মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৩, ১ ফাল্গুন ১৪১৯
নাফিসের ঘটনায় ভিসা নীতিতে কোন পরিবর্তন হচ্ছে না
বাংলাদেশী শিক্ষার্থীদের প্রশংসা মার্কিন সহকারী মন্ত্রীর
কূটনৈতিক রিপোর্টার ॥ নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংক উড়িয়ে দেয়ার পরিকল্পনাকারী বাংলাদেশী ছাত্র নাফিসের কারণে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা নীতির কোন পরিবর্তন হচ্ছে না। আগামীতেও হবে না। বরং আগের তুলনায় যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ১৫ শতাংশ বেড়েছে। মঙ্গলবার শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক মার্কিন সহকারী মন্ত্রী এ্যান স্টকের জন্য আমেরিকান সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান মার্কিন কূটনীতিক। এদিকে মার্কিন সহকারী মন্ত্রী বলেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে সব সময় গুরুত্ব . . .
দেশের প্রথম মহিলা প্যারাট্রুপারের স্বীকৃতি পেলেন ক্যাপ্টেন জান্নাতুল
বাংলাদেশের প্রথম মহিলা প্যারাট্রুপার হিসেবে মঙ্গলবার সনদ পেলেন বাংলাদেশ সেনাবাহিনীর ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস। গত ১৩ জানুয়ারি সিলেটের জালালাবাদ সেনানিবাসে বেসিক প্যারা কোর্স শুরু হয় যেখানে ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌসসহ ১৫ জন নেভাল কমান্ডো ও পাঁচজন সেনা অফিসার অংশগ্রহণ করেন। ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস কোর্স চলাকালে ফিল্ড টেস্ট ও পরীক্ষায় উত্তীর্ণ হবার পর গত ৭ ফেব্রুয়ারি প্রথম বিমান বাহিনীর বিমানযোগে এক হাজার মিটার উচ্চতা থেকে প্রতিসেকেন্ডে ৫ মিটার বেগে সফলভাবে ভূমিতে অবতরণ করেন এবং প্রথম প্যারাট্রুপার . . .
ঝুঁকি নিয়ে চলাচল
রাজধানীর যানজটের কথা বলে শেষ করা যাবে না। ১০ মিনিটের হাঁটা পথ গাড়িতে গেলে লাগে ২০ মিনিট, কখনও কখনও আরও বেশি। তাছাড়া ইচ্ছে করলেই কি আর গাড়িতে চড়ার সুযোগ আছে? এই দুর্ভোগ থেকে বাঁচার জন্য সম্প্রতি অনেকে হাঁটার অভ্যাস চালু করেছেন। এতে অর্থেরও সাশ্রয় হয়, শরীরও ভালো থাকে। তবে হাঁটতে গিয়ে পথচারীদের নানা বিড়ম্বনায় পড়তে হয়। হকারের উৎপাততো রয়েছেই। বেশ কিছু দিন ধরে রাজধানীর বাণিজ্যিক এলাকা মতিঝিলের শাপলা চত্বরে একটি ফুটওভারব্রিজ তৈরি কাজে হাত দিয়েই ঠিকাদার হাওয়া। ছিমছাম ফুটপাথটি ঝুঁকির মুখে রেখে ঠিকাদারের . . .
পরিবেশ অধিদফতরের নতুন মহাপরিচালক গোলাম রব্বানী
মোঃ গোলাম রব্বানী বাংলাদেশ সরকারের পরিবেশ অধিদফতরে মহাপরিচালক হিসেবে গত ১০ ফেব্রুয়ারি যোগদান করেছেন। বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য রব্বানী সরকারের একজন অতিরিক্ত সচিব। এর আগে তিনি বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের চেয়ারম্যান এবং সিলেট বিভাগীয় কমিশনারসহ রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। -বিজ্ঞপ্তি। . . .
ট্রাইব্যুনালে দুই প্রসিকিউটর নিয়োগ স্থগিত
স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলা পরিচালনার জন্য দু’জন প্রসিকিউটর নিয়োগের আদেশ জারির পর তা স্থগিত করা হয়েছে। মঙ্গলবার সকালে আইন মন্ত্রণালয়ের সলিসিটর অফিস থেকে প্রজ্ঞাপন জারি করে বলা হয়, ট্রাইব্যুনালে নতুন প্রসিকিউটর হিসেবে ব্যারিস্টার হোসেন-ই-মঞ্জুর ও ব্যারিস্টার সানিয়ান রহমানকে নিয়োগ দেয়া হয়েছে। এর দুই ঘণ্টার মাথায় সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, অনিবার্য কারণে দুই প্রসিকিউটর নিয়োগের আদেশ স্থগিত করা হয়েছে। . . .
স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর ৮ জনের বিরুদ্ধে মামলা
টাকা আত্মসাত
স্টাফ রিপোর্টার ॥ ভুয়া বিল ভাউচারের মাধ্যমে প্রায় সোয়া ২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর সাবেক প্রধানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার সকালে রাজধানীর বনানী থানায় দুদকের উপ-পরিচালক মীর জয়নাল আবেদীন শিবলী ও উপ-সহকারী পরিচালক এ. কে. এম বজলুর রশীদ বাদী হয়ে পৃথক তিনটি মামলা দায়ের করেন। মামলার আসামিরা হলেন-স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর সাবেক প্রধান মোঃ আবু হনিফা, মোঃ শরিফুল ইসলাম, মোঃ মোখলেছুর রহমান, মোঃ রশিদুল ইসলাম, আলিফ এ্যাডের মালিক মোঃ রিফাত . . .