মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ মার্চ ২০১৩, ২২ ফাল্গুন ১৪১৯
যুদ্ধাপরাধে সাজাপ্রাপ্তরা ভোটার তালিকা থেকে বাদ পড়ছেন
স্টাফ রিপোর্টার ॥ এবার যুদ্ধপরাধের বিচারে সাজাপ্রাপ্তরা ভোটার তালিকা থেকে বাদ পড়ছেন। সংবিধানের ১২২ অনুচ্ছেদের ২-এর ‘ঙ’ ধারা বলে তাদের ভোটার তালিকা থেকে বাদ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে কয়েকজন যুদ্ধপরাধীর মামলার রায় ঘোষণার পেক্ষাপটে এ উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সূত্রে এ কথা জানা গেছে। সংবিধানের ১২২ অনুচ্ছেদে একজন ভোটারের ভোটার হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা সম্পর্কে বলা হয়েছে। এবার সংবিধানের এ অনুচ্ছেদের এ ধারা বলেই ভোটার তালিকা থেকে বাদ পড়তে . . .
হারুন অর রশিদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হারুন অর রশিদ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান তাঁকে এ পদে নিয়োগ দেন। অধ্যাপক হারুন অর রশিদ জনকণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেছেন। গত ২৪ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য কাজী শহীদুল্লাহর মেয়াদ শেষ হওয়ার পর থেকে এ পদটি শূন্য ছিল। তেত্রিশ বছরের শিক্ষকতা জীবনে অধ্যাপক ড. হারুন অর রশিদ বিভিন্ন পদে অধিষ্ঠিত . . .
আজ যশোর হত্যাকাণ্ড দিবস
স্টাফ রিপোর্টার ॥ আজ বুধবার ৬ মার্চ যশোর হত্যাকাণ্ড দিবস। ১৯৯৯ সালের এই দিনে যশোর টাউন হল মাঠে আয়োজিত বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর দ্বাদশ জাতীয় সম্মেলনে ধর্মান্ধ, মৌলবাদী গোষ্ঠীর বর্বর বোমা হামলায় নিহত হন ১০ জন শিল্পী-কর্মী। আহত হন প্রায় দেড় শতাধিক শিল্পী-কর্মী ও সংস্কৃতিমনা সাধারণ মানুষ। মৌলবাদী অপশক্তির ঘৃণ্য হামলার শিকার এসব সংস্কৃতি কর্মী এখনও পঙ্গুত্বের অভিশাপ বয়ে নিয়ে জীবনযাপন করছেন। যশোর হত্যাকা- দিবস উপলক্ষে কর্মসূচী দিয়েছে উদীচী শিল্পীগোষ্ঠী। দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি . . .
মোশারফ সভাপতি, সান্টু সম্পাদক নির্বাচিত
বিসিএস ’৮৫ ফোরাম
বিসিএস ’৮৫ ফোরামের ২৫ বছর পূর্তি অনুষ্ঠান এবং বার্ষিক সাধারণসভা সম্প্রতি সাভারের নীলা বীথি পিকনিক স্পটে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিসিএস ’৮৫ ফোরামের সকল ক্যাডারের সদস্য এবং তাঁদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। ২৫ বছর পূর্তি অনুষ্ঠানটিকে স্মরণীয় করে রাখার জন্য বেলুন ও ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয় এবং বিশাল আকৃতির কেক কাটা হয়। বার্ষিক সাধারণসভায় সর্বসম্মতিক্রমে তিন বছর মেয়াদী (২০১৩-’১৫) ৩৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠিত হয়। নবনির্বাচিত কমিটিতে প্রশাসন ক্যাডারের মোঃ মোশারফ . . .
প্রয়োজনীয়তা হারাচ্ছে
রাজধানীর বিভিন্ন স্থানে আজও চোখ পড়ে অলস দাঁড়িয়ে থাকা এ ধরনের কিছু ডাকবাক্স। এসব ডাকবাক্সে প্রেরক ফেলে যান তাঁর জরুরী বা প্রয়োজনীয় চিঠি। আর এখান থেকে নিয়মমাফিক বাহকের মাধ্যমে ওই চিঠি চলে যাওয়ার কথা গন্তব্যে। কিন্তু আজকাল মুঠোফোন এবং ই-মেইলসহ নানা ধরনের অত্যাধুনিক যোগাযোগ মাধ্যমের কারণে হাতে লেখা চিঠির ব্যবহার একেবারেই হ্রাস পেয়েছে। তাই কমে গেছে এ ধরনের পুরনো দিনের ডাকবাক্সের ব্যবহারও। অদূরভবিষ্যতে হয়ত এ ধরনের ডাকবাক্স আর দেখাই যাবে না। ছবিটি রাজধানীর সোনারগাঁও হোটেলের সামনের ফুটপাথ থেকে মঙ্গলবার ক্যামেরাবন্দী . . .