মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০১১, ৩ আশ্বিন ১৪১৮
আমলাতান্ত্রিক জটিলতায় শিক্ষানীতি বাস্তবায়নে অনিশ্চয়তা
সাব কমিটি পুনর্গঠন করে শিক্ষাবিদদের অন্তর্ভুক্ত করতে হবে
স্টাফ রিপোর্টার ॥ শিক্ষা দিবসের আলোচনায় নির্ধারিত সময়ে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা সংশিস্নষ্টরা। তাঁরা বলেছেন, আমলাতান্ত্রিক জটিলতায় পড়েছে শিৰানীতি বাসত্মবায়ন প্রক্রিয়া। আমলাদের দিয়ে শিৰানীতি বাসত্মবায়ন সম্ভব নয়। শিৰানীতি বাসত্মবায়নের স্বার্থে সাব-কমিটিগুলো পুনর্গঠন করে সেখানে শিৰাবিদ ও শিক্ষা সংশিস্নষ্ট ব্যক্তিদের অনত্মর্ভুক্ত করা জরম্নরী। তাঁরা অভিযোগ করেছেন, শিৰানীতি বাস্তবায়নে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আনত্মরিকতা থাকলেও নীতি বাসত্মবায়নে . . .
খুলনা মেডিক্যালে পাল্টাপাল্টি কর্মসূচী, অন্য হাসপাতালে ডাক্তারদের কর্মবিরতি
রোগীরা অবর্ণনীয় দুর্ভোগের শিকার
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ কর্তৃত্ব প্রতিষ্ঠার জের ধরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের সৃষ্ট অচলাবস্থা অব্যাহত রয়েছে। শনিবারও সরকার সমর্থিত স্বাধীনতা চিকিৎসা পরিষদের (স্বাচিপ) সঙ্গে যুক্ত চিকিৎসকদের তিন ঘণ্টার কর্মবিরতি পালিত হয়েছে। চিকিৎসকদের কর্মসূচীর পাল্টা হিসেবে হাসপাতালের কর্মচারীরাও কর্মসূচী পালন করেছে। অপরদিকে খুলনা মেডিক্যাল কলেজের অধ্যৰকে অযোগ্য আখ্যা দিয়ে তাঁর অপসারণসহ ৭ দফা দাবিতে সাধারণ শিৰাথর্ীদের ব্যানারে কলেজের ছাত্রছাত্রীদের একাংশ অধ্যৰের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচী পালন . . .
ভারতের সঙ্গে কোন গোপন চুক্তি হয়নি, সব প্রকাশ্যেই হয়েছে ॥ নাসিম
স্টাফ রিপোর্টার ॥ ভারতের সঙ্গে গোপন চুক্তি করা হয়েছে- বিএনপি নেতাদের এমন বক্তব্য নাকচ করে দিয়ে আওয়ামী লীগের সিনিয়র নেতা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ভারতের সঙ্গে যেসব চুক্তি হয়েছে তা স্বচ্ছতার মধ্যদিয়ে হয়েছে, প্রকাশ্যেই হয়েছে। দেশের স্বার্থ রৰা করেই বর্তমান সরকার ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করছে। তিসত্মার পানি বণ্টন ও ট্রানজিট দুটি আলাদা বিষয় উলেস্নখ করে তিনি বলেন, তিসত্মার পানি বণ্টন চুক্তিও হবে, ট্রানজিটও হবে। দেশের অর্থনৈতিক অগ্রগতির জন্য আমরা ভারত, নেপাল, ভুটান, চীনের . . .
কারিগরি ও বৃত্তিমূলক শিৰা ছাড়া প্রকৃত উন্নয়ন সম্ভব নয়
আইডিইবি সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ছাড়া দেশের প্রকৃত উন্নয়ন কখনই সম্ভব নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে এগিয়ে নিতে হলে আমাদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। অনেকে কারিগরি শিক্ষাকে দ্বিতীয় শ্রেণীর শিক্ষা মনে করেন, যে কারণে তাঁরা তাঁদের সন্তানদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে চান না। এ মানসিকতা কারিগরি শিক্ষার প্রধান অন্তরায় হিসেবে কাজ করছে। সরকারের অঙ্গীকারের কথা উলেস্নখ করে মন্ত্রী বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় অধিক গুরুত্বারোপ . . .
আগামী মাসেই জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং নীতিমালা চূড়ান্ত হবে ॥ শিল্পমন্ত্রী
আগামী মাসেই জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং নীতিমালা চূড়ান্ত হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। তিনি বলেন, পরিবেশবান্ধব জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং শিল্প গড়ে তোলার লক্ষ্যে এ নীতিমালায় সংশিস্নষ্ট শিল্পোদ্যোক্তাদের সামাজিক দায়বদ্ধতাসহ অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা থাকবে। এ নীতিমালা প্রণয়নে চীনসহ প্রতিবেশী দেশগুলোর অভিজ্ঞতা কাজে লাগানো হচ্ছে। শিল্পমন্ত্রী শনিবার বিকেলে রাজধানীর বুয়েট মিলনায়তনে 'শিপ রিসাইক্লিং : বাংলাদেশ প্রেক্ষিত' (ঝযরঢ় জবপুপষরহম : ইধহমষধফবংয চবৎংঢ়বপঃরাব) শীর্ষক সেমিনারে . . .
চমেকে আলাদা কৰ নেই পরীক্ষার সময় রোগীদের বারান্দায় থাকতে হয়
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ॥ ব্যবহারিক পরীক্ষার জন্য আলাদা কক্ষ না থাকায় একটি পরীক্ষার জন্য চমেক হাসপাতালের একটি ওয়ার্ড থেকে শনিবার ২৫ রোগীকে বের করে সাড়ে পাঁচ ঘণ্টা বারান্দায় রাখা হয়েছিল। সকাল সাড়ে ৮টা থেকে বেলা ২টা পর্যনত্ম চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ১২ নম্বর হৃদরোগ বিভাগের ওই রোগীদের বারান্দায় থাকতে হয়। এ নিয়ে দুর্ভোগের কথা জানিয়েছেন রোগীরা। অন্যদিকে হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, ব্যবহারিক পরীক্ষার জন্য আলাদা কক্ষ না থাকায় এভাবেই পরীক্ষা নিতে হয়েছে। নূরম্নল আলম নামের এক রোগী বলেন, . . .