মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৩ জানুয়ারী ২০১৩, ৩০ পৌষ ১৪১৯
শীঘ্র দেশব্যাপী প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপ শুরু হচ্ছে
কোটি টাকার পাইলট প্রকল্পের কাজ শেষ
নাজনীন আখতার ॥ প্রথমবারের মতো দেশব্যাপী প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপ শুরু হতে যাচ্ছে। জানুয়ারির শেষে অথবা ফেব্রুয়ারির শুরুতে এ জরিপ শুরু হতে পারে। ইতোমধ্যে জরিপ কর্মসূচীর আওতায় পাইলট প্রকল্পের কাজ শেষ হয়েছে। প্রায় ১ কোটি টাকা ব্যয়ে ১২ উপজেলায় প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য সংগ্রহ ও ডাটা এন্ট্রির কাজ শেষ হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, খুব শীঘ্রই দেশব্যাপী এ জরিপ কাজ শুরু করা হবে বলে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে জানানো হয়েছে। সম্প্রতি সংসদীয় কমিটির বৈঠকে সমাজসেবা অধিদফতর পাইলট . . .
নতুন ও পুরনোদের মিলনমেলায় মুখর জাবির ক্যাম্পাস
৪২ বছর পূর্তি উৎসব
আহমেদ রিয়াদ, জাবি ॥ মুক্তিযুদ্ধের শুরুর সময় প্রতিষ্ঠিত আর স্বাধীনতা অর্জনের গৌরবের সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাম ওতপ্রোতভাবে জড়িত। দেশের মুক্তিযুদ্ধের নানা ভাস্কর্য আর স্মৃতির মিনারসহ হলের নামকরণ সব কিছুই বিশ্ববিদ্যালয়ের অবিচ্ছেদ্য অংশ। ১৯৭১ সালে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন থেকে গত ৪২ বছরে এ বিশ্ববিদ্যালয় বাঙালী ও বিশ্বকে পরিচয় করে দিয়েছে কালজয়ী কিছু মানুষের সঙ্গে। এদের অনেকেই সময়ের স্রোতে পৃথিবী থেকে হারিয়ে গেছেন। আবার কেউ কেউ এখনও নিজ প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন। বিশ্ববিদ্যালয়ের পরিবহন . . .
দুষ্টচক্রের হাতে জিম্মি মন্ত্রণালয়, বিক্রি হচ্ছে সরকারী জমি
মন্ত্রীকে পাশ কাটিয়ে ফাইল নিষ্পত্তির ঘটনা ঘটছে!
তপন বিশ্বাস ॥ সরকারী জমি বিক্রি হয়ে যাচ্ছে। ভূমি মন্ত্রণালয়ের একটি দুর্নীতিপরায়ণ চক্রই এর হোতা। ফের সক্রিয় হয়ে উঠেছে চক্রটি। প্রায় অপ্রতিরোধ্য তারা। ছলে-বলে-কলে-কৌশলে একের পর এক তারা টার্গেট পূরণ করে চলেছে। কঠোর থাকায় মন্ত্রীকে পাশ কাটিয়েও ফাইল নিষ্পত্তির মতো ঘটনা ঘটছে। টাকার বিনিময়ে সরকারের স্বার্থ পরিপন্থী পুরো ফাইলের ফটোকপি সরবরাহ করা হচ্ছে প্রতিপক্ষকে। চক্রটির হাতে জিম্মি গোটা জাতি। খোদ প্রধানমন্ত্রীর কিছু নির্দেশও বাধাগ্রস্ত হচ্ছে। এদের প্রভাবে ব্যাপক পরিমাণ সরকারী সম্পত্তি বেহাত হচ্ছে। মন্ত্রীকে . . .
ভারতের সঙ্গে চলতি মাসেই দুই চুক্তি
কূটনৈতিক রিপোর্টার ॥ চলতি মাসেই ভারতের সঙ্গে বাংলাদেশের ভিসা সহজীকরণ ও বন্দী প্রত্যর্পণ চুক্তি হতে যাচ্ছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার সিন্ধের বাংলাদেশ সফরের সময়ই গুরুত্বপূর্ণ এই চুক্তি দুটি স্বাক্ষর হবে। সুশীলকুমার সিন্ধে আগামী ২৮ জানুয়ারি তিন দিনের সফরে ঢাকা আসছেন। শনিবার ভারতের প্রথমসারির ইংরেজী দৈনিক দি টাইমস অব ইন্ডিয়া এ খবর প্রকাশ করেছে। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ২৮ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য বৈঠকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার সিন্ধে ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী . . .
নেপালী পাসপোর্টে সৌদি যাওয়ার সময় ৩ রোহিঙ্গা আটক
স্টাফ রিপোর্টার ॥ নেপালী পাসপোর্ট ব্যবহার করে ঢাকা থেকে সৌদি আরব যাবার সময় তিন রোহিঙ্গা ধরা পড়েছে। শনিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের হাতেনাতে আটক করে এয়ারপোর্ট আর্মড ব্যাটালিয়ন পুলিশ। আটককৃতরা হচ্ছে- জিয়াউর রহমান (২০), আইয়ুব হোসেন (২২) ও আব্দুল আলী (৩২)। পাসপোর্টে তাদের পরিচয় টেকনাফের বাসিন্দা উল্লেখ থাকলেও আসলে তারা মিয়ানমারের নাগরিক বলে জানিয়েছে পুলিশ। এয়ারপোর্ট আর্মড পুলিশের সিনিয়র এএসপি আলমগীর জানান, শনিবার সকালে বিমানবন্দরের ৩ নং গেট দিয়ে ভেতরে প্রবেশের সময় তাদের গতিবিধি . . .
‘বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে তালেবানী রাষ্ট্রে পরিণত হবে বাংলাদেশ’
এনা, ওয়াশিংটন ডিসি থেকে ॥ জামায়াতে ইসলামী আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্কে জড়িত এবং তারা যদি আবারও বিএনপির সঙ্গে জোট বেঁধে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হয় তাহলে বাংলাদেশকে তারা তালেবানী রাষ্ট্রে পরিণত করবে। জামায়াতে ইসলামী কখনই গণতান্ত্রিক দল নয়, তারা গণতন্ত্রী হবার বাহানা করছে এবং বিএনপির ঘাড়ে সওয়ার হয়ে ক্ষমতায় গিয়ে তাদের অভিলাষ পূরণের চেষ্টা করছে। শুক্রবার বিকেলে স্টেট ডিপার্টমেন্টকে এসব তথ্য আনুষ্ঠানিকভাবে অবহিত করেছে যুক্তরাষ্ট্্র আওয়ামী লীগ এবং নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি . . .