মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ নভেম্বর ২০১৩, ২৯ কার্তিক ১৪২০
ভর্তি পরীক্ষা শুরুর দশ মিনিটের মধ্যেই ফাঁস হয়ে যায় প্রশ্নপত্র
আসিফ ত্বাসীন ॥ ডিজিটাল জালিয়াতির অন্যতম প্রধান স্তর প্রশ্নপত্র ফাঁস। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা যেসব পরীক্ষার্থীর মুঠোফোনে প্রশ্নের উত্তর পাওয়া যাচ্ছে, তাদের সব চক্রই প্রশ্নপত্র ফাঁসের সঙ্গেও জড়িত। এ বিষয়টি বরাবরই খবরের অন্তরালে এবং প্রশাসনের নজরের বাইরেই থেকে গেছে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় যতবারই জালিয়াতির ঘটনা ঘটেছে তার সঙ্গে জড়িত ছিল প্রশ্নপত্র ফাঁসের ঘটনাও। জনকণ্ঠের বিশ্লেষণে দেখা যায়, গত পাঁচ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে! তবে তা পরীক্ষা . . .
একনেকে ৪ হাজার ৫৭৯ কোটি টাকার ১৭ প্রকল্প অনুমোদন
অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৪ হাজার ৫৭৯ কোটি টাকার ১৭ প্রকল্প অনুমোদন দিয়েছে। এর মধ্যে সরকারী নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৯৩৭ কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ৬৪২ কোটি টাকা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব ভূইয়া শফিকুল ইসলাম অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরিকল্পনামন্ত্রী . . .
দুদক আইন সংশোধনের নিন্দা সিপিবির
স্টাফ রিপোর্টার ॥ দুর্নীতি দমন কমিশন (দুদক) আইন সংশোধনের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। মঙ্গলবার দলের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়। দুদক আইন সংশোধনের বিষয়টিকে গণবিরোধী আখ্যা দিয়ে দলটির নেতৃবৃন্দ বলেন, এই সংশোধনীর মাধ্যমে সরকার নির্লজ্জভাবে দুর্নীতির পক্ষে অবস্থান ঘোষণা করল। সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বিবৃতিতে দুদক আইন সংশোধনের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, স্বাধীন, নিরপেক্ষ ও শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে . . .
রাষ্ট্রপতির সঙ্গে পিএসওর সাক্ষাত
সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লে. জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক মঙ্গলবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করেন। এ সময় তিনি আগামী ২১ নবেম্বর সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের জন্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে একটি আমন্ত্রণপত্র পৌঁছে দেন। খবর বাসসর। পিএসও সশস্ত্রবাহিনীর সুপ্রীম কমান্ডার রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদকে সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে নেয়া বিভিন্ন কর্মসূচী সম্পর্কে অবহিত করেন। রাষ্ট্রপতি আমন্ত্রণ . . .
নির্বাচনে সব দলের অংশগ্রহণের জন্য সচেষ্ট কমিশন
সবার সঙ্গে যোগাযোগ হয়েছে ॥ জাবেদ আলী
স্টাফ রিপোর্টার ॥ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব রাজনৈতিক দলের অংশ গ্রহণের জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে চেষ্টা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনার ব্রি. অব জাবেদ আলী। তিনি বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে সবাইকে নির্বাচনে আনার প্রচেষ্টা রয়েছে। সংবিধান বা আইনের মধ্যে থেকে কমিশনের যেটুকু ক্ষমতা দেয়া হয়েছে তার মাধ্যমেই এ প্রচেষ্টা চালানো হবে বলে তিনি বলেন। মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি এজন্য কমিশনের পক্ষ থেকে সবার সঙ্গে যোগাযোগ . . .
মন্ত্রীদের পদত্যাগ নিয়ে আদালতের ব্যাখ্যা নিন ॥ তথ্যমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ মন্ত্রীদের পদত্যাগ নিয়ে বিতর্ক না করে আদালতের ব্যাখ্যা নেয়ার পরামর্শ দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, সংবিধান মেনেই প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র দেয়া হয়েছে, তবে সেটা রাষ্ট্রপতির কাছে উপস্থাপন না হওয়া পর্যন্ত বা যতক্ষণ পর্যন্ত সই না করবেন, ততক্ষণ পর্যন্ত মন্ত্রীরা দাপ্তরিক ও নির্বাহী দায়িত্ব পালন করবেন। তিনি বলেন, দুই ধরনের পদত্যাগ আছে, একটি হলো তিনি (মন্ত্রী) স্ব-ইচ্ছায় নিজেকে মন্ত্রিপরিষদ . . .
কামাল মজুমদার দুর্নীতি মামলায় খালাস
কোর্ট রিপোর্টার ॥ আওয়ামী লীগ এমপি কামাল আহমেদ মজুমদার খালাস পেলেন দশ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের মামলায়। ঢাকার ৬ নম্বর বিশেষ জজ মোসাঃ ফজিলা বেগম মঙ্গলবার দুর্নীতিদমন কমিশন অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে না পারায় খালাসের ওই রায় ঘোষণা করেন। মামলাটিতে জামিনে থাকা এ আসামি রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। মামলাটিতে এ সাংসদের স্ত্রী সাহিদা কামালও আসামি ছিলেন। হাইকোর্ট তাকে ২০০৮ সালের ২৮ আগস্ট মামলা থেকে অব্যাহতি দেন। বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২৪ সেপ্টেম্বর দায়ের করা ওই মামলার . . .