মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
সরকারের হস্তক্ষেপ মুক্ত নির্বাচন চান মুক্তিযোদ্ধারা
কমিশনের সঙ্গে মতবিনিময়
স্টাফ রিপোর্টার ॥ সরকারের হস্তক্ষেপমুক্ত নির্বাচন চান মুক্তিযোদ্ধারা। শনিবার বিকেলে মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে মতবিনিময়ে তাঁরা এ দাবি জানিয়েছেন। মতবিনিময় সভায় প্রায় সকল মুক্তিযোদ্ধাই বলেন, নির্বাচনী আচরণ বিধিতে যে কোন ধরনের প্রচারণায় মন্ত্রী, সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান এবং সরকারী কর্মকর্তাদের কোন ধরনের সহায়তা গ্রহণ না করার বিষয়ে সুস্পষ্ট নির্দশনা রয়েছে। কিন্তু অতীতে দেখা গেছে কোন কোন একক প্রার্থীর পক্ষে সরকারের প্রত্যক্ষ সহায়তা ছিল। এক্ষেত্রে নির্বাচন কমিশনের কাছে . . .
মানুষ পরিবর্তন চায়, আবারও রাষ্ট্রপতি হতে পারি ॥স এরশাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের রাজনীতির অবস্থা আশঙ্কাজনক বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। শনিবার এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, রাজনীতির অবস্থা খুব ভাল নয়, সংঘাতের আশঙ্কা আছে। মানুষ পরিবর্তন চায়। এ জন্য আমি আবারও রাষ্ট্রপতি হতেও পারি। দেশের রাজনীতিতে বিদেশীদের হস্তক্ষেপ লজ্জাজনক বলেও মন্তব্য করেছেন তিনি। রাজধানীর মহানগর নাট্যমঞ্চে ‘বাংলাদেশ গ্রাম ডাক্তার সমিতির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী’ উপলক্ষে আয়োজিত মহাসম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। . . .
ঝুঁকিপূর্ণ জরাজীর্ণ ৫৩ ভবন ভাঙ্গা নিয়ে ডিএসসিসির লুকোচুরি
কঠোর নির্দেশ- কিন্তু রহস্যজনক কারণে বাস্তবায়ন হয় না
মশিউর রহমান খান ॥ ঝুঁকিপূর্ণ ৫৩ ভবন ভাঙ্গা নিয়ে লুকোচুরি করছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ। ডিএসসিসি কর্তৃপক্ষ তালিকাভুক্ত ঝুঁকিপূর্ণ ভবনগুলো থেকে ৭ দিনের মধ্যে কমপক্ষে ১টি করে ভবন ভাঙ্গার জন্য সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ (আনিক) নিজ দায়িত্বে ভাঙ্গার নির্দেশ প্রদান করেন। পাশাপাশি আনিকগণকে এ বিষয়ে কর্তৃপক্ষকে রিপোর্ট করতে কঠোর নির্দেশ প্রদান করা হয়। নির্দেশের তিন মাস পার হয়ে গেলেও অজ্ঞাত ও রহস্যজনক কারণে নির্দেশ বাস্তবায়নের কোন লক্ষণ দেখা যাচ্ছে . . .
রাজধানীতে ভয়াবহ তিন অগ্নিকাণ্ড ॥ দুটি জুতো কারখানা ছাই
বস্তির ৫০ ঘর পুড়ে গেছে ॥ শিশু নিখোঁজ, ২ দমকল কর্মীসহ আহত ১০
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কামরাঙ্গীরচর, রমনা ও বংশালে ভয়াবহ অগ্নিকান্ড ঘটেছে। ফায়ার সার্ভিস সূত্র জানায়, আগুনে ৫০টি বসতঘর ও দু’টি জুতোর কারখানা পুড়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০ লাখ টাকা। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, কামরাঙ্গীরচরে আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে এতে ফায়ার সার্ভিসের ২ কর্মীসহ ১০জন আহত হয়েছে। সেখানে এক শিশু নিখোঁজ রয়েছে বলে ফায়ার সার্ভিস সূত্র জানায়। স্থানীয় সূত্র জানায়, শনিবার দুপুর পৌনে ২টার দিকে কামরাঙ্গীরচর থানাধীন মধ্য রসূলপুর . . .
লংমার্চের প্রস্তুতি সম্পন্ন বিদ্যুত বন্দর রক্ষা কমিটির
স্টাফ রিপোর্টার ॥ রামপাল বিদ্যুত প্রকল্পকে জাতীয় স্বার্থবিরোধী ও সুন্দরবন ধ্বংসকারী হিসেবে আখ্যায়িত করে ২৩ সেপ্টেম্বরের মধ্যে এই প্রকল্পের সব তৎপরতা বন্ধ করার দাবি জানিয়েছে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি। শনিবার রাজধানীর পুরানা পল্টনে মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে ‘ভারতের সীমাহীন মুনাফার স্বার্থে সুন্দরবনধ্বংসী রামপাল কয়লাভিত্তিক বিদ্যুত প্রকল্প বাতিলের দাবিতে আগামী ২৪ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা-সুন্দরবন লংমার্চ উপলক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলন এ দাবি জানায় জাতীয় . . .
মৌলিক চাহিদা পূরণে দক্ষিণ এশিয়ার সবাইকে একযোগে কাজ করতে হবে ॥ শিরীন শারমিন
বাংলানিউজ ॥ মানব সূচক উন্নয়নে দক্ষিণএশীয় অঞ্চলের জনগণকে একযোগে কাজ করার আহ্বান জানিয়ে জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুন্দর জীবন যাপন, মানুষের মর্যাদা প্রতিষ্ঠা, দারিদ্র্য দূরীকরণ এবং মৌলিক চাহিদা পূরণে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। শনিবার চীনের কুনমিং-এ হাইজেং কনভেনশন হলে ইন্টারন্যাশনাল ডে অব পিস (আন্তর্জাতিক শান্তি দিবস) ২০১৩ এবং চায়না-দক্ষিণএশিয়া শান্তি ও ডেভেলপমেন্ট ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে ‘এডুকেশন ফর পিস: কো-অপারেশন ফর উইন আউটকাম: কমন অ্যাসপিরেশন অব দি রিজন’ . . .
‘শেকড় থেকে লতাপাতা’ গ্রন্থের প্রকাশনা উৎসব
রাজধানীর সেগুনবাগিচাস্থ কচি-কাঁচা ভবনের সম্মেলন কক্ষে খোন্দকার আহসানউদ্দিন আহমদ ফাউন্ডেশন প্রকাশিত ‘‘শেকড় থেকে লতাপাতা’’ গ্রন্থের প্রকাশনা উৎসব শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট ব্যাংকার ও শিশু সংগঠক খোন্দকার ইব্রাহিম খালেদ রচিত এ গ্রন্থটির প্রকাশনা উৎসবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, কবি রুবি রহমান এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সাদ উদ্দিন প্রমুখ। বিচারপতি খায়রুল হক বলেন, শেকড়কে ছাড়া এগিয়ে যাওয়া . . .