মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৪ আগষ্ট ২০১১, ২০ শ্রাবণ ১৪১৮
মান ঠিক রাখতে তৈরি হচ্ছে চায়ের ক্লোন, ১৮টি অবমুক্ত
নাজনীন আখতার ॥ শীত ও খরা সহায়ক, স্বল্পসময়ে পাতা ও পরিপূর্ণ ঝাড় হওয়ার যোগ্য, রোগবালাই ও পোকামাকড় প্রতিরোধ এবং স্বাদ ও গন্ধ নিয়ন্ত্রণসহ গুণগতমানসম্পন্ন চায়ের ক্লোন উৎপাদন করার উদ্যোগ নেয়া হচ্ছে। এ ক্লোন উৎপাদনে ৫ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে নতুন একটি প্রকল্প হাতে নেয়া হচ্ছে। ইতোমধ্যে প্রকল্প প্রণয়নের কাজ শেষ হয়েছে। শীঘ্রই তা বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। সংশিস্নষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, চা গাছের জিন নঙ্া উন্মোচন এবং জেনেটিক মডিফিকেশন করার জন্য বাংলাদেশ চা বোর্ড গত বছরের জুলাই মাসে নতুন . . .
ছাত্রদলের রাজনীতি নিয়ন্ত্রণে বিএনপির দুই সিন্ডিকেট
বিপ্লব সরকার ॥ ছাত্রদলের আগামী নেতৃত্বে বুড়োদের আনতে মাঠে নেমেছে বিএনপির প্রভাবশালী দুই সিন্ডিকেট। বর্তমানে এই দুই সিন্ডিকেটকে ঘিরেই আবর্তিত হচ্ছে ছাত্রদলের রাজনীতি। ছাত্রদলের বতর্মান কমিটির মেয়াদ চলে গেলেও সংগঠনের একটি মহল চাচ্ছে কমিটি গঠন প্রক্রিয়া বিলম্বিত হোক। ছাত্রদলের বর্তমান মধ্যমসারির ও তৃণমূল নেতাদের দাবি, বুড়ো বা তরম্নণ যে কোন নেতৃত্বই হোক না কেন, নতুন কমিটি গঠন করতে হবে। অভ্যনত্মরীণ সমস্যায় জর্জরিত ছাত্রদলের নেতাকর্মীদের মতে, নতুন কমিটি গঠনের মাধ্যমেই কেবল ছাত্রদলের অভ্যনত্মরীণ সমস্যার . . .
রাজধানীতে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে
আইসিডিডিআরবি'তে ঘণ্টায় ২৪ রোগী আসছে
স্টাফ রিপোর্টার ॥ ভ্যাপসা গরমের কারণে রাজধানীতে নতুন করে আক্রান্ত ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে গেছে। স্বাভাবিক অবস্থার দ্বিগুণ নতুন রোগী ভর্তি হচ্ছে আইসিডিডিআরবি'তে। বুধবার এখানে গড়ে ঘণ্টায় প্রায় ২৪ নতুন রোগী ভর্তি হয়। আইসিডিডিআরবি'র এমন চিত্র রাজধানীতে ডায়রিয়া প্রাদুর্ভাবের সাক্ষ দিচ্ছে। নগরীর শিশু হাসপাতালসহ অন্য সব হাসপাতাল ও ক্লিনিকেও বেড়ে গেছে নতুন ডায়রিয়া রোগীর সংখ্যা। আইসিডিডিআরবি কর্তৃপৰ জানায়, নগরীতে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। চলতি মাসে তাপমাত্রা বাড়লে ডায়রিয়া পরিস্থিতির আরও . . .
হিযবুত তাহরীর ফের সক্রিয়, ১৩ আগস্ট সমাবেশের ঘোষণা
স্টাফ রিপোর্টার ॥ নতুন করে সক্রিয় হয়ে উঠেছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন হিযবুত তাহরীর। গত কয়েকদিন ঝটিকা মিছিল, লিফলেট বিলির পর এবার নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গী সংগঠন আগামী ১৩ আগস্ট শনিবার দুপুর ১২টায় রাজধানীর মুক্তাঙ্গনে বিৰোভ সমাবেশ করার ঘোষণা দিয়েছে। একই দাবিতে রাজধানীর অলিতে-গলিতে, মসজিদে গাড়িতেসহ বিভিন্ন স্থানে লিফলেট বিলি করা হচ্ছে। লিফলেটে সরকারের পতন এমনকি সরকার ও মাননীয় প্রধানমন্ত্রীকে গালাগাল করার ঔদ্ধত্য দেখানো হয়েছে। এদিকে ঘোষণা দিয়ে একটি নিষিদ্ধ সংগঠনের সমাবেশ করার হুমকিতে আতঙ্ক ছড়িয়ে পড়ছে সাধারণ . . .
দুর্ঘটনা রোধে ঈদের আগেই অবৈধ নৌযান চলাচল বন্ধের দাবি
স্টাফ রিপোর্টার ॥ ঈদের আগেই সকল অবৈধ নৌযান চলাচল বন্ধ করে নৌপথের লাখ লাখ যাত্রীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করার দাবি জানিয়েছে গ্রিন ক্লাব অব বাংলাদেশ (জিসিবি)। দুর্ঘটনা রোধে এখনই রেজিস্ট্রেশন ও ফিটনেসবিহীন সব ধরনের নৌযান চলাচল বন্ধ ও অতিরিক্ত যাত্রী পরিবহন রোধে কঠোর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন পরিবেশ ও নাগরিক অধিকারবিষয়ক বেসরকারী এ সংগঠনের নেতৃবৃন্দ। বুধবার রাজধানীর পুরানা পল্টনে জিসিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলনে সংগঠনের পৰ থেকে ১০ দফা সুপারিশের মধ্যে . . .
বিশ্ববিদ্যালয় ক্লাব নিয়ে চবিতে শিৰক ও কর্মচারীরা মুখোমুখি
চবি সংবাদদাতা ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্লাবের দখল নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিৰক ও কর্মকর্তাদের মধ্যে চরম দ্বন্দ্ব বিরাজ করছে। গত ২৭ জুলাই ক্লাবের বার্ষিক সাধারণ সভায় কয়েকজন শিৰকের আবেদনের প্রেৰিতে বিশ্ববিদ্যালয় উপাচার্য ক্লাবকে শিৰক ও কর্মকর্তাদের জন্য আলাদা করার ঘোষণা দেয়ার পর থেকে এ দ্বন্দ্ব আরো বাড়ছে। শিৰকরা কর্মকর্তাদের জন্য অন্যত্র ক্লাব নির্মাণের পৰে সুপারিশ করলেও কোনভাবেই ক্লাব ছাড়বেন না বলে জানিয়ে দিয়েছেন কর্মকর্তারা। এৰেত্রে কর্মকর্তারা শিৰকদের অন্য জায়গায় স্থানানত্মরের দাবি জানিয়ে প্রশাসনে . . .