মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২১ অক্টোবর ২০১৩, ৬ কার্তিক ১৪২০
জলবায়ু উদ্বাস্তুদের দায়িত্ব নিতে হবে ধনী দেশগুলোকেই
ক্ষতিপূরণ আদায়ে যাতে উন্নত বিশ্ব ঠকাতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে : সেমিনারে ড. হাছান
স্টাফ রিপোর্টার ॥ জলবায়ুবিষয়ক সেমিনারে বক্তারা বলেছেন, বিশ্বের ধনী দেশগুলোকে জলবায়ুতাড়িত উদ্বাস্তুদের দায়িত্ব নিতে বাধ্য করতে হবে। তারা বলেন, উন্নত বিশ্বকে জানাতে হবে বাংলাদেশ নিজেদের সীমিত সাধ্যের মধ্যেও নিরাপত্তা জাল কর্মসূচীর পেছনে বছরে প্রায় ১ বিলিয়ন ডলার ব্যয় করছে। যাতে সামাজিক নিরাপত্তায় ভারতের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। উন্নত দেশগুলো থেকে ক্ষতিপূরণ আদায়ে যেন আমাদের ঠকাতে না পারে সেইদিকে খেয়াল রাখার পরামর্শ দেন বক্তারা। রবিবার জাতীয় প্রেসক্লাবে জলবায়ুতাড়িত উদ্বাস্তু : জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে . . .
জবি ক্যাম্পাসে মিলনমেলা-অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য উদ্বোধন
জবি রিপোর্টার ॥ নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অষ্টম প্রতিষ্ঠা বার্ষিকী । বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান শহীদ মিনারের পাদদেশে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে রবিবার ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস ২০১৩’ এর উদ্বোধন করেন। তিন দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিভিন্ন রঙের বেলুন ও শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করেন। এ সময় উপাচার্য বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সবচেয়ে কম জমির উপর প্রতিষ্ঠিত হলেও শিক্ষার্থীদের দিক থেকে . . .
কক্সবাজারের সাগরকন্যা ইনানী ভূমিগ্রাসীদের নগ্ন থাবার শিকার
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ একদিকে বিশাল সাগর অন্যদিকে সুউচ্চ পাহাড়, টিলা, পর্বতসম গিরিপথ। বিশাল বঙ্গোপসাগরের উত্তাল ঢেউয়ে ছিটকে পড়া জলরাশি ও প্রাকৃতিক উপায়ে সৃষ্টি পাথরের লুকোচুরি খেলায় নান্দনিক সৈকতে পরিণত হয়েছে কক্সবাজারের সাগরকন্যা ইনানী। এখানে নব্বইয়ের দশকেও বনে বাঘ, ভাল্লুক, হাতি, বানর, হনুমান, বনমোরগ, বিভিন্ন জাতের পাখি ও সাপসহ বিভিন্ন প্রকার জৈববৈচিত্র্য বন্য পশু প্রাণী অবাধে বিচরণ করেছে। কক্সবাজার জেলার এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন ইনানীতে জাতীয় উদ্যান প্রকল্পের কাজ সমাপ্তির পর সেখানে গড়ে তোলা . . .
রূপগঞ্জে প্রশাসনের বাধায় বিএনপি-আ’লীগের পাল্টাপাল্টি সভা পণ্ড
বিক্ষোভ, বিএনপি কর্মীদের বাড়িতে হামলা
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২০ অক্টোবর ॥ রূপগঞ্জে প্রশাসন ও পুলিশী বাধার মুখে উপজেলা বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি সভা পণ্ড হয়েছে। রবিবার বিকেলে দাউদপুর ইউনিয়নের দেবই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ইউনিয়ন বিএনপির উদ্যোগে আয়োজিত সভার আয়োজন করে বিএনপি। বিএনপির সভা পূর্বঘোষিত হলেও রবিবার দুপুরে হঠাৎ করেই স্থানীয় আওয়ামী লীগ পার্শ্ববর্তী দেবই মাদ্রাসা মাঠে আরেকটি সভা ডাকে। এ খবর শুনে উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবই ও আশেপাশের এলাকায় সভা না করার নির্দেশ প্রদান করে। বিকেলে বিএনপির নেতাকর্মীরা মিছিল . . .
