মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৪ আগষ্ট ২০১৪, ২০ শ্রাবণ ১৪২১
খুঁজে পাওয়া যাচ্ছে না সাক্ষী, একের পর এক তারিখ পড়ছে
হুমায়ুন আজাদ হত্যা মামলা
শংকর কুমার দে ॥ আইনের ফাঁক ফোকরের বেড়াজালে আটকে আছে প্রখ্যাত কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যাকাণ্ডের বিচার কার্যক্রম। নিষিদ্ধঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির জঙ্গীদের হাতে নির্মমভাবে খুন হওয়ার ১০ বছর পরও বিচার হলো না। কবে যে বিচার শেষ হবে তাও কেউ বলতে পারেন না। সাক্ষী আসছে না। খুঁজে পাওয়া যাচ্ছে না সাক্ষী। একের পর এক তারিখ পড়ছে আদালতে। ‘বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে’ প্রবাদের মতোই বছরের পর বছর ধরে বিচার প্রতীক্ষায় প্রহর গুনে চলেছেন হুমায়ুন আজাদের . . .
১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন ‘পাপ কাজ’ ॥ মায়া
বিশেষ প্রতিনিধি ॥ বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার দিনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্মদিন পালনকে ‘পাপ কাজ’ আখ্যায়িত করে এ ধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, আন্দোলনের হুমকি দেয়ার পরও বিএনপি কোন কর্মসূচী ঘোষণা না করে জনগণকে বিভ্রান্ত করছে। তিনি বলেছেন, ‘আগস্ট মাস শোকের মাস। ১৫ আগস্ট অনেকে উল্লাস করে, আনন্দ করে। তাদের অনুরোধ করব- এই কাজ থেকে বিরত থাকেন। এই পাপ কাজটি করবেন না। পরকালে এর জবাবদিহি . . .
খাদ্য নিরাপত্তা ইস্যুতে বিশ্ব বাণিজ্য সংস্থায় স্পষ্ট অবস্থান নিতে হবে
অধিকারভিত্তিক ১২ সংগঠনের সংবাদ সম্মেলন
স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব বাণিজ্য সংস্থায় খাদ্য নিরাপত্তা বিষয়ে স্পষ্ট অবস্থান নিতে বাণিজ্যমন্ত্রীর প্রতি অধিকারভিত্তিক ১২ সংগঠন আহ্বান জানিয়েছে। রবিবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সংগঠনগুলো এই আহ্বান জানায়। আয়োজকদের পক্ষ থেকে বাণিজ্য সহায়তা চুক্তি বাস্তবায়নের আগে কৃষিতে মূল্য সহায়তা, সরকারী উদ্যোগে খাদ্য মজুদ এবং ভর্তুকি মূল্যে সুষ্ঠু বিতরণ ব্যবস্থা গড়ে তোলার পক্ষে ভারত উত্থাপিত ইস্যুতে ইতিবাচক অবস্থান নেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়। লিখিত বক্তব্যে বরকত উল্লাহ . . .
জামায়াতে মুসলেমীন নামে মাঠে নামছে আল কায়েদা অনুসারী সংগঠন
সংগঠনপ্রধান ড. আব্দুর রশীদ
বিশেষ প্রতিনিধি ॥ নতুন নামে মাঠে নেমেছে আল কায়েদার সরাসরি অনুসারী জঙ্গী সংগঠন জামায়াতে মুসলেমীন। এ বিষয়ে কাজ করছে দেশের গোয়েন্দা সংস্থার সদস্যরা। বাংলাদেশে জামায়াতে মুসলেমীন-এর প্রধান ড. আবদুর রশীদ আত্মগোপনে থেকে কাজ করছে বলে জানা যায়। রিসার্চ সেন্টার ফর ইউনিটি এ্যান্ড ডেভেলপমেন্ট (আরসিইউডি ) নাম নিয়ে গবেষণার ইসলাম ধর্মের বিকৃত প্রচারণার মাধ্যমে জঙ্গী কার্যক্রম বিস্তৃত করছে জঙ্গী সংগঠন জামায়াতে মুসলেমীন। দেশের আইটি প্রতিষ্ঠান এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলো থেকে তাদের সদস্য সংগ্রহ করছে। ৩১ জুলাই . . .
চিরনিদ্রায় শায়িত হলেন এলকে সিদ্দিকী
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিএনপির প্রবীণ নেতা সাবেক মন্ত্রী ও জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ইঞ্জিনিয়ার এলকে সিদ্দিকীর দাফন সম্পন্ন হয়েছে। রবিবার সীতাকুন্ডে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়েছে। এর আগে বাদ জোহর চট্টগ্রাম নগরীর জমিয়তুল ফালাহ জামে মসজিদ মাঠে ও নগরীর আগ্রাবাদ জাম্বুরী মাঠে তৃতীয় ও চতুর্থ দফা জানাজা অনুষ্ঠিত হয়। জমিয়তুল ফালাহ জামে মসজিদ মাঠে জানাজায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম মনজুর আলম, সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন . . .