মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ এপ্রিল ২০১০, ২৫ চৈত্র ১৪১৬
পুঁজিবাজারের জন্য ক্ষতিকর কোন সিদ্ধান্ত নেবে না এনবিআর
ডিএসই প্রতিনিধিদের সঙ্গে বৈঠক
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারের জন্য ক্ষতিকর কোন সিদ্ধান্ত নেবে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে শেয়ারবাজার থেকে অর্জিত মূলধনী মুনাফার ওপর করারোপ এবং বিও হিসেব পরিচালনার ক্ষেত্রে কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) বাধ্যতামূলক করা নিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কের কিছু নেই। গতকাল বুধবার ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে এনবিআর চেয়ারম্যান নাসিরউদ্দীন আহমেদ বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেন, বিও হিসেব খোলার জন্য টিআইএন বাধ্যতামূলক করা হবে না। শেয়ারবাজারে কর আরোপ বা অন্য কোন বিষয়ে . . .
'মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীর অর্থনীতি, কেমন বাংলাদেশ দেখতে চাই' তিন দিনের সেমিনার শুরু আজ
বিশেষ প্রতিনিধি ॥ 'মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীর অর্থনীতি : কেমন বাংলাদেশ দেখতে চাই'_ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ অর্থনীতি সমিতির তিন দিনের দ্বি-বার্ষিক সম্মেলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন করবেন। এবারের সম্মেলনে অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য তিন বিশিষ্ট ব্যক্তিকে স্বর্ণপদক প্রদান করা হবে। এ স্বর্ণপদক সম্মাননাপ্রাপ্তরা হলেন ডক্টর স্বদেশ রঞ্জন বোস, শাহ এএমএস কিবরিয়া এবং বজলুর রহমান। এ তিন বিশিষ্ট ব্যক্তিকেই . . .
লেনদেন কমলেও শেয়ারবাজারে উর্ধমুখী সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের সতর্ক অবস্থানের কারণে শেয়ারবাজারে লেনদেনের পরিমাণ আরেক দফা কমে গেছে। বুধবার ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় ৮৭ কোটি ৩২ লাখ টাকা কমেছে। অবশ্য লেনদেনে নিম্নগতি সত্ত্বেও অধিকাংশ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে সূচক ও বাজার মূলধন বেড়েছে। আগের দু'দিনের ধারা বজায় রেখে বুধবার সকাল থেকে ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমতে শুরু করে। পাশাপাশি দফায় দফায় সূচকের উত্থান-পতনের মধ্যে দিয়ে বাজারের অস্থির অবস্থা স্পষ্ট হয়ে ওঠে। . . .
চট্টগ্রামে নতুন বিদ্যুত সংযোগের ওপর বিধিনিষেধ ॥ চুরি ও সিস্টেম লস বৃদ্ধির আশঙ্কা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিদ্যুত বিতরণ বিভাগ দক্ষিণাঞ্চলের আওতায় চট্টগ্রামসহ বিভিন্ন জেলা পর্যায়ে প্রতিটি বিক্রয় ও বিতরণ বিভাগ বুধবার থেকে নতুন সংযোগের আবেদনপত্র গ্রহণ বন্ধ করে দিয়েছে। তবে ইতোমধ্যে যাঁরা আবেদন করেছেন তাঁদের সংযোগ প্রদান প্রক্রিয়া অব্যাহত থাকবে। নতুন সংযোগের ওপর বিধিনিষেধ আরোপ হওয়ায় চট্টগ্রামে বিদ্যুত চুরির প্রবণতা নতুন করে বেড়ে যেতে পারে। এতে সিস্টেম লসও চলে যেতে পারে নিয়ন্ত্রণের বাইরে। পিডিবি সূত্র জানায়, এ গ্রীষ্মে লোডশেডিং সামাল দিতে আগেই তিন মাসের জন্য নতুন সংযোগের ওপর . . .
