মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০১০, ১৩ ফাল্গুন ১৪১৬
অধিকাংশ কোম্পানির দর কমলেও উর্ধমুখী শেয়ারবাজার
গ্রামীণফোন ও বীমা খাতের শেয়ারের মূল্য বৃদ্ধি
অর্থনৈতিক রিপোর্টার ॥ আবার উর্ধমুখী ধারায় ফিরেছে পুঁজিবাজার। টানা দু'দিন সূচক কমার পর বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ছিল উর্ধমুখী। অধিকাংশ কোম্পানির দর কমলেও বাজারে গ্রামীণফোন ও বীমা খাতের শেয়ারের দর উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ায় বাজারের সামগ্রিক চিত্র ইতিবাচক ধারায় ফিরেছে বলে বাজার বিশ্লেষকরা মনে করেন। গ্রামীণফোন ও বীমা কোম্পানিগুলোর শেয়ারের দর বাড়লেও টানা তৃতীয় দিনের মতো ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। বুধবার লেনদেন হওয়া ২৪১ কোম্পানির মধ্যে দর . . .
৭০% বোনাস ও ১৩০% রাইট শেয়ার দেয়ার প্রস্তাব এইমসের
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রথম বেসরকারী মিউচু্যয়াল ফান্ড এইমস ফার্স্ট ২০০৭-০৮ এবং ২০০৮-০৯ অর্থবছরের জন্য একত্রে ৭০ শতাংশ হারে বোনাস এবং ১৩০ শতাংশ হারে রাইট শেয়ার প্রদানের প্রস্তাব করেছে। বুধবার ফান্ডের ট্রাস্টি কমিটির সভায় এ সিদ্ধানত্ম গৃহীত হয়। সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) অনুমোদন করলে মিউচু্যয়াল ফান্ডের রাইট ও বোনাস প্রদানের এ সিদ্ধানত্ম কার্যকর হবে। কমিশনের অনুমোদনের পর রেকর্ড ডেট ঘোষণা করা হবে। ট্রাস্টি কমিটির সিদ্ধানত্ম অনুযায়ী, এইমস ফার্স্টের বিনিয়োগকারীরা . . .
প্রাইম ব্যাংকের ৩০% বোনাস ও ১০% লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ২০০৮-০৯ অর্থবছরের জন্য ৩০ শতাংশ বোনাস শেয়ার এবং ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এছাড়া প্রতিষ্ঠানটি ১ : ৪ অনুপাতে রাইট শেয়ার ইসু্যর সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকের বার্ষিক সাধারণসভা আগামী ২৫ মার্চ রাজধানীর রেডিসন ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হবে। বোনাস ও নগদ লভ্যাংশের রেকর্ড ডেট ১০ মার্চ নির্ধারণ করা হয়েছে। রাইট শেয়ারের রেকর্ড ডেট পরে জানানো হবে। লভ্যাংশ ঘোষণার পর গতকাল দর বৃদ্ধি পেয়েছে এ ব্যাংকের শেয়ারের। . . .
পুঁজিবাজারে আসছে সিডিবিএল
খায়রুল হোসেন রাজু ॥ সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) পুঁজিবাজারে আসছে। প্রাথমিকভাবে এ কোম্পানিটি বাজারে প্রায় ৩০ কোটি টাকার শেয়ার ছাড়বে। বুক বিল্ডিংয়ের মাধ্যমেই এ কোম্পানিটি বাজারে আসছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শীর্ষ নেতারা বিষয়টি নিশ্চিত করেছেন। সম্পূর্ণ আইপিওর মাধ্যমে এ কোম্পানিটি বাজারে আসবে বলেও জানা গেছে। এ ব্যাপারে ডিএসইর সভাপতি রকিবুর রহমান জনকণ্ঠকে বলেন, বাজারে ভাল ও লাভজনক কোম্পানির শেয়ারের পরিমাণ বৃদ্ধি করার লৰ্যেই সিডিবিএল কোম্পানিকে নিয়ে আসা হচ্ছে। আগামী দু' . . .
