মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ এপ্রিল ২০১৩, ২৯ চৈত্র ১৪১৯
হবিগঞ্জ শহরে জামায়াত শিবিরের উস্কানিতে সুন্নী-তবলীগ সংঘর্ষ
আহত দেড় শতাধিক ॥ দিনভর উত্তেজনা
রফিকুল হাসান চৌধুরী তুহিন, হবিগঞ্জ থেকে ॥ তবলীগ জামাতপন্থীদের আধিপত্য বিস্তার ও মসজিদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা এবং জামায়াত-শিবির সমর্থকদের কৌশলগত উস্কানিকে কেন্দ্র করে বুধবার রাতে হবিগঞ্জ শহরের বাণিজ্যিক এলাকায় সুন্নী ও তবলীগ জামাতের লোকজনের মধ্যে সশস্ত্র সংঘর্ষ এবং পুলিশের টিয়ারশেল নিক্ষেপ, গুলিবর্ষণের ঘটনায় আহত হয়েছে দেড় শতাধিক লোক। এদিকে ঘটনার পর থেকে শহরজুড়ে উভয়পক্ষের মধ্যে তীব্র উত্তেজনা, সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ও নতুন করে সম্ভাব্য অপ্রীতিকর ঘটনা রোধে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে জেলা . . .
আইন করে হরতাল বন্ধের দাবি ক্ষুদ্র ব্যবসায়ীদের
অর্থনৈতিক রিপোর্টার ॥ আইন করে হরতাল বন্ধের দাবি জানিয়েছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। একই সঙ্গে আগামী সংসদ নির্বাচনে সকল দলকে নির্বাচনী ইশতেহারে হরতাল না করার অঙ্গীকার দেয়ারও দাবি করা হয়েছে। দেশ বাঁচাও-পেট বাঁচাও আন্দোলনের ব্যানারে বৃহস্পতিবার আজিজ সুপার মার্কেটের সামনে মানববন্ধন করে ক্ষুদ্র ব্যবসায়ীরা। এতে হরতাল বন্ধে ৬ দফা দাবি তুলে ধরা হয়। সন্ত্রাস, সহিংসতা ও নৈরাজ্যকর হরতাল বন্ধের দাবিতে ক্ষুদ্র ব্যবসায়ীদের এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে দেশ বাঁচাও-পেট বাঁচাও আন্দোলনের আহ্বায়ক ও ক্ষুদ্র ব্যবসায়ী . . .
সেমিনারে বক্তব্য রাখতে বনমন্ত্রীর যুক্তরাষ্ট্র রওনা
স্টাফ রিপোর্টার ॥ হার্বার্ড বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে পরিবেশ ও উন্নয়ন বিষয়ে এক আন্তর্জাতিক সেমিনারে বক্তব্য রাখার জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছেন পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ। ‘এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট রিলেশনশিপ ইন দ্য কনটেক্সট অব বাংলাদেশ’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে তাঁকে। সেমিনারে যোগ দিতে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছেন ড. হাছান মাহমুদ। ফেব্রুয়ারি মাসে আয়োজক কমিটির পক্ষ থেকে তাঁকে আমন্ত্রণ জানানো হয়। ১৩ এপ্রিল এ সেমিনার অনুষ্ঠিত হবে। . . .
মেজর নুসরাত ও মেজর মঞ্জুর দম্পতির সফল প্যারা জাম্প
মেজর নুসরাত নুর আল চৌধুরী, আর্টিলারি এবং মেজর মোহাম্মদ মঞ্জুরুল হক, ই বেঙ্গল বৃহস্পতিবার সিলেটের জালালাবাদ সেনানিবাস সংলগ্ন পানিছড়া ড্রপজোনে বাংলাদেশের ইতিহাসে প্রথম দম্পতি হিসেবে দ্বিতীয়বার সফলভাবে প্যারাস্যুট জাম্প সম্পন্ন করেছেন। এর আগে, গত ৮ এপ্রিল ২০১৩ সিলেটের শালুটিকর ড্রপজোনে সেনাবাহিনীর ইতিহাসে সর্বপ্রথম ছত্রীসেনা দম্পতি হিসেবে তাঁরা প্যারস্যুট জাম্প সম্পন্ন করেন। উল্লেখ্য মেজর নুসরাত বাংলাদেশ সেনাবাহিনীর দ্বিতীয় মহিলা প্যারাট্রুপার হিসেবে ওইদিন প্যারাস্যুট জাম্প সম্পন্ন করে বাংলাদেশের ইতিহাসে . . .
সব প্রধান শহরে আর্টিকুলেটেড বাস চলবে
স্টাফ রিপোর্টার ॥ দেশের সকল বড় শহরে যাত্রীসেবায় দুটি করে আর্টিকুলেটেড বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। রাজধানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)-র সদর দপ্তরে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের একথা জানান। যোগাযোগ মন্ত্রী বলেন, ৪৪টি আর্টিকুলেটেড বাস ঢাকায় এসে পৌঁছেছে। এর মধ্যে ৩৫টি ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে যাত্রীসেবায় ব্যবহৃত হচ্ছে। ঢাকা ছাড়াও দেশের প্রধান-প্রধান মহানগরীতে যাত্রী সেবায় ২টি করে বাস চালু করা হবে। তিনি বলেন, বিআরটিসিতে এখনও দুর্নীতি ও . . .
গরমে তৃপ্তি
দেশজুড়ে গরমের তীব্রতা বাড়তে শুরু করেছে। নগরবাসীর হাঁসফাঁস অবস্থা। আর এ অবস্থা থেকে পরিত্রাণের জন রসালো ফল তরমুজের কোন জুড়ি নেই। বাইরে থেকে বাসায় ঢোকার পর এক গ্লাস তরমুজের রস সকল ক্লান্তি দূর করে দিতে পারে। তরমুজের ফলনও এবার বেশ ভাল। কিন্তু আকাশছোঁয়া দামের কারণে দেশী ফল তরমুজের ধারে কাছে যাওয়ার সুযোগ অনেকেরই নেই। কৃষক ন্যায্য দাম না পেলেও জমি থেকে বিভিন্ন হাত হয়ে যখন এই রসালো ফলটি ক্রেতার সামনে, তখন এর মূল্য সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। ছবিটি ওয়াইজঘাট থেকে তোলা -জনকণ্ঠ। . . .