কানাডায় বাংলাদেশের একক বাণিজ্য প্রদর্শনী শুরু মে মাসে
অর্থনৈতিক রিপোর্টার ॥ কানাডার টরন্টোতে আগামী ২৬ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'এঙ্পো বাংলাদেশ-২০১০' শিরোনামে বাংলাদেশের একক বাণিজ্য প্রদর্শনী। তিন দিনব্যাপী অনুষ্ঠেয় এ বাণিজ্য মেলায় বাংলাদেশের ৪০ থেকে ৪৫টি স্বনামধন্য কোম্পানির অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি ( ক্যানচেম) -এর ছয় সদস্যের এক প্রতিনিধি দল বুধবার বাণিজ্যমন্ত্রী ফারুক খানের সঙ্গে সাক্ষাতকালে এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য মন্ত্রীকে আমন্ত্রণ জানান। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন . . .
আন্তর্জাতিক বাজারের সঙ্গে স্থানীয় বাজারেও কমছে চিনির দাম
হঠাৎ দরপতনে রিফাইনারিগুলো লোকসানের মুখে
কাওসার রহমান ॥ এবার আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাসের সঙ্গে সঙ্গেই স্থানীয় বজারে কমল চিনির দাম। এতে স্থানীয় সুগার রিফাইনারিগুলো লোকসান দিলেও সুফল পাচ্ছে ভোক্তারা। গত রমজানে কারসাজির কারণে চিনি ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুফল পাচ্ছে সরকার। অতীতে কখনও আন্তর্জাতিক বাজারে মূল্যপতনের সঙ্গে সঙ্গে স্থানীয় বাজারে তার প্রভাব পড়েনি। যদিও আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির সঙ্গেই স্থানীয় বাজারে দাম বেড়েছে লাফিয়ে লাফিয়ে। উর্ধমুখী চিনির বাজার নিম্নমুখী হওয়ায় ক্রেতাদের মধ্যেও স্বস্তি ফিরে এসেছে। গত বছরের . . .
ভ্যাট সহনশীল ও পিএসআই প্রত্যাহারের দাবি স্টিল ও রি-রোলিং শিল্পের
শাহ্ আলম খান ॥ উৎপাদন ও খালাস পর্যায়ে মূল্য সংযোজন কর যোগ্য ট্যারিফ মূল্য বর্তমান নির্ধারিত হার থেকে কমিয়ে আগামী ২০১০-১১ অর্থবছরে সহনশীল পর্যায়ে রাখার প্রস্তাব করেছে বাংলাদেশ স্টীল ও রি-রোলিং মিল এ্যাসোসিয়েশন। একই সঙ্গে তারা এ শিল্পের কাঁচামালে ধার্যকৃত পিএসআই পদ্ধতি বাতিল করে তার পরিবর্তে নির্ধারিত হারে মূল্য সংযোজন করারোপেরও আহ্বান জানিয়েছে। এছাড়া প্রতিটনের ওপর আয়কর নির্ধারণ করে রিটার্ন দাখিলের পদ্ধতি রহিত করার প্রস্তাব করেছে। বাংলাদেশ স্টীল ও রি-রোলিং মিল এ্যাসোসিয়েশন আগামী অর্থবছরের বাজেটে এ . . .
ভারত থেকে বিদ্যুত আনতে শীঘ্রই অবকাঠামো নির্মাণ শুরু হচ্ছে
এর বাইরেও নিলামে অংশ নিয়ে আরও বিদ্যুত আমদানির চেষ্টা চলছে
কূটনৈতিক রিপোর্টার ॥ ভারত থেকে বিদ্যুত আমদানি করতে শীঘ্রই অবকাঠামো নির্মাণের কাজ শুরু হচ্ছে। গ্রিড নির্মাণকাজ শেষ হলে আগামী দুই বছরের মধ্যে ভারত সরকার প্রতিশ্রুত আড়াই শ' মেগাওয়াট বিদ্যুত আমদানি শুরু হবে। তবে অব্যাহত বিদ্যুত সঙ্কট মোকাবেলায় এর বাইরেও ভারত থেকে বিদ্যুত কেনার চেষ্টা করছে সরকার। দেশটির অভ্যন্তরীণ বাজার থেকে নিলামে অংশ নিয়ে বিদ্যুত কেনার ব্যাপারে দুই দেশের কর্মকর্তারা আলোচনা করছেন। সূত্র জানিয়েছে, ভারত থেকে আমদানি করা বিদ্যুত কুষ্টিয়ার ভেড়ামারা ঈশ্বরদী সরবরাহ লাইনের মাধ্যমে বাংলাদেশে . . .
লিজে আনা উড়োজাহাজ বসিয়ে রেখে বিপুল ভাড়া গুনছে বিমান!