স্ক্র্যাপ জাহাজ আমদানিতে 'বিষাক্তমুক্ত সার্টিফিকেট' বাধ্যতামূলক
বিশেষ প্রতিনিধি ॥ বিষাক্ত স্ক্র্যাপ জাহাজ আমদানি বন্ধে 'টক্সি ফ্রি সার্টিফিকেট' বাধ্যতামূলক করেছে পরিবেশ মন্ত্রণালয়। শুধু আমদানি নয়, স্ক্র্যাপ জাহাজ রফতানির ক্ষেত্রেও একই সার্টিফিকেটের বিধান বাধ্যতামূলক করা হয়েছে। পরিবেশ মন্ত্রণালয় এক পত্রের মাধ্যমে এ ব্যাপারে প্রয়োজনীয় পদপে গ্রহণ করতে বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে। এ নির্দেশনা জারির ফলে দেশের অভ্যন্তরে বিষাক্ত স্ক্র্যাপ জাহাজ আমদানির ক্ষেত্রে আমদানিকারক ও রফতানিকারক উভয়েই দায়ী হবে। একই সঙ্গে স্ক্র্যাপ জাহাজ আমদানির ক্ষেত্রে রফতানিকারক . . .
সাত মাসে সাড়ে ৬ হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণ
খায়রুল হোসেন রাজু ॥ কৃষিঋণের আওতা সম্প্রসারণ করা হচ্ছে। সব শ্রেণীর কৃষক যাতে কোন ধরনের হয়রানি ছাড়াই ঋণের সুফল পেতে পারেন_ সেজন্য একদিকে ঋণের শর্ত সহজ করা হয়েছে, অন্যদিকে বিতরণের পরিমাণও বৃদ্ধি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় গত জুলাই থেকে জানুয়ারি (৭ মাসে) মোট ৬৪০২ কোটি ২৬ লাখ টাকা কৃষিঋণ বিতরণ করা হয়েছে। যা এর আগের ওই একই সময়ের চেয়ে ১ হাজার ২৯২ কোটি ৬ লাখ টাকা বেশি। এ ব্যাপারে বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোখতার হোসেন জনকণ্ঠকে বলেন, কেন্দ্রীয় ব্যাংকসহ কৃষি ব্যাংকের বিভিন্ন সত্মরের . . .
বিসিআইর উদ্যোগে লন্ডনে বাংলাদেশী পণ্যের মেলা
বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এবং ইউকে এশিয়া ট্রেড এ্যান্ড টু্যরিজম (ইউকেএটিটি)-এর যৌথ উদ্যোগে লন্ডনে 'এক্সপো-২০১০ বাংলাদেশ' শিরোনামে তিন দিনব্যাপী বাংলাদেশী পণ্যের মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলৰে বুধবার বিসিআইয়ের বোর্ডরম্নমে উভয়পৰের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাৰরিত হয়। এ চুক্তিতে বিসিআইয়ের পৰে সংগঠনটির সভাপতি শাহেদুল ইসলাম (হেলাল) এবং ইউকেএটিটির পৰে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী খোরশেদ আলম স্বাৰর করেন। আগামী মে ৮-১০ অনুষ্ঠিতব্য এ মেলায় নানা ধরনের দেশীয় পণ্য বিদেশী ক্রেতাদের . . .
মার্কিন হাউস কমিটিতে কঠিন প্রশ্নের মুখে টয়োটা প্রেসিডেন্ট
ফেব্রুয়ারি পর্যন্ত ৮৫ লাখ গাড়ি প্রত্যাহার
বিজনেস ডেস্ক ॥ টয়োটা কোম্পানি তাদের গাড়ির ত্রম্নটি নিয়ে এখন বেশ নাজুক অবস্থায় রয়েছে। এক্সেলের্যাটর পেডাল ও ব্রেক সিস্টেমে ত্রম্নটির কারণে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্ব বাজার থেকে প্রায় ৮৫ লাখ গাড়ি প্রত্যাহার করে নিয়েছে। যুক্তরাষ্ট্র থেকে প্রত্যাহার হয়েছে প্রায় ৪০ লাখ গাড়ি। এ প্রেৰিতে মার্কিন কংগ্রেস কমিটি জাপানী এই কোম্পানির কাছে ব্যাখ্যা চেয়েছে, কারণ গাড়ির ত্রুটি বড় ধরনের নিরাপত্তা হুমকি সৃষ্টি করেছে, টয়োটা কোম্পানির প্রেসিডেন্ট আকিও টয়োডা মার্কিন হাউস কমিটিতে ব্যাখ্যা দিতে যে বক্তব্য তৈরি করেছেন . . .
নতুন কূপ খনন চলছে, কেটে যাবে গ্যাস সঙ্কট
রিয়াজউদ্দিন জামি, ব্রাহ্মণবাড়িয়া ॥ প্রাকৃতিক গ্যাস। অপ্রতিদ্বন্দ্বী জ্বালানি। বিশ্বজুড়েই এর প্রচুর চাহিদা। মূলত মাটির তলদেশে অমিত সম্ভাবনাময় জ্বালানির অবস্থান। প্রকৃতির দান এ জ্বালানিসম্পদটি বাংলাদেশে যথেষ্ট মজুদ রয়েছে। আর ব্রাহ্মণবাড়িয়ায় রয়েছে এর বিশাল ভাণ্ডার। এজন্য ব্রাহ্মণবাড়িয়াকে বলা হয় গ্যাসের রাজধানী। এখানকার প্রাকৃতিক গ্যাস সারাদেশের শিল্প-কারখানা ও গৃহস্থালি কাজে ব্যবহৃত হচ্ছে। ১৯৬৮ সালে দৈনিক ৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উৎপাদন শুরম্ন হয়। তখন পাকিস্তানী শেল অয়েল কোম্পানি নাম ছিল। পরবর্থীতে . . .
ইয়ার্ন মার্চেন্টস এ্যাসোসিয়েশনের নির্বাচন আজ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ দেশের সুতা ব্যবসায়ীদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্টস এ্যাসোসিয়েশনের নির্বাচন আজ বৃহস্পতিবার। নির্বাচনকে ঘিরে দেশের রং ও সুতা ব্যবসার বৃহত্তম কেন্দ্র শহরের টানবাজার এখন সরগরম। নির্বাচনে সাধারণ গ্রুপে ১২টি সদস্যপদে ২৪ জন ও এ্যাসোসিয়েট গ্রুপে ৬টি সদস্যপদে ৭ প্রাথর্ী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনের শেষ মুহূর্ত পর্যন্ত প্রার্থীরা ছুটছেন ভোটারের কাছে। প্রার্থীরা প্রতিশ্শ্রুতির মাধ্যমে ভোটারদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন। প্রার্থীরা নারায়ণগঞ্জ ছাড়াও ঢাকা, চট্টগ্রাম, . . .
ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন মহাসচিব ১ মার্চ আসছেন
ফিরোজ মান্না ॥ ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) মহাসচিব ড. হামাদুন আই তুরে আগামী ১ মার্চ ঢাকায় আসছেন। দেশের টেলিযোগাযোগ খাত আরও উন্নয়নে তার গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে বলে আশা করা হচ্ছে। তার এই সফরকে অধিক গুরুত্ব দিয়ে দেখছে সরকার। বিটিআরসির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ জনকণ্ঠকে জানান, আইটিইউ এর সেক্রেটারি জেনারেল চারদিন ঢাকায় অবস্থান করবেন। এই চারদিনে তিনি সেমিনারসহ বিভিন্ন কর্মসূচীতে যোগ দেবেন। দেশের টেলিকম ব্যবস্থার প্রতি তিনি যদি খুশি হন, তাহলে এই খাতে বিপুল পরিমান বিদেশী . . .
আন্তর্জাতিক বাণিজ্য সংবাদ
সৌদি আরবে নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান লাভ
রিয়াদ, ২৪ ফেব্রুয়ারি (বাসস/সিনহুয়া) ॥ সৌদি আরবের স্থানীয় এক গ্যাস কোম্পানি দেশটির উত্তরাঞ্চলের জালামিদ এলাকায় বাণিজ্যিকভাবে লাভজনক একটি গ্যাস ৰেত্রের সন্ধান পেয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা এসপিএ জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী আলী বিন ইব্রাহিম আল-নাওমীর বরাত দিয়ে মঙ্গলবার জানায়, জালামিদ ৩ নম্বর কূপের ২ হাজার ৯শ' ৮৬ মিটার ভূগর্ভে নতুন করে বিপুল পরিমাণ গ্যাসের সন্ধান পাওয়া গেছে। জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী জানান, তুরাইফ নগরী থেকে প্রায় ৯৫ কিলোমিটার পূর্বে ওই ৰেত্রে গ্যাসের চাপ প্রবাহের . . .