মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ জুলাই ২০১০, ২ শ্রাবণ ১৪১৭
বরগুনায় সৌরশক্তির সেচ প্রকল্প
আজ উদ্বোধন করবেন গবর্নর
খায়রুল হোসেন রাজু ॥ সৌরশক্তি ব্যবহার করে কৃষি জমিতে নতুন প্রযুক্তিতে সেচ প্রকল্প বাস্তবায়ন করবে রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ)। প্রথমবারের মতো উপকূলবর্তী বরগুনা এলাকার ৪০ একর জমিতে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। পর্যায়ক্রমে অন্য এলাকায়ও এ ধরনের প্রকল্প নিয়ে কার্যক্রম শুরম্ন করা হবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে। বেসরকারী উন্নয়ন সংস্থা রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে কাল ১৭ জুলাই বরগুনা এলাকায় প্রথমবারের মতো এ সেচ প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করবেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. . . .
বাংলাদেশী পর্যটকদের নেপাল সফরে আমন্ত্রণ
নেপালের পর্যটন বর্ষ ২০১১
সমুদ্র হক ॥ বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব গাঢ় করতে নেপাল তাদের টু্যরিজমে বিসত্মর প্রসার ঘটিয়েছে। আগামী ২ হাজার ১১ সালকে নেপাল সে দেশে টু্যরিজম বর্ষ হিসাবে পালন করছে। বর্ষ পালনের প্রাক্কালে নেপাল তাদের পর্যটন শিল্পকে সমৃদ্ধ করতে সরকারীভাবে এবং টু্যরিজমের প্রাইভেট সংস্থাগুলোকে প্রচারের জন্য বিশ্বে মাঠে নামিয়েছে। এমন প্রতিনিধি দল বাংলাদেশের বড় শহরগুলোতে গিয়ে নেপাল ভ্রমণের আমন্ত্রণ জানিয়ে টু্যরিজম বছরে কি কি সুবিধা দেয়া হবে তার বিশদ বর্ণনা দিচ্ছেন। এই প্রতিনিধি দল বগুড়ার হোটেল নাজ গার্ডেনে নেপাল টু্যরিজমের . . .
ভারতকে মংলা ও চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে দেয়া হবে
প্রশ্নোত্তরে নৌপরিবহনমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ ভারতকে মংলা ও চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহার করতে দেবে বাংলাদেশ। আগামী নবেম্বর-ডিসেম্বরের মধ্যে চট্টগ্রাম বন্দরের কন্টেনার টার্মিনালে পূর্ণোদ্যমে সিটিএমএস চালু হবে। এ ছাড়া বন্দরে আমদানিকৃত গাড়ির স্টোরেজ সুবিধা বাড়ানোর জন্য বহুতলবিশিষ্ট ভেহিক্যাল পার্কিং শেড নির্মাণ করা হবে। বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এ সব তথ্য জানান নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। সরকারী দলের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের মূল প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিশ্বের আনত্মর্জাতিক মানের সব . . .
পোশাক শিল্পে নেতিবাচক প্রভাব
১১ মাসে অর্জিত রফতানি লক্ষমাত্রা থেকে ১১ দশমিক ১৫ শতাংশ পিছিয়ে
শাহ আলম খান ॥ কারখানায় বিদ্যুতের সস্তোষজনক সরবরাহ না থাকা, উৎপাদন খরচ বৃদ্ধি এবং মজুরি নিয়ে শ্রম অসস্তোষের জেরে তৈরি পোশাক রফতানি খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। প্রথম গত ২০০৯-১০ অর্থবছরের ১১ মাসে এই শিল্পের অন্যতম দুই উপখাত নিটওয়্যার ও ওভেন গার্মেন্টসে অর্জিত রফতানি লক্ষমাত্রার তুলনায় ১১ দশমিক ১৫ শতাংশ পিছিয়ে পড়েছে। আর্থিক হিসাবে এর ৰতির পরিমাণ প্রায় ১শ' ৪০ কোটি ডলার বলে জানা গেছে। গত অর্থবছরে এই দুই উপখাত রফতানিতে ১ হাজার ৩শ' ৯৮ কোটি ৫১ লাখ ৩০ হাজার টাকার লৰ্যমাত্রা ধার্য করা হয়েছে। রফতানি . . .
