মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
রাজধানীর ১১০ বস্তি মাদকের ঘাঁটি ॥ ইয়াবাও পাওয়া যাচ্ছে
নিয়ন্ত্রণকারীরা রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত
গাফফার খান চৌধুরী ॥ মাদক ব্যবসার কারণে সব সরকারের আমলেই বসত্মি উচ্ছেদ অভিযান ব্যর্থ হয়েছে। স্থানীয় প্রভাবশালী ব্যক্তি, অসৎ রাজনীতিবিদ ও স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিদের কারণেই দীর্ঘ প্রায় ৩৫ বছর রাজধানীতে টিকে আছে বসত্মি। সরকার বদলায়, বসত্মির নিয়ন্ত্রণকারীও বদলায়। তবে জিম্মি দশা কাটে না বসত্মিবাসীর। প্রভাবশালী অসাধু রাজনীতিবিদরা বসত্মিবাসীদের মাদক ব্যবসা এবং রাজনৈতিক কর্মসূচীতে লোকের যোগান দিতেও ব্যবহার করছেন। রাজনৈতিক হাঙ্গামায় কোন বসত্মিবাসী নিহত হলে এ রাজনীতিবিদরা রাতারাতি নিহত বসত্মিবাসীকে . . .
দেশে নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে বগুড়া আরডিএ
ঢাকা সিটিতে প্রাথমিক কাজ শেষ, বাগেরহাট সাতক্ষীরায় শুরু
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ ঢাকা সিটি কর্পোরেশনে সুপেয় পানি, দক্ষিণাঞ্চলের সাতক্ষীরা, বাগেরহাট ও খুলনার লবণপ্রবণ এলাকায় মিঠা পানি তথা নিরাপদ খাবার পানি সরবরাহ এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পলস্নী জীবিকায়নে ভূউপরিস্থ পানি দ্বারা সেচ এলাকা উন্নয়নসহ গ্রামীণ উন্নয়নে বড় ধরনের কর্মসূচী বাসত্মবায়নের প্রাথমিক কাজ শেষ করেছে বগুড়া পলস্নী উন্নয়ন একাডেমী (আরডিএ)। আগামী পাঁচ বছরের মধ্যে উলিস্নখিত কর্মসূচী ছাড়া আরডিএর প্রায়োগিক গবেষণার সফল সকল কর্মসূচী মাঠ পর্যায়ে ছড়িয়ে দেয়া হবে। রবিবার বগুড়া আরডিএর বার্ষিক পরিকল্পনা . . .
গরু, মানুষ ও চোরাচালানই সীমান্ত হত্যার অন্যতম কারণ
মিট দ্য প্রেসে বিএসএফের সাবেক প্রধান
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ গবাদিপশু, মানুষ ও বিভিন্ন দ্রব্যের চোরাচালানই সীমানত্ম হত্যার অন্যতম কারণ বলে মনত্মব্য করেছেন ভারতীয় বিএসএফ-এর সাবেক প্রধান ইএন রামমোহন। রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে 'বিশ্বায়নের যুগে বাংলাদেশ-ভারত সম্পর্ক' শীর্ষক দু'দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে 'মিট দ্য প্রেস' অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মনত্মব্য করেন। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বাংলাদেশ সফর পরবর্তী অবস্থা ও করণীয় বিষয়ে সেন্টার ফর অল্টারনেটিভস, ঢাকা এবং জামিয়া . . .
শিক্ষার্থী লাঞ্ছিত করার প্রতিবাদে বাস ভাংচুর
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ মেট্রোলিঙ্ক বাসে এক শিৰার্থীকে লাঞ্ছিত করার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিৰার্থীরা মেট্রোলিঙ্কের চারটি বাস ভাংচৃুর করেছে। একই সঙ্গে বাসের হেলপার, কন্ট্রাক্টর এবং চালকের শাস্তি দাবি করেছে তারা। বাসে প্রায়ই হেলপার ও কন্ট্রাক্টররা যাত্রীদের সঙ্গে দুর্বব্যবহার করে বলে শিক্ষার্থীরা মাঝে মধ্যে এই ধরনের ঘটনা ঘটায়। প্রত্যৰদর্শী সূত্রে জানা গেছে, শনিবার রাত ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের ৩য় বর্ষের শিৰার্থী মীম মেট্রোলিঙ্ক বাসে মিরপুর যাওয়ার পথে বাসের হেলপার ও . . .
নারায়ণগঞ্জে আইনজীবীদের কর্মবিরতি শোকসভা
আলতাফ হত্যাকাণ্ড
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জের বিশিষ্ট আইনজীবী এ্যাডভোকেট মহিউদ্দিন আলতাফ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবিবার আদালতে কর্মবিরতি পালন করেন আইনজীবীরা। নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও বিচারের দাবিতে প্রতিবাদ-শোকসভা ও শোক র্যালি বের করেন তাঁরা। শোকসভায় বক্তারা তিন দিন অতিবাহিত হলেও পুলিশ হত্যাকারীদের গ্রেফতার ও হত্যাকা-ের রহস্যও উন্মোচন করতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন। অবিলম্বে খুনীদের গ্রেফতার ও বিচারের দাবি জানান তাঁরা। জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির . . .
পুজোম-পে থাকবে কঠোর নিরাপত্তা
স্টাফ রিপোর্টার ॥ আসন্ন দুর্গা পুজা উপলক্ষে দেশের পুজোমন্ডপগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে। আইন-শৃঙ্খলা রৰাকারী বাহিনীর পাশাপাশি রাজধানীর মন্ডপগুলোতে সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে। রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত আসন্ন দুর্গাপুজোর জন্য আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধানত্ম নেয়া হয়। বৈঠকে জানানো হয় এবার সারাদেশে ম-পের সংখ্যা এক হাজার বাড়ছে। বৈঠক শেষে সাহারা খাতুন সাংবাদিকদের বলেন, গত বছর সারাদেশে ২৭ হাজার ম-পে পুজো হয়েছিল। এ বছর তা বেড়ে ২৮ হাজার হচ্ছে। আগামী ২ অক্টোবর . . .
যুগান্তর সম্পাদকের বিরুদ্ধে আরেকটি মানহানির মামলা
কোর্ট রিপোর্টার ॥ দৈনিক যুগান্তর পত্রিকার সম্পাদক ও প্রকাশকসহ ৩ জনের বিরম্নদ্ধে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে আরও একটি মানহানির মামলা দায়ের করা হয়েছে। রবিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলাটি করেছেন সাভার থানাধীন সি-৫ ইমান্দিপুরের জনৈক ব্যবসায়ী আবু বকর সিদ্দিক। অপর আসামিরা হলেন, দৈনিক যুগানত্মরের নির্বাহী সম্পাদক সাইফুল আলম ও সংশিস্নষ্ট প্রতিবেদক সৈয়দ আতিক। মহানগর হাকিম এজিএম আল মাসুদ বাদীর জবানবন্দী গ্রহণ করে মামলাটি তদনত্ম করে প্রতিবেদন দেবার জন্য মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে . . .