মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৩, ৭ ফাল্গুন ১৪১৯
বর্জ্য ব্যবহারে বিদ্যুত ॥ এক শ’ মে.ওয়াটের দুই কেন্দ্র হচ্ছে ঢাকায়
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর বর্জ্য ব্যবহার করে প্রতিদিন ১০০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় চুক্তি করেছে ইতালিয়ান কোম্পানি ম্যানেজমেন্ট এনভায়রনমেন্ট ফিনান্স এসআরএল’র সঙ্গে। ঢাকা সিটি কর্পোরেশনের জায়গায় ঢাকার আমিন বাজার এবং মাতুয়াইলে দুটি ৫০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুত কেন্দ্র স্থাপন করবে কোম্পানিটি। ক্লিন ঢাকার পাশাপাশি বিদ্যুত উৎপাদনের লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। সোমবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোজাম্মেল হক, ডিসিসি উত্তরের প্রশাসক এবিএম . . .
খালেদা জিয়া আজ সিঙ্গাপুর যাচ্ছেন
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া আজ মঙ্গলবার চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাচ্ছেন। রাত ১০টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। তিনি সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা নেবেন বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয় থেকে জানানো হয়েছে। খালেদা জিয়া প্রায় এক সপ্তাহ সিঙ্গাপুর অবস্থান করবেন। দেশে ফেরার আগে ব্যাংককে অবস্থানরত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর সঙ্গে তার সাক্ষাত হওয়ার কথা রয়েছে। উল্লেখ্য, ২৮ অক্টোবর . . .
আশা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে উইন্ডসর ভার্সিটি পরিচালকের মতবিনিময়
টহরাবৎংরঃু ড়ভ ডরহফংড়ৎ, কানাডা-এর সেন্টার ফর এক্সিকিউটিভ এ্যান্ড প্রফেশনাল এডুকেশনের পরিচালক গৎ. ঈযৎরং ইঁংপয গত ১৪ ফেব্রুয়ারি ২০১৩ তারিখ আশা ইউনিভার্সিটি বাংলাদেশ-এর শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে পৃথক দুটি মতবিনিময় সভায় অংশ নেন। আশা ইউনিভার্সিটি বাংলাদেশ-এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. ডালেমচন্দ্র বর্মণের সভাপতিত্বে শিক্ষকদের সাথে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক মোঃ মঈন উদ্দিন খান, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ। . . .
শিশু মৃত্যুহার কমেছে ॥ হাজারে ৫৩
সংসদ রিপোর্টার ॥ এ সরকারের সময়ে দেশে শিশু মৃত্যুর হার কমেছে বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। তিনি জানিয়েছেন, বর্তমানে মৃত্যুহার ৫ বছরের কম বয়সের প্রতি এক হাজার শিশুর মধ্যে ৫৩। চার বছর আগে এ হার ছিল প্রতি হাজারে ৬৫ জন। সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সাধনা হালদারের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশে শিশু মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কমেছে। বর্তমানে পাঁচ বছরের কম প্রতি এক হাজার শিশুর মধ্যে ৫৩, . . .
রাজশাহীতে আওয়ামী লীগ অফিসে শিবিরের হামলা, যুবলীগ কর্মী গুলিবিদ্ধ
জাবিতে আটক ১
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে আওয়ামী লীগ অফিসে হামলা চালিয়েছে জামায়াত-শিবির। এ নিয়ে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় একজন গুলিবিদ্ধ হয়েছে। গুলিবিদ্ধ ওয়ার্ড আওয়ামী যুব লীগের কর্মী এনামুল হককে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে শিবির কর্মীরা এলাকায় বোমা বিস্ফোরণ করে চরম আতঙ্ক সৃষ্টি করে পালিয়ে যায়। সোমবার রাত পৌনে ৮টায় জামায়াত-শিবির কর্মীরা সংঘবদ্ধ হয়ে নগরীর বিনোদপুর এলাকায় ৩০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয় ভাংচুর করে। এ সময় সেখানে থাকা দুটি মোটরসাইকেলে আগুন . . .
স্টামফোর্ড ভার্সিটিতে ‘বাংলাদেশে বিজ্ঞাপন’ শীর্ষক সেমিনার
সম্প্রতি স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ধানমন্ডির বি-ব্লকে ‘বাংলাদেশে বিজ্ঞাপন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মেক্কাসের পরিচালক রকিবুল হাসান। তিনি এক গবেষণার মাধ্যমে বিজ্ঞাপন প্রকাশের/ প্রচারের হার সম্পর্কে অবহিত করেন। তিনি জানান, এই হার বাংলাদেশে বছর বছর বেড়েই চলছে। রকিবুল হাসান বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে কি কি বিষয়ে লক্ষ্য রাখতে হবে তা নিয়ে বিশদ আলোচনা করেন। তিনি বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে পরিকল্পনা, কৌশল, বিচার-বিশ্লেষণ, চাহিদাকে বেশ গুরুত্ব . . .
ট্রাইব্যুনাল আইন সংশোধনকে অভিনন্দন এরশাদের
এনা, নিউইয়র্ক থেকে ॥ যুক্তরাষ্ট্র সফররত সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল আইনের সংশোধনীকে স্বাগত জানিয়েছেন। এরশাদ বলেন, ‘এর ফলে বিচার ব্যবস্থা আরও সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার পথ খুঁজে পাবে। কারণ, উভয়পক্ষই আপীলের সমান সুযোগ পাবে।’ এরশাদ অভিনন্দন জানিয়েছেন শাহবাগ প্রজন্ম চত্বরকে। ‘কারণ তাদের দুর্বার আন্দোলনের মাধ্যমেই এ ত্রুটি সংশোধনের পথ ত্বরান্বিত হয়েছে।’ তিনি জাতীয় সংসদের সদস্যগণকেও অভিবাদন জানিয়েছেন। এরশাদ বলেন, ‘একাত্তরের . . .
ছফির সভাপতি, মিরন মহাসচিব নির্বাচিত
জাদুকর পরিষদ
বাংলাদেশ জাদুকর পরিষদের দ্বিবার্ষিক (২০১৩-২০১৫) সাধারণ নির্বাচন গত ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। এতে সভাপতি পদে জাদুশিল্পী ছফির উল্যাহ শিকদার ও মহাসচিব পদে জাদুশিল্পী এমআর মিরন দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন। নির্বাচন কমিশনার শিবেন চক্রবর্তী ও রোকসানা কবিরসহ পরিষদের অন্য সদস্যদের উপস্থিতিতে প্রধান নির্বাচন কমিশনার আন্তর্জাতিক জাদুশিল্পী উলফাৎ কবির এ ফল ঘোষণা করেন। নবনির্বাচিত সভাপতি জানিয়েছেন, আগামী ২৮ ফেব্রুয়ারি নাহার গার্ডেন, মানিকগঞ্জে জাদুকর পরিষদের পক্ষ থেকে বনভোজনের আয়োজন করা হয়েছে এবং সেখানে . . .