আমদানি শূন্য কুমিল্লা বিবির বাজার স্থল বন্দর
সুযোগ সুবিধার অভাবে মুখ ফিরিয়ে নিচ্ছে ব্যবসায়ীরা
মোঃ শাকিল মোল্লা, কুমিল্লা, ১৬ জুলাই ॥ সুযোগ সুবিধার অভাবে কুমিল্লা বিবির বাজার স্থলবন্দর দিয়ে বাণিজ্য একেবারেই কমে গেছে। এদেশ থেকে রফতানি কিছুটা থাকলেও ভারত থেকে আমদানি একেবারেই কমে গেছে। চালু হবে কবে সেটা জানাতে পারেননি সংশিস্নষ্ট কতর্ৃপক্ষ। সরেজমিনে ঘুরে বিবির বাজার স্থলবন্দর সংশিস্নষ্ট ও স্থানীয় বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যে জানা যায়। জেলা সদর থেকে ৮ কিলোমিটার দূরে এই স্থলবন্দরটি অবস্থিত। ব্রিটিশ আমল থেকে ভারতের ত্রিপুরা রাজ্যের লোকজন এই স্থলবন্দর দিয়ে আসা যাওয়া ও ব্যবসা বাণিজ্য করে আসছিল। বিবির . . .
রাজশাহী বাগমারার শিকদারিতে পশুহাট নিয়ে রশি টানাটানি
আনিসুজ্জামান, রাজশাহী ॥ রাজশাহীর বাগমারা উপজেলার শিকদারিতে পশুহাট বসানোকে কেন্দ্র করে এলাকাবাসী বনাম উপজেলা প্রশাসনের রশি টানাটানি চলছে। ক্রেতা-বিক্রেতা ও সাধারণ মানুষ হাট বসাতে উদগ্রীব হলেও আইনের অজুহাতে উপজেলা প্রশাসন অনুমতির আবেদন নাকচ করে দেয়। এক পর্যায়ে স্থানীয় অধিবাসীরা উপজেলা প্রশাসনের অনুমতি ছাড়াই অস্থায়ী পশুহাট বসায়। উপজেলা প্রশাসন শক্তি প্রয়োগ করে তা বন্ধ করতে গেলে গত ৬ মে পুলিশের সঙ্গে উদ্যোক্তাদের ধাওয়া পাল্টাধাওয়া ও সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা মারম্নফ হাসান লাঞ্ছিত হন। বাগমারার . . .
মিলগুলোর মজুদের কারণে দিনাজপুরে ধান-চালের দাম বেড়েই চলেছে
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ চুক্তিবদ্ধ মিলগুলোকে প্রতি কেজিতে ৩ টাকা করে 'ইনসেনটিভ' বোনাস দেয়ার সরকারী ঘোষণায় বাজারে চালের দাম কেজিতে ২ থেকে ৩ টাকা করে বেড়ে গেছে। তবে দিনাজপুরের চালকল মালিকরা বাজারে চালের দাম বৃদ্ধির জন্য চলতি মৌসুমে মোটা চালের (হাইব্রিড ধান) উৎপাদন কম এবং দেশে ব্যাপক হারে অটোরাইস মিল স্থাপনকে দায়ী করছেন। অবশ্য খুচরা বিক্রেতারা চালের দাম বৃদ্ধির জন্য মজুদদারদের দায়ী করেছেন। এদিকে হঠাৎ করে চালের দাম বেড়ে যাওয়ায় সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়েছে। স্থানীয় খাদ্য বিভাগ সূত্রে . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
ইরাকের ৯৫ শতাংশ আয় তেল রফতানি থেকে
যুদ্ধবিধ্বস্ত ইরাকের অর্থনীতি পুনর্গঠনে তেলের ওপর ভরসা করার বিষয়ে গুরুত্বারোপ করে দেশটির তেলমন্ত্রী হুসেইন আল শাহরিস্তানী মঙ্গলবার বলেছেন, ইরাকের আয়ের ৯৫ শতাংশই তেল বিক্রি থেকে আসে। শাহরিস্তানী বলেন, ২০০৬ থেকে ২০০৯ সালের মধ্যে সরকারী হিসেবে আয়ের প্রায় পুরোটাই এসেছে তেল বিক্রি থেকে। এ সময়ে তেল বিক্রি দাঁড়িয়েছে ১৭ হাজার ১শ' কোটি মার্কিন ডলার। তবে তেল বাদে সরকারের আয় মাত্র ৫ শতাংশ। তেল থেকে আয় প্রায় ৮৫ শতাংশ। প্রাক্কলিত এ হিসাব সম্পর্কে বাগদাদে তেলমন্ত্রী সাংবাদিকদের বলেন, 'তেল থেকে সরকারের . . .