মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ অক্টোবর ২০১০, ৯ কার্তিক ১৪১৭
৩ হাজার কোটি টাকা বেড়েছে ডিএসইর বাজার মূলধন
এক সপ্তাহে ১২২ পয়েন্ট বেড়েছে সাধারণ সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্জিন ঋণ সঙ্কোচনসহ সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) নজরদারি বৃদ্ধি সত্ত্বেও এক সপ্তাহে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) বাজার মূলধনের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা বেড়ে গেছে। তবে আগের সপ্তাহের তুলনায় কমেছে গড় লেনদেনের পরিমাণ। সপ্তাহজুড়ে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর ছিল উর্ধমুখী। সাধারণ সূচক আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে ১২২ পয়েন্ট বেড়েছে। লেনদেন ও বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। বিশেস্নকরা বলছেন, ব্যাংকিং খাতের চাঙ্গা থাকলেও অন্যান্য খাতে মূল্য সংশোধনের কারণে সাধারণ . . .
আজ থেকে প্রাতিষ্ঠানিক দরপ্রস্তাব জমা নেবে এমআই সিমেন্ট
শেয়ারপ্রতি নির্দেশক মূল্য ৯৩ টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বুকবিল্ডিং পদ্ধতিতে দর নির্ধারণের জন্য এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডের (ক্রাউন সিমেন্ট) যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দর প্রস্তাব প্রক্রিয়া শুরু হচ্ছে আজ। আগ্রহী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা আগামী ২৬ অক্টোবর বিকেল ৪টা পর্যন্ত দর প্রস্তাব জমা দিতে পারবেন। যেসব প্রতিষ্ঠান ইতোমধ্যেই বুকবিল্ডিং পদ্ধতির দরপ্রস্তাবের জন্য নিবন্ধন সম্পন্ন করেছে শুধুমাত্র তারাই এতে অংশ নিতে পারবে। আগ্রহী প্রতিষ্ঠানগুলো িি.িননংনধহমষধফবংয.পড়স ওয়েবসাইটের মাধ্যমে আগামী মঙ্গলবার পর্যন্ত দর প্রস্তাব . . .
আইএফআইএল মিউচ্যুয়াল ফান্ডের আইপিও লটারি ২৬ অক্টোবর
অর্থনৈতিক রিপোর্টার ॥ আবেদনকারীদের মধ্যে ইউনিট বরাদ্দের জন্য আইএফআইএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র আগামী ২৬ অক্টোবর (মঙ্গলবার) অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর পুরানা পল্টনে অবস্থিত জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে লটারি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ফান্ডটির আইপিওতে নির্ধারিত ১০০ কোটি টাকার ইউনিটের শেয়ারের বিপরীতে ৩.৩১ গুণ আবেদন জমা পড়েছে বলে জানা গেছে। ১০ বছর মেয়াদী আইএফআইএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ডের মোট আকার ১০০ কোটি টাকা। এর মধ্যে উদ্যোক্তা প্রতিষ্ঠান . . .
মবিল-যমুনা লুব্রিক্যান্টের দরপ্রস্তাব ৭-১০ নবেম্বর
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য শেয়ারপ্রতি নির্দেশক মূল্য ১২৭ টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বুকবিল্ডিং পদ্ধতিতে দর নির্ধারণের জন্য মবিল-যমুনা লুব্রিক্যান্ট (এমজেএল) বাংলাদেশ লিমিটেডের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দর প্রস্তাব প্রক্রিয়া আগামী ৭-১০ নবেম্বর অনুষ্ঠিত হবে। দরপ্রসত্মাবের জন্য ইতোমধ্যেই কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য ১২৭ টাকা নির্ধারণ করা হয়েছে। বুকবিল্ডিং পদ্ধতি অনুসারে আগ্রহী প্রতিষ্ঠানগুলো নির্দেশক মূল্যের ২০ শতাংশ কম বা বেশি দরে দরপ্রসত্মাব করতে পারবে। সেই হিসেবে মবিল-যমুনা লুব্রিক্যান্টের শেয়ার পাওয়ার জন্য আগ্রহী প্রতিষ্ঠানকে . . .
দেশবন্ধু পলিমারের আইপিও আবেদন গ্রহণ শুরু আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক শেয়ার বরাদ্দের জন্য আজ থেকে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ শুরু করছে দেশবন্ধু পলিমার লিমিটেড। নির্ধারিত ৮টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৩৩৩টি শাখায় আবেদনপত্র জমা নেয়া হচ্ছে। আগ্রহী বিনিয়োগকারীরা ২৮ অক্টোবর পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন। প্রবাসী বাংলাদেশী (এনআরবি) বিনিয়োগকারীদের ৬ নবেম্বরের মধ্যে কোম্পানির প্রধান কার্যালয়ে আবেদনপত্র পৌঁছাতে হবে। দেশবন্ধু পলিমার লিমিটেড আইপিওর মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যের মোট ১ কোটি ৬০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে পুঁজিবাজার . . .
রূপালী লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্ট চুক্তি স্বাৰর
অর্থনৈতিক রিপোর্টার ॥ রূপালী লাইফ ইন্স্যুরেন্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড গঠনের লৰ্যে রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে সম্প্রতি ট্রাস্ট চুক্তি স্বাৰরিত হয়। ইতোমধ্যেই সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদন পাওয়া ১০০ কোটি টাকার এই মেয়াদী ফান্ডের উদ্যোক্তা প্রতিষ্ঠান রূপালী লাইফ ইন্স্যুরেন্স। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব পালন করবে প্রাইম ফাইন্যান্স এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। . . .
