মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ এপ্রিল ২০১৪, ২২ চৈত্র ১৪২০
কালছেড়া নদীতে ভারতের স্লুইসগেট নির্মাণ ॥ পানি প্রবাহে বাধা
চার হাজার বিঘা আবাদী জমির উৎপাদন ব্যাহত
তৌহিদুর রহমান ॥ আখাউড়া সীমান্তে ‘কালছেড়া’ নদীর স্বাভাবিক পানিপ্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় বাংলাদেশের প্রায় চার হাজার বিঘা আবাদী জমির উৎপাদন ব্যাহত হচ্ছে। কালছেড়া নদীতে পানিপ্রবাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে ভারতীয় পক্ষকে মৌখিকভাবে জানানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া সীমান্তের কালছেড়া নদীর স্বাভাবিক পানিপ্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। ভারতীয় সীমানায় দুটি স্লুইসগেট গেট নির্মিত হওয়ায় এই নদীর পানিপ্রবাহ . . .
নিরাপত্তা বিঘ্নের শঙ্কায় ব্ল্যাকবেরি সেবা বন্ধের নির্দেশ
গ্রাহকদের বিকল্প সেবার চিন্তা
ফিরোজ মান্না ॥ রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্ন ঘটতে পারে এমন আশঙ্কায় মোবাইল অপারেটরদের ব্ল্যাকবেরি সেবা বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মোবাইল অপারেটররা বলছেন, গ্রাহকদের বিকল্প সেবা নিশ্চিত করে খুব শীঘ্রই বন্ধ করে দেয়া হবে ব্ল্যাকবেরি সেবা কার্যক্রম। তারা এ জন্য বিটিআরসির কাছ থেকে সময় চেয়ে আবেদন করেছিল। বিটিআরসি তাদের দুই সপ্তাহের সময় দিয়েছিল এই সেবা বন্ধ করার। কিন্তু তারা এই সময়ের মধ্যে ব্ল্যাকবেরি সেবা বন্ধ করেনি। বিশেষ ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় ব্ল্যাকবেরি . . .
অবশিষ্ট ২৮ উপজেলার নির্বাচন নিয়ে ভাবছে কমিশন
মেয়াদ শেষ না হওয়ায় ও সীমানা জটিলতায় আটকে আছে
স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে ৪৮৭ উপজেলার মধ্যে ৪৫৯ উপজেলার নির্বাচন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। এখনও নির্বাচনের বাকি রয়েছে ২৮ উপজেলায়। নির্বাচন কমিশন জানিয়েছে মেয়াদ শেষ না হওয়ায় এবং সীমানাসংক্রান্ত জটিলতার কারণে তাৎক্ষণিকভাবে এ সব উপজেলায় তফসিল ঘোষণা করা সম্ভব হয়নি। তবে এ সব সমস্যার সমাধান হলেই নির্বাচনের উদ্যোগ নেয়া হবে। এ ছাড়া যে সব উপজেলায় মেয়াদ এখনও শেষ হয়নি সেগুলো মেয়াদ শেষের আগেই নির্বাচনের উদ্যোগ নেয়া হবে। পাঁচ দফায় সারাদেশের ৪৬৭ উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে . . .
ক্ষুদে লেখকরা পেল বসুন্ধরা গল্প লেখা পুরস্কার
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ রাষ্ট্রের জন্মের ইতিহাসের এক অনন্য অধ্যায় একাত্তর। আর সেই একাত্তরের মুক্তিযুদ্ধ নিয়ে আপন মননের পরিপূর্ণ প্রয়োগে গল্প লিখেছে খুদে লেখকরা। শিশুশ্রেণী থেকে কলেজ শিক্ষার্থী শিশু-কিশোররা একাত্তরের মহাকাব্যিক অধ্যায়কে নানা আঙ্গিকে ধারণ করে উপস্থাপন করেছে তাদের গল্পে। আর এসব গল্প নিয়ে সারাদেশের ছোট লেখকরা অংশ নেয় ২০১৩ সালের বসন্ধুরা খাতা গল্প লেখা প্রতিযোগিতায়। শুক্রবার ছুটির দিনে চৈত্রের সকালে বসুন্ধরা সিটি মার্কেটের ক্যাপ্রিকর্ন ওয়ার্ল্ডে এই প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা . . .
মার্কস অলরাউন্ডার ॥ ঢাকা ও চট্টগ্রাম জোন-২ এর সিলেকশন রাউন্ডে ২শ’ ক্ষুদে প্রতিভা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আনন্দমুখর পরিবেশে ক্ষুদে বন্ধুদের ব্যাপক অংশগ্রহণের মধ্য দিয়ে এগিয়ে চলেছে স্কুলভিত্তিক প্রতিভা যাচাই প্রতিযোগিতা ‘মার্কস অলরাউন্ডার, ২০১৪।’ শুক্রবার অনুষ্ঠিত হয়ে গেল ঢাকা জোন-২ ও চট্টগ্রাম জোন-২-এর সিলেকশন রাউন্ড। ৪৫০টি স্কুলের ১৫ হাজার ৫শ’ ক্ষুদে প্রতিযোগী অংশ নেয়। ঢাকা-২ জোনের সিলেকশন রাউন্ড অনুষ্ঠিত হয় বনানী বিদ্যানিকেতন স্কুল এ্যন্ড কলেজে। আর চট্টগ্রাম জোন-২-এর সিলেকশন রাউন্ডের আয়োজন ছিল নগরীর হালিশহরে অবস্থিত সিলভার বেলস গার্লস হাইস্কুলে। . . .