মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
সৌদিতে সরকারী উদ্যোগে জনশক্তি রফতানিতে ব্যাপক সাড়া
যাওয়া যাবে মাত্র ৩২ হাজার টাকায়
ফিরোজ মান্না ॥ বাংলাদেশে সফর করে সৌদি আরবের মজলিস-উস-সুরার (সংসদ) স্পীকার আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ইব্রাহিম আল শেখ বাংলাদেশ থেকে জনশক্তি আমদানি আরও বাড়ানোর আশ্বাস দিয়েছেন। এ বছরের গোড়ার দিকে ঢাকা সফরে এসে তিনি বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাত করে এমন আশ্বাস দেন। আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ইব্রাহিম আল শেখ দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে বিভিন্ন সমস্যা সমাধানের কথা বলেন। বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আধ্যাত্মিক ও ধর্মীয় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। প্রতিবছর . . .
বিএনপি-জামায়াত জোটে জাপার যোগদানের খবরে রংপুরে তোলপাড়
মানিক সরকার মানিক, রংপুর থেকে ॥ আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে জাপা চেয়ারম্যান এইচএম এরশাদ ও তার দল কী বিএনপি-জামায়াত জোটে যুক্ত হচ্ছেন-এমন প্রশ্ন ও নানা গুঞ্জনে গত দু’দিনে মুখর এখন এক সময়কার জাপার দুর্গ বলে পরিচিত রংপুর। বিএনপির পক্ষ থেকে জাপাকে একসঙ্গে নির্বাচন করে ক্ষমতায় গেলে এরশাদকে রাষ্ট্রপতি পদ, তার দলকে ৭০টি আসন এবং দলের নির্বাচিত ১০ জনকে মন্ত্রিপরিষদে স্থান দেয়াসহ নানা প্রতিশ্রুতির এমন একটি সংবাদ দিয়েছে মঙ্গলবার বাংলানিউজ২৪.কম। যদিও সংবাদটিতে চেয়ারম্যান এরশাদ কিংবা তার দলের শীর্ষ . . .
ছদ্মবেশী জঙ্গীরা এখন ছাত্রাবাস ও মেসে আস্তানা গাড়ছে
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ শহরের একটি মেস থেকে ভারি অস্ত্রসহ উগ্র মৌলবাদী জঙ্গী গ্রেফতারের পর সকল ছাত্রাবাস ও মেসের ওপর নজরদারি বাড়ানো হয়েছে। এ অবস্থায় ছাত্রাবাসগুলোর সাধারণ ছাত্ররা নিরাপত্তাহীনতার মধ্যে পড়েছে। কোন ছাত্রাবাসে ও মেসে জঙ্গীরা কখন কিসের ছদ্মবেশে প্রবেশ করে এ নিয়েও শঙ্কিত বাইরে থেকে আসা শিক্ষার্থীরা। আগে জঙ্গীরা সমবেত হতো কোন মাদ্রাসায়। সেখানে কড়া নজরদারি থাকায় জঙ্গীরা মেস ও ছাত্রাবাসগুলোকেই নিরাপদ ভাবছে এবং নানা ছদ্মবেশে সেখানে প্রবেশ করছে। বগুড়ায় আস্তানায় ‘বিইএম’ . . .
নিউইয়র্কে শেখ হাসিনার সংবর্ধনার ব্যাপক প্রস্তুতি
এনা, নিউইয়র্ক থেকে ॥ নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্যতিক্রমধর্মী আয়োজনে নাগরিক সংবর্ধনা প্রদানের প্রস্তুতি চলছে। এর অংশ হিসেবে ২৮ আগস্ট বুধবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল) জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ মহাজোটের সকল শরিক দলের এক প্রস্তুতি সভা আহ্বান করা হয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এনাকে বলেন, নির্বাচনী বছরের সংবর্ধনা হবে। তাই আমরা একে এমনভাবে সাজাতে চাই যার ঢেউ বাংলার প্রতিটি প্রান্তরে ছড়িয়ে পড়তে পারে। নানাভাবেই . . .
গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণ দাবি
স্টাফ রিপোর্টার ॥ গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছেন বিভিন্ন সেক্টরের প্রতিনিধিরা। বুধবার পল্টনের প্রগতি সম্মেলন কক্ষে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আয়োজনে এক গোলটেবিল আলোচনায় বক্তারা এ দাবি জানান। অনুষ্ঠানে গার্মেন্টস শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, শ্রমিক নির্যাতনের হাতিয়ার হলো শ্রম আইন। সরকার মালিকদের স্বার্থ রক্ষার জন্য এই আইন করেছে। অনুষ্ঠানে অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, যেখানে সরকারের দারিদ্র্য বিমোচন কর্মসূচী বাস্তবায়ন . . .
নবজাতক মৃত্যুরোধে বাংলাদেশের সফলতার প্রশংসা মজেনার
বঙ্গবন্ধু মেডিক্যাল পরিদর্শন
স্টাফ রিপোর্টার ॥ নবজাতক মৃত্যুরোধে বাংলাদেশের সফলতার প্রশংসা করেছেন বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা। তিনি বলেন, বাংলাদেশে ৫ বছর বা তার কম বয়সী শিশুমৃত্যুর ঘটনাগুলোতে ৬০ শতাংশ শিশুর মৃত্যু হয় ২৮ দিন বয়স হওয়ার আগেই। এই হার কমিয়ে আনতে শিশুদের জন্য বিশেষ পরিচর্যা কেন্দ্র অপরিহার্য। নবজাতক মৃত্যুরোধে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র। বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) পরিদর্শন করে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ে নবজাতকদের জন্য আইসিইউ, . . .
জঙ্গীদের ক্ষমতায় আনতে ইউনূসের শান্তির বাণী ॥ নাসিম
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত ও জঙ্গীবাদকে ক্ষমতায় আনতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস শান্তির বাণী শোনাচ্ছেন বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি ড. ইউনূসকে উদ্দেশে করে বলেন, যখন ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে, ২১ আগস্ট হত্যাকা- ঘটেছে ও দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ে সারাদেশে বিএনপি-জামায়াত পুলিশ হত্যা করেছে, মতিঝিলে হেফাজতের তা-বে শ্রমিকসহ মানুষ হত্যা করা হয়েছে- তখন কোথায় ছিল আপনার শান্তির বাণী? বুধবার বিকেলে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে . . .
চলন্ত ট্রেনে ফের পাথর নিক্ষেপ, চালক আহত
বাংলানিউজ ॥ কয়েকদিনের ব্যবধানে ব্রাহ্মণবাড়িয়ার পর এবার কুষ্টিয়ায় স্থানীয় বখাটে যুবকদের ছোঁড়া পাথরের আঘাতে রূপসা এক্সপ্রেস ট্রেনের চালক শাহাদত হোসেন (৫৯) গুরুতর আহত হয়েছেন। শাহাদত হোসেনকে উদ্ধার করে স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানা গেছে। বুধবার দুপুরে জেলার মিরপুর উপজেলার হালসা স্টেশনে এ ঘটনা ঘটে। ঘটনার পর স্থানীয় জিআরপি থানা পুলিশ পাথর নিক্ষেপকারী চার যুবককে আটক করেছে। তবে তাদের নামপরিচয় জানা যায়নি। এদিকে ঘটনার পর থেকে খুলনা-রাজশাহী ও ঢাকা রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। পোড়াদহ . . .