সরকারী প্রতিষ্ঠানের তুলনায় বেসরকারী শ্রমিকদের পাহাড়সম মজুরি বৈষম্য
শাহ্ আলম খান ॥ একই দেশ; একই উৎপাদন ব্যবস্থা। কাঁচামালের প্রাপ্তিও সমবাজার মূল্যেই। শ্রমিকদের কাজ করার সামর্থ্যেও কোন ভিন্নতা নেই। অথচ সরকারী শিল্পগুলোর তুলনায় বেসরকারী সমগোত্রীয় শিল্পকারখানার মালিকদের প্রতিমাসে শ্রমিকপ্রতি মুনাফা ১৮শ' ৯০ টাকা বেশি। সরকারী প্রতিষ্ঠানগুলো যেখানে দুনর্ীতি ও নানা অনিয়মের কারণে বছর বছর লোকসান গুনতে অভ্যসত্ম হয়ে পড়েছে; সেখানে ব্যক্তিমালিকানাধীন সমগোত্রের প্রতিষ্ঠানগুলো প্রতিবছর বড় ব্যবধানের মুনাফা করছে। অনেকে বেসরকারী মালিকানাধীন বিশেষ করে পাট-সুতা ও বস্ত্রকলগুলোর . . .
মুদ্রা যুদ্ধ এড়াতে সংরৰণবাদ পরিহারের ডাক ইউরোপীয় ইউনিয়নের
আইএমএফ সংস্কারে ঐকমত্যে জি-২০
মোহাম্মদ আতিকুর রহমান ॥ জি-২০ গ্রুপ আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) সংস্কার সংক্রানত্ম একটি চুক্তিতে পৌঁছেছে। সংস্থাটির কার্যক্রমে উন্নয়নশীল দেশগুলোকে আরও বেশি ক্ষমতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জি টোয়েন্টিভুক্ত দেশগুলো। দক্ষিণ কোরিয়ার কিয়ংজুতে জি টোয়েন্টির অর্থমন্ত্রীদের সম্মেলনে এ সিদ্ধান্ত নেয়া হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আইএমএফের নিয়ন্ত্রণকারী পরিষদের দু'টি আসন দ্রুত উন্নয়নশীল দেশগুলোকে দেয়া হবে। এ ছাড়া ব্যাংক এবং বড় বড় আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিয়মকানুন আরও কঠোর করতে এক চুক্তিতে সই করেছেন অর্থমন্ত্রীরা। আইএমএফের . . .
মধ্যআয়ের দেশ হতে সাত বছর ৮ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে হবে
ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে আজ থেকে শুরু হচ্ছে বৈঠক
জনকণ্ঠ রিপোর্ট ॥ আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যআয়ের দেশ হিসেবে আবির্ভূত হতে চায়। এজন্য আগামী ২০১৫ সাল থেকে টানা ৭ বছর অন্তত ৮ শতাংশ হারে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন করতে হবে। এ লক্ষ্য পূরণকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনার খাতওয়ারী খসড়া দলিল প্রণয়ন করা হয়েছে। এ দলিলে শিল্পায়ন, কৃষি, বিদ্যুত ও জ্বালানি এবং পরিবেশ ও জলবায়ুকে অগ্রাধিকার দিয়ে দেশের প্রয়োজনীয় সকল বিষয়কে ১১টি খাতে বিভক্ত করা হয়েছে। আজ রবিবার থেকে বুধবার পর্যনত্ম ধারাবাহিকভাবে এসব খাত . . .
গ্রামীণফোনের ৩৫ শতাংশ মধ্যবর্তী লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের প্রথম ৬ মাসের মুনাফার ওপর শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ হারে মধ্যবর্তী লভ্যাংশ ঘোষণা করেছে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন লিমিটেড। কোম্পানির শেয়ারহোল্ডাররা ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ সাড়ে ৩ টাকা পাবেন। মধ্যবর্তী লভ্যাংশ বিতরণের জন্য আগামী ২ নবেম্বর কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। কোম্পানির পরিচালনা পর্ষদের ১০৬তম সভায় এ সব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় ২০১০ সালের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত অর্ধবার্ষিক হিসাব অনুমোদন করা . . .
তৃতীয় সমুদ্রবন্দর স্থাপনে সরকারী প্রতিনিধি দলের কলাপাড়ার রামনাবাদ পরিদর্শন
সম্ভাব্যতা যাচাই
মেজবাহউদ্দিন মাননু, কলাপাড়া ॥ পটুয়াখালীর কলাপাড়ায় দেশের তৃতীয় সমুদ্র বন্দর স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল শুক্রবার উপজেলার লালুয়া ইউনিয়নের রামনাবাদ নদী, সাগর মোহনা ও চারিপাড়া এলাকা পরিদর্শন করেন। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুল মান্নান হাওলাদার এই টিমের নেতৃত্ব দেন। অন্যান্যের মধ্যে মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এম এ কে আজাদ, বাংলাদেশ অভ্যনত্মরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের অস্থায়ী চেয়ারম্যান মোঃ ফিরোজ আহমেদ, পরিচালক (কনজারভেন্সি এ্যান্ড পাইলটেজ) . . .