলের ব্যাপক আমদানি হওয়ায় দাম বাড়েনি। মাগুরার পটোল জেলা চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। পটোল বিক্রি করে বহু কৃষকের ভাগ্যের পরিবর্তন হয়েছে। জানা গেছে মাগুরা সদর ও শ্রীপুর উপজেলার আঠারখাদা, নিজনান্দুয়ালী, লৰিকান্দর, বেলনগর, কালিনগর, বাগডাঙ্গা, ট্যাঙ্গখালি, জারিয়ার, রামনগর, হাজরাতলা, . . .
বিদ্যুত খাতের সব প্রতিষ্ঠানে অভিন্ন হিসাব পদ্ধতি
বিশেষ প্রতিনিধি ॥ বিদ্যুত খাতের সেবা প্রদানকারী সরকারী-বেসরকারী সব প্রতিষ্ঠানে অভিন্ন হিসাব পদ্ধতি চালু করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বিদ্যুতের দাম নির্ধারণসহ এ খাতে স্বচ্ছতা প্র্রতিষ্ঠা এবং দেশি-বিদেশী বিনিয়োগকারীদের আস্থা অর্জনে এ পদ্ধতি চালু করা হচ্ছে বলে জানিয়েছে কমিশন। বৃহস্পতিবার কমিশন কার্যালয়ে এ বিষয়ে এক গণশুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে প্রসত্মাবিত অভিন্ন হিসাব পদ্ধতি নীতিমালার ওপর মতামত দেয়ার জন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে ৩০ কার্যদিবস সময় দেয়া হয়। আগামী রবিবার . . .
রাজধানীর পূর্বাঞ্চল গার্মেন্টস জোনে নৈরাজ্য
০ রফতানি আয় কমেছে ১ হাজার কোটি টাকা
০ আন্তর্জাতিক বাজারে অর্ডার কমেছে ৩০ শতাংশ
মীর আব্দুল আলীম নূ্যনতম মজুরি কাঠামো ঘোষণার পর গত কয়েকদিন স্বাভাবিক কাজকর্ম চালিয়ে গেলেও নতুন করে আন্দোলনের জোয়ার লেগেছে রাজধানী ঢাকার পূর্বাঞ্চল গার্মেন্টস জোনে। গামেন্র্টসগুলোতে প্রাণচাঞ্চল্য থাকলেও নৈরাজ্য সৃষ্টি করছে একটি মহল। গত কয়েক দিনে রূপগঞ্জ শিল্প এলাকায় গার্মেন্টস শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ করেছেন। এ সময় তারা বেশকিছু যানবাহনও ভাংচুর করেন। পরিস্থিতি এতটা ভয়াবহ ছিল পরিস্থিতি সামাল দিতে পুলিশ শ্রমিকদের ওপর গুলি পর্যনত্ম চালিয়েছে। এসময় গুলিবিদ্ধসহ আহত হয়েছে ২ শতাধিক। রপগঞ্জের এসিএস গামেন্র্টসে . . .
সৌদি সুপার মার্কেটে মহিলা ক্যাশিয়ার!
সৌদি আরবের শীর্ষস্থানীয় সুপার মার্কেট চেইন দীর্ঘদিনের কঠোর প্রথা ভেঙ্গে ক্যাশিয়ার হিসেবে মহিলাদের নিয়োগ দিয়েছে। পান্ডা হাইপারমার্কেটস লোহিত সাগরতীরবর্তী জেদ্দা নগরীর একটি স্টোরে পরীক্ষামূলকভাবে ১৬ সৌদি মহিলাকে নিয়োগ করেছে। চরম ইসলামী রৰণশীল দেশটিতে নারী-পুরুষের একত্রে কাজ করার ওপর দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা রয়েছে। পান্ডার মুখপাত্র তারিক ইসমাইল এএফপিকে বলেন, পুরম্নষদের তুলনায় মহিলারা আসলেই কঠোর পরিশ্রমী। যদি সবকিছু ঠিকঠাকমতো চলে তাহলে আমরা সৌদি আরবে এই কর্মসূচী সম্প্রসারণ করব। তিনি বলেন, বিষয়টি স্পর্শকাতর . . .
তুলা উৎপাদনে ব্যর্থ পাকিস্তান ॥ সুযোগ নেবে ভারত
পাকিস্তানে ভয়াবহ বন্যায় দেশটির এক-পঞ্চমাংশ তুলা ধ্বংস হতে পারে বলে জানিয়েছেন বিশেস্নষকরা। এটা প্রতিবেশী ভারতকে তুলা রফতানির সুযোগ করে দিতে পারে। পাকিস্তানের বস্ত্র শিল্পের চাহিদা পূরণে সহায়তা করতে গত সপ্তাহে ভারত সরকার রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত গ্রহণ করায় ভারতীয় উৎপাদকরা পাকিস্তানে তুলা রফতানির সুযোগ পাবে। এপ্রিল মাসে ভারতের অভ্যনত্মরীণ মূল্য হ্রাসের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। অনুকূল আবহাওয়া থাকায় চলতি মৌসুমে ভারতে তুলার বাম্পার ফলন হয়েছে। ভারতীয় রফতানিকারকরা . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
ইন্দোনেশিয়ায় বিনিয়োগ করবে ভারতীয় রিলায়েন্স ভারতের রিলায়েন্স পাওয়ার বৃহৎ বিদ্যুত প্রকল্পগুলোর চাহিদা পূরণে ইন্দোনেশিয়ার কয়লাখনি উন্নয়নে প্রায় ৫শ' কোটি ডলার বিনিয়োগের আশা করছে। ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট বোদিয়োনোর মুখপাত্র ইয়পি হিদায়াত বলেছেন, রিলায়েন্স পাওয়ার-এর প্রধান নির্বাহী জেপি চেলসানি মঙ্গলবার জাকার্তায় ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট বোদিয়োনোর সঙ্গে দৰিণাঞ্চলীয় সুমাত্রা দ্বীপে বিনিয়োগের বিষয়ে আলোচনা করেছেন। হিদায়াতের বক্তব্য উদ্ধৃত করে বুমবাগ'র রিপোর্টে বুধবার বলা হয়, কোম্পানির . . .