একটি মহলকে খুশি করতে এ ব্যবস্থা? অস্বীকার করলেন চেয়ারম্যান
ফিরোজ মান্না ॥ নাইজিরিয়ার কাবো এয়ারলাইন্সের উড়োজাহাজটি এখন বিমানের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। হজ ফ্লাইটের জন্য দু'টি উড়োজাহাজ লিজে নেয়া হয়েছিল। একটি ওরিয়েন থাই এয়ারওয়েজের উড়োজাহাজ, অন্যটি কাবো এয়ারলাইন্সের। ওরিয়েন থাই এয়ারওয়েজের উড়োজাহাজটি হজ ফ্লাইট শেষে বিমান ফেরত দিয়েছে। তবে বিমান একটি মহলকে খুশি রাখার জন্য কাবো এয়ারলাইন্সের উড়োজাহাজটি বসিয়ে রেখে বিপুল অঙ্কের টাকা ভাড়া গুনছে। গত বছরের ২৮ ডিসেম্বর হজ ফ্লাইট শেষ হলে কাবোর উড়োজাহাজ ফেরত দেয়নি বিমান কর্তৃপৰ। এরপর এক শ' দিন উড়োজাহাজটি শাহ জালালে . . .
চট্টগ্রামে তিন দিনব্যাপী প্রান্তিক রিয়েল এস্টেট ফেয়ার শুরু হচ্ছে আজ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ 'বসবাসে চাই সবুজ পৃথিবী'_ এ স্লোগানকে কেন্দ্র করে চট্টগ্রামে তিন দিনব্যাপী প্রানত্মিক রিয়েল এস্টেট ফেয়ার শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। চিটাগাং ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এ মেলার আয়োজন করা হয়েছে। বিকেলে বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাসান মাহমুদ এমপি এ মেলার উদ্বোধন করবেন। মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রানত্মিক কমিউনিকেশনের চীফ এঙ্িিকউটিভ মেহেদী হাসান এসব কথা জানান। প্রতিষ্ঠান সূত্রে আরও জানা গেছে, চট্টগ্রামে তৃতীয়বারের . . .
ইন্স্যুরেন্সের ওপর বেসিক কোর্স অনুষ্ঠিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশন (বিআইএ) কর্তৃক আয়োজিত লাইফ এবং নন-লাইফ ইন্স্যুরেন্সের ওপর দু'টি বেসিক কোর্সের সার্টিফিকেট প্রদানের অনুষ্ঠান গত মঙ্গলবার বিআইএ-এর সভাকক্ষে অনুষ্ঠিত হয়। লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ২৪ এবং নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ২৮ অফিসার এ কোর্সে অংশগ্রহণ করেন। বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান একেএম রফিকুল ইসলাম এফসিএ কোর্সে অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করেন। এরপর রফিকুল ইসলাম ১২তম নন-লাইফ বেসিক কোর্সের উদ্বোধন করেন। এ সময় . . .
আন্তর্জাতিক বাণিজ্য সংবাদ
টয়োটাকে ১ কোটি ৬৪ লাখ ডলার জরিমানা করছে যুক্তরাষ্ট্র
বিজনেস ডেস্ক ॥ টয়োটাকে প্রায় ১ কোটি ৬৪ লাখ ডলার জরিমানা করল মার্কিন জাতীয় সড়ক নিরাপত্তা কর্তৃপক্ষ। অভিযোগ, এ্যাঙ্লোরেটরে বড় ধরনের ত্রম্নটির কথা প্রায় চার মাস দেরিতে কর্তৃপক্ষকে জানিয়েছে টয়োটা। চালকের নিরাপত্তা বিঘি্নত হতে হতে পারে, এমন কোন ত্রুটি ধরা পড়ার ৫ দিনের মধ্যেই তা জানানোর কথা। পরিবহন দফতরের দাবি, কোন গাড়ি সংস্থার বিরুদ্ধে এটিই সর্বোচ্চ জরিমানা। এই ত্রুটির কারণেই জানুয়ারিতে আমেরিকায় ২৩ লাখ গাড়ি ফিরিয়েছে সংস্থা। টাটা স্টীলের বিক্রি বেড়েছে বিজনেস ডেস্ক ॥ ২০০৯-'১০ অর্থবছরে উৎপাদন ও . . .