জজ আদালতের বারান্দায় বিএনপি আইনজীবীদের সভা মিছিল
কোর্ট রিপোর্টার ॥ রাজধানীর আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে ডিএমপি ঢাকা মেট্রোপলিটন এলাকায় সকল প্রকার মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, গণ-অবস্থান, সভা-সমাবেশ, মিছিল করা নিষিদ্ধ করলেও তা লঙ্ঘন করে ঢাকার জজ আদালতে মিছিল সমাবেশ করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। রবিবার দুপুরে ঢাকার জজ আদালতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ৪০/৫০ আইনজীবী নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে মিছিল ও সমাবেশ করে। এ সময় তারা ‘ডিএমপি কমিশনারের অবৈধ নির্দেশ মানি না’, ‘নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের নির্বাচন . . .
জাতীয় শিশু অন্ধত্ব নিবারণ কর্মসূচী কাল উদ্বোধন করবেন রাষ্ট্রপতি
দৃষ্টি শিশুর অধিকার। সেই অধিকার ক্ষুণœ হলে তাকে কেবল শারীরিক ও মানসিকভাবেই ক্ষতিগ্রস্ত করে না, তার পরিবারের ওপর সামাজিক ও অর্থনৈতিক চাপ সৃষ্টি করে। শিশুদের নিরাময়যোগ্য অন্ধত্ব এবং ভিশন ২০২০ লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে ন্যাশনাল আই কেয়ার এবং অরবিস ইন্টারন্যাশনাল যৌথভাবে জাতীয় শিশু অন্ধত্ব প্রতিরোধ কর্মসূচী বাস্তবায়নের জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করছে। জাতীয় এ কর্মসূচীর মাধ্যমে বাংলাদেশে ১০টি বিশেষায়িত হাসপাতালে শিশু চিকিৎসা সেবার উন্নয়ন হবে এবং দেশব্যাপী মানসম্মত শিশু চিকিৎসা সেবা কার্যক্রম . . .
নিউইয়র্কে ফের ফোবানা সম্মেলনের প্রস্তুতি
আমার দেশ আমার অহঙ্কার
বাংলানিউজ ॥ ‘আমার দেশ আমার অহংকার’ সেøাগানে নিউইয়র্কে আবার আসছে ফোবানা। ফেডারেশনস অব বাংলাদেশী এ্যাসোসিয়েশেনস ইন নর্থ আমেরিকা-ফোবানা ২০১৫ সম্মেলন নিইউয়র্কের আয়োজক প্রবাসের ঐতিহ্যবাহী প্রথম বাংলাদেশী সংগঠন ‘লীগ অব আমেরিকা।’ ফোবানা সম্মেলনের জন্য অগ্রাধিকার ভিত্তিতে পর্যায়ক্রমে নিউইয়র্কের বিখ্যাত জ্যাকব জেভিট সেন্টার, ম্যানহাটন সেন্টার অথবা হোটেল হিল্টনের গ্রান্ড বলরুম পাওয়ার জোর চেষ্টা চলছে এখন থেকেই। এর আগে বিখ্যাত মেডিসন স্কয়ার গার্ডেনে ফোবানা সম্মেলন আয়োজন করেছিল . . .
মৃধাসহ ৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
রেলের সাবেক জিএম
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ রেলওয়ের পূর্বাঞ্চলে ফুয়েল চেকার ও সহকারী কেমিস্ট পদে অবৈধভাবে নিয়োগের অভিযোগে পৃথক দুটি মামলায় রেলের সাবেক জিএম মৃধাসহ ৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। রবিবার চট্টগ্রাম আদালতের সিনিয়র স্পেশাল জজ এসএম মুজিবুর রহমান এ আদেশ দেন। রাজপথে মরণফাঁদ রাস্তার মাঝে বিশাল গর্ত। যেন মরণ ফাঁদ। রাজধানীর ব্যস্ততম এলাকা বঙ্গবন্ধু স্টেডিয়ামের সামনে। স্টেডিয়াম সংলগ্ন বিশাল মার্কেট ও খেলাধুলার কারণে রাস্তাটি খুবই গুরুত্বপূর্ণ। তাই চলাচল করতে গিয়ে মানুষ বা যানবাহন . . .