মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
জাপানী রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে দ্বৈত ইন্সপেকশন
প্রতিটির অতিরিক্ত দাম পড়বে ৪৮ হাজার টাকা, বছরে গচ্চা দেড় শ' কোটি
অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী তদন্ত কমিটির সুপারিশ আমলে না নিয়ে জাপানী রিকন্ডিশন্ড গাড়ি বাংলাদেশে আমদানি করার ৰেত্রে দ্বৈত ইন্সপেকশন (পরীৰণ) পদ্ধতি চালুর অনুমোদন দিতে যাচ্ছে বাংলাদেশ সরকার। ফলে প্রতিটি গাড়ির জন্য ক্রেতাকে অতিরিক্ত গুনতে হবে ৪৮ হাজার টাকা। বছরে গচ্ছা যাবে ১৫০ কোটি টাকা। এ টাকার পুরোটাই পরিশোধ করতে হবে বৈদেশিক মুদ্রায়। এর প্রভাবে দেশীয় রিজার্ভে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে অচিরেই সঙ্কুচিত হয়ে পড়বে বাংলাদেশে জাপানী রিকন্ডিশন্ড গাড়ির বাজার। রবিবার বাংলাদেশ . . .
ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে বড় বড় গর্ত, আটকে যায় যানবাহন
দুই জেলার হাজারো মানুষের দুর্ভোগ চরমে, ক্ষতির মুখে ৮শ' শিল্প প্রতিষ্ঠান
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গর্তে যানবাহন আটকে যাওয়ায় বার বার বন্ধ হয়ে যাচ্ছে যান চলাচল। রবিবার কয়েক দফায় ৫ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল। দিনভরই ছিল তীব্র যানজট। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে পুলিশ। নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলার হাজার হাজার মানুষের দুর্ভোগ চরমে পেঁৗছেছে। মারাত্মক ৰতির সম্মুখীন হয়েছে ৮ শতাধিক শিল্প প্রতিষ্ঠান। বার বার অভিযোগ করা সত্ত্বেও সংশিস্নষ্ট কতর্ৃপৰ সড়ক সংস্কারের কোন ব্যবস্থা না নেয়ায় জনমনে . . .
লাশ হয়ে ফিরল সুবর্ণা
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর শাহআলী থানাধীন মাজার রোডে পিতার রিকশায় বেড়াতে বের হয়ে লাশ হয়ে ফিরল শিশু সুবর্ণা (৪)। একটি কাভার্ড ভ্যান পিতার রিকশাকে ধাক্কা দিলে সে রাসত্মায় ছিটকে পড়ে প্রাণ হারায়। জানা গেছে, নিহত সুবর্ণার পিতার নাম শাহজাহান মিয়া। এক ভাই এক বোনের মধ্যে সুর্বণা বড়। তার পিতা পেশায় রিকশাচালক। সে স্থানীয় জোহরাবাগের মোলস্নারটেক এলাকায় বসবাস করে। রবিবার দুপুরে সুর্বণা তার পিতার রিকশায় বেড়ানোর জন্য বায়না ধরে। পরে শাহাজাহান মিয়া মেয়ে সুবর্ণাকে রিকশা নিয়ে বের হয়। কিছুৰণ ঘোরার পর মেয়ে সুর্বণাকে . . .
প্রেষণে থাকা ১৬৮ শিক্ষকের লিভ টু আপীল খারিজ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জবি রিপোর্টার ॥ অবশেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বিদায় নিতে হচ্ছে প্রেষণে থাকা ১৬৮ জন শিৰককে। রবিবার হাইকোর্টের একটি বেঞ্চ লিভ টু আপীল খারিজ করে দিলে বিশ্ববিদ্যালয়ে শিৰকদের আত্তীকরণ হওয়ার অবশিষ্ট পথটি বন্ধ হয়ে যায়। এ রায়ের মধ্য দিয়ে দীর্ঘ সাড়ে পাঁচ বছরেরও বেশি সময় ধরে চলা আইনী লড়াইয়ের সমাপ্তি হলো। এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মেজবাহউদ্দিন আহমেদ বলেন, 'প্রেষণে থাকা শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে থাকার আর কোন আইনী সুযোগ নেই। তাদের এখন সরকারী সিদ্ধান্ত মেনে নিতে হবে।' সূত্র জানায়, . . .