মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ মার্চ ২০১৩, ১০ চৈত্র ১৪১৯
ইতালিতে সিজনাল ভিসা থেকে হঠাৎ বাদ পড়ল বাংলাদেশ
আজাদ সুলায়মান ॥ হঠাৎ কোন কারণ ছাড়াই ইতালি বন্ধ করে দিয়েছে সিজনাল ভিসা (সাময়িক ভিসা)। ইতালির এহেন হঠকারী সিদ্ধান্তের শিকার হচ্ছে বাংলাদেশ। একমাত্র বাংলাদেশী নাগরিকদের ক্ষেত্রেই এমন অযৌক্তিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে ইতালি যেতে পারছে না বাংলাদেশীরা। গত ক’দিনে বিমানবন্দরে বেশ ক’জনকে ফিরিয়ে দেয়া হয়েছে। শনিবার হযরত শাহজালাল বিমানবন্দরে গিয়ে দেখা যায়-দালালের মাধ্যমে যাঁরা ইতালি পাড়ি জমাতে ভিসা নিয়েছিলেন তাঁদেরও যেতে দেয়া হচ্ছেনা। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর থেকে জানা যায়, সিজনাল ভিসায় এতদিন . . .
সড়ক দুর্ঘটনার বলি রাজশাহীর দুই কলেজছাত্রীসহ ৫
অন্যত্র নারী পুলিশসহ নিহত ৭
জনকণ্ঠ ডেস্ক ॥ রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় শনিবার দুই কলেজছাত্রীসহ অন্তত ৫ জন নিহত হয়েছে। এছাড়া মংলায় এক মহিলা পুলিশ সদস্যসহ বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় আরও ৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের মুলিবাড়িতে যাত্রীবাহী কোচ চাপায় অজ্ঞাতনামা পথচারী (৩২), ঠাকুরগাঁওয়ে ভ্যান চালক মকিবুল ইসলাম (২৮), গাইবান্ধার গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কে টেম্পো ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল চালক সাইফুল ইসলাম (৩৫) ও যশোর-মাগুরা সড়কে একটি যাত্রীবাহী বাস রাস্তার পাশে খাদে পড়ে গেলে . . .
মোবাইলের সিমকার্ড ও যন্ত্রাংশ আমদানি হ্রাস পেয়েছে
১২৩ কোটি টাকা রাজস্ব আদায় কমেছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল ফোনের সিমকার্ড ও যন্ত্রাংশ আমদানি হ্রাস পেয়েছে। এতে প্রায় ১২৩ কোটি টাকার মতো শুল্ক সংক্রান্ত রাজস্ব কম আদায় হয়েছে। রাজস্ব আদায়ে পিছিয়ে পড়ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মোবাইল ফোনের বিভিন্ন যন্ত্রাংশ, সিমকার্ড ইত্যাদি পণ্যভেদে ১৬ থেকে ২০ শতাংশ পর্যন্ত আমদানি কমে গেছে। একইসঙ্গে ১২ শতাংশ শুল্ক ক্যাটাগরির পণ্যের আমদানি বিগত বছরের একই সময়ের তুলনায় কমে যাওয়াকেও দায়ী করা হচ্ছে এনবিআরের পক্ষ থেকে। এনবিআরের শুল্ক বিভাগের তৈরি একটি প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। জানা গেছে, . . .
প্রয়াত রাষ্ট্রপতি স্মরণে ঢাবিতে মিলাদ
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ প্রয়াত রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ জিল্লুুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় বিশ্ববিদ্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে এ দোয়া পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা সালাহউদ্দীন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, জিল্লুর রহমান নিভৃতচারী মানুষ ছিলেন। তাঁর মৃত্যুর পর দেশের রাজনৈতিক অগ্রগতির ক্ষেত্রে তাঁর অসামান্য অবদানের বিষয় উন্মোচিত হচ্ছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের . . .
২৭ মার্চ থেকেই নির্বাচিত কর্মীরা মালয়েশিয়া যাবেন
স্টাফ রিপোর্টার ॥ সরকারী উদ্যোগে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সোমবার থেকে মালয়েশিয়া সরকার ক্রমান্বয়ে কর্মীদের ভিসার নামের তালিকা (ভিসা উইথ রেফারেন্স-ভিডব্লিউআর) পাঠাবে। ফলে পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ২৭ মার্চ থেকেই নির্বাচিত কর্মীরা যাবেন মালয়েশিয়া। অপরদিকে মালয়েশিয়ায় যাওয়ার খরচ বাড়তে পারে বলে বিভিন্ন সময় কথা উঠলেও সে খরচ বাড়ছে না বলে জানিয়েছে মন্ত্রণালয়। নিয়োগকর্তা থেকে লেভি (কর) দিয়ে দেয়ায় খরচ ৪০ হাজার টাকাই থাকছে। সূত্র মতে, মালয়েশিয়ায় কর্মী পাঠাতে জানুয়ারি . . .
রবির ইয়াং ট্যালেন্ট প্রোগ্রামের চূড়ান্ত প্রতিযোগিতায় আইবিএ বিজয়ী
মোবাইল অপারেটর রবির উদ্যোগে কেস স্টাডি কম্পিটিশন ইয়াং ট্যালেন্ট প্রোগ্রামের গ্র্যান্ড ফাইনাল শুক্রবার রাতে রাজধানীর এক হোটেলে অনুষ্ঠিত হয়েছে। এতে বিজয়ী হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ)। বিজয়ী দল মালয়েশিয়ার কুয়ালালামপুরে আজিয়াটা গ্রুপের কর্পোরেট অফিস ভ্রমণের সুযোগ পাবে। প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এবং দ্বিতীয় রানার আপ হয়েছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)। চলতি বছরের জানুয়ারিতে এ প্রতিযোগিতার আয়োজন . . .
পরাগ অপহরণ মামলায় ১২ জনের বিরুদ্ধে চার্জশীট
কোর্ট রিপোর্টার ॥ কেরানীগঞ্জের স্কুলছাত্র পরাগ ম-ল অপহরণ মামলায় ১২ আসামিকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। দক্ষিণ কেরানীগঞ্জ থানার ইন্সপেক্টর (তদন্ত) মোঃ মনিরুল ইসলাম বেলা সাড়ে ১১টায় ঢাকার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে শনিবার এ চার্জশীট দাখিল করেন। মামলার অভিযোগপত্র থেকে স্থানীয় আওয়ামী লীগ নেতা আমিনুল হক ওরফে জুয়েল মোল্লাসহ ৩ জনকে বাদ দেয়া হয়েছে। সংশ্লিষ্ট আদালতের পুলিশ ইন্সপেক্টর মোঃ আসাদুজ্জামান চার্জশীট দাখিল করার বিষয়টি জানান। তিনি জানিয়েছেন, ‘দক্ষিণ কেরানীগঞ্জ থানার . . .
যক্ষ্মায় মৃত্যুর হার লাখে ৪৩ জন
স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হচ্ছে আজ রবিবার। দিবসটি উপলক্ষে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচী, স্বাস্থ্য অধিদফতর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ডামিয়েন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচী হাতে নিয়েছে। যক্ষ্মা বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বে প্রতি সেকেন্ডে একজন ব্যক্তি যক্ষ্মার জীবাণু দ্বারা আক্রান্ত হয়। বর্তমানে বিশ্বের এক-তৃতীয়াংশ জনগণ যক্ষ্মার জীবাণু দ্বারা সংক্রমিত। বাংলাদেশেও যক্ষ্মা একটি মারাত্মক জনস্বাস্থ্য সমস্যা। প্রতি বছর যক্ষ্মায় মৃত্যুর হার প্রতি লাখে ৪৩ জন। তবে নিয়মিত . . .