মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
অবৈধ ভিওআইপি ও রাজস্ব ফাঁকি দেয়ায় ১২ আইজিডব্লিউ বন্ধ
তবু বন্ধ হয়নি অবৈধ ভিওআইপি কল
ফিরোজ মান্না ॥ বিটিআরসির লাইসেন্সপ্রাপ্ত ১২টি ইন্টারনেট গেটওয়ে (আইজিডব্লিউ) অবৈধ ভিওআইপি ও রাজস্ব ফাঁকি দেয়ার কারণে বন্ধ করে দেয়া হয়েছে। এতগুলো আইজিডব্লিউ বন্ধ করার পরও অবৈধ ভিওআইপি বন্ধ হয়নি। এই আইজিডব্লিউগুলোর কাছে সরকার ১ হাজার কোটি টাকার বেশি রাজস্ব পায়। এর মধ্যে ৬টি আইজিডব্লিউর কাছেই ৫০০ কোটি টাকা বকেয়া রয়েছে। গত ২৬ আগস্টের মধ্যে এ বকেয়া পরিশোধ করার জন্য বিটিআরসি নির্দেশ দিয়েছিল। নির্ধারিত সময়ের মধ্যে বকেয়া পরিশোধ করতে না পারলে সংযোগ বিচ্ছিন্ন করে দেয়ার ঘোষণাও দিয়েছিল বিটিআরসি। কিন্তু নির্ধারিত . . .
শিক্ষায় দাতাদের নতুন অর্থায়ন পদ্ধতি এমএফএফ শুরু
প্রথম কিস্তির ৭২০ কোটি টাকা দিচ্ছে এডিবি
হামিদ-উজ-জামান মামুন ॥ শিক্ষা খাতে শুরু হলো দাতাদের নতুন অর্থায়ন পদ্ধতি মাল্টি ট্্রান্স ফাইনান্সিং ফ্যাসিলিটিজ (এমএফএফ)। এর আওতায় প্রথম কিস্তির টাকা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেসমেন্ট প্রোগ্রামে (এসইএসআইপি) এ অর্থ ব্যয় করা হবে। এ লক্ষ্যে সরকারের সঙ্গে সংস্থাটির ৭২০ কোটি টাকার (৯ কোটি মার্কিন ডলার) একটি চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার। এতে সরকারের পক্ষে স্বাক্ষর করবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ এবং এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর . . .
অভ্যন্তরীণ বায়ু দূষণে বছরে বিশ্বে ২০ লাখ লোক মারা যায়
আইসিডিডিআরবির রিপোর্ট
নিখিল মানখিন ॥ অভ্যন্তরীণ বায়ু দূষণ প্রতি বছর বিশ্বব্যাপী ২০ লাখ লোকের মৃত্যু ও রোগের ব্যাপকতার ২.৭ শতাংশের জন্য দায়ী। হৃদরোগে মৃত্যু ও অসুস্থতার ওপর অভ্যন্তরীণ বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব রয়েছে। নিরেট জ্বালানি ব্যবহারের কারণে সৃষ্ট বায়ু দূষণের সংস্পর্শ কমাতে পারলে মানুষের বেঁচে থাকার হার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বাড়বে। স্বল্প আয়ের গ্রামীণ প্রেক্ষাপটে আইসিডিডিআর’বি পরিচালিত ১০ বছর মেয়াদীয় পর্যবেক্ষণমূলক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, যেসব স্বল্পোন্নত দেশের তিন-চতুর্থাংশ . . .
মালদ্বীপের নতুন প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন
আব্দুল্লাহ ইয়ামিন মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার নবনির্বাচিত প্রেসিডেন্টকে পাঠানো এক অভিনন্দন বার্তায় শেখ হাসিনা বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে বিজয় অর্জন করায় বাংলাদেশের জনগণ ও আমার পক্ষ থেকে আপনার এবং মালদ্বীপের জনগণের প্রতি আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ এ কথা জানান। খবর বাসসর। বার্তায় প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, নবনির্বাচিত প্রেসিডেন্টের মেয়াদকালে সার্কভুক্ত দুদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ, . . .
ইউল্যাবে ‘হিস্ট্রি এ্যান্ড ফিকশন উইথ মি. তারিক আলী’ অনুষ্ঠিত
বিশ্ববিখ্যাত লেখক, সাংবাদিক ও বিশিষ্ট রাজনীতি বিশ্লেষক তারিক আলী ১৭ নবেম্বর, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর ক্যাম্পাস-এ অডিটোরিয়ামে বক্তব্য রাখেন। এ উপলক্ষে ইউল্যাবের উদ্যোগে ‘হিস্ট্রি এ্যান্ড ফিকশন উইথ মি. তারিক আলী’ অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে তিনি ইতিহাস এবং উপন্যাস নিয়ে কথা বলেন। বাংলা একডেমীতে অনুষ্ঠিত ‘হে ফেস্টিভ্যাল’এ অংশগ্রহণ করতে তিনি বাংলাদেশে আসেন। প্রধান অতিথির বক্তব্যে তারিক আলী সমসাময়িক আন্তর্জাতিক এবং আঞ্চলিক রাজনৈতিক ভুল ধারণাগুলো . . .