মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ জুলাই ২০১১, ৯ শ্রাবণ ১৪১৮
মধ্যআয়ের দেশে পরিণত করতে কৃষি অগ্রগতির বিকল্প নেই
গোলটেবিলে অভিমত
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১২ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করতে হলে কৃষি ৰেত্রে অগ্রগতির বিকল্প নেই। কৃষিকে বাদ দিয়ে দেশের অগ্রগতি সম্ভব নয়। দারিদ্র কমানো নয়, কৃষি উন্নয়নের মাধ্যমে দেশের দারিদ্র্য দূর করতে হবে। শনিবার বাংলাদেশ উন্নয়ন পরিষদ আয়োজিত ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় টেকসই কৃষি এবং খাদ্য নিরাপত্তা শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. শামসুল আলম। . . .
বিচার ব্যবস্থার প্রতি অবজ্ঞার ফলে মানুষ আইন হাতে তুলে নিচ্ছে
আইন সালিশ কেন্দ্রের প্রেস ব্রিফিংয়ে সুলতানা কামাল
স্টাফ রিপোর্টার ॥ বিচার ব্যবস্থার প্রতি মানুষের মনে এক ধরনের অবিশ্বাস ও অবজ্ঞা সৃষ্টির কারণে সাধারণ মানুষ আইন নিজের হাতে তুলে নিচ্ছে বলে মন্তব্য করেছেন মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক সুলতানা কামাল। তিনি বলেন, বিচার ব্যবস্থার কারণে একদিকে নির্দোষ লোক ফেঁসে যাচ্ছে, অন্যদিকে সত্যিকার সন্ত্রাসীরা পার পেয়ে যাচ্ছে। এর বিরম্নদ্ধে নাগরিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সবাইকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ব্যক্তিগতভাবে . . .
কালোব্যাজ ধারণ, শোক র্যালি প্রতিবাদ সমাবেশ প্রদীপ প্রজ্বলন
শামসুননাহার হলে ছাত্রী নির্যাতন দিবস পালিত
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ কালোব্যাজ ধারণ, শোকর্যালি, আলোকচিত্র প্রদর্শনী, প্রতিবাদ সমাবেশ, প্রদীপ প্রজ্ব্বলন ও নির্যাতনের প্রামাণ্য চিত্র প্রদর্শনের মধ্য দিয়ে স্মরণ করা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হল ছাত্রীদের ওপর পুলিশী নির্যাতনের ট্র্যাজেডি। এসব কর্মসূচীতে এই ট্র্যাজেডির সুষ্ঠু তদন্ত ও দোষীদের উপযুক্ত শাসত্মি দাবি জানালেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। শনিবার দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে শামসুন নাহার হল নির্যাতন দিবস পালিত হয়। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই ধরনের কালো অধ্যায় . . .
অসলোয় হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার রাতে নরওয়ের রাজধানী অসলোতে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র শনিবার একথা জানান। প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসীদের কোন সীমান্ত নেই। এটি একটি বৈশ্বিক সমস্যা। খবর বাসস'র। তিনি নরওয়ের জনগণকে তাঁর সমবেদনা জানান এবং নিহতদের আত্মার শানত্মি কামনা করেন। মুখপাত্র আরও জানান, প্রধানমন্ত্রী এই ঘটনায় আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন। দেশের মানুষকে রক্ষা করতে বাম বেষ্টনী তৈরি করবে কমিউনিস্ট পার্টি স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী . . .
বাংলাদেশ-ভারত সম্পর্ক দাঁড়িয়ে আছে অভিন্ন আদর্শের ওপর
রাজশাহীতে শাহরিয়ার কবির
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি বিশিষ্ট লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির বলেছেন, অভিন্ন আদর্শের ওপরে দাঁড়িয়ে আছে ভারত ও বাংলাদেশের সম্পর্ক। ভারত ধর্মনিরপেৰতা, গণতন্ত্র, সমাজতন্ত্রে বিশ্বাস করে, বাংলাদেশের সংবিধানও রচিত হয়েছে এই মূলনীতির ওপর। এই জন্য বঙ্গবন্ধু ও শেখ হাসিনার সরকার যখনই ৰমতায় থেকেছে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের উন্নয়ন ঘটেছে। অনেক সমস্যার নিষ্পত্তি হয়েছে। শনিবার ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী জেলা ও মহানগর কমিটি আয়োজিত মহান মুক্তিযুদ্ধের ৪০তম . . .
গ্রামীণফোন নিয়ে এলো জিপিগেমস্টোর
বাংলাদেশে মোবাইল ফোনে গেম খেলার সুবিধা দেয়ার জন্য "জিপিগেমস্টোর" নিয়ে এলো গ্রামীণফোন। ২১ জুলাই হোটেল ওয়েস্টিনে শুধুমাত্র গ্রামীণফোন গ্রাহকদের জন্য এই গেম পোর্টালটির উদ্বোধন করা হয়। গ্রামীণফোনের চীফ কর্পোরেট এ্যাফেয়ার্স অফিসার, মাহমুদ হোসেন, হেড অফ কনটেন্ট এ্যান্ড এ্যাপলিকেশনস ট্রয় স্ট্রাইক, বিটিআরসি এ ডিরেক্টর জেনারেল স্প্রেকট্রাম ডিভিশন, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আহসান হাবিব খান এবং ভিইউ মোবাইলের এমডি ও সিইও কায়মুন আমিন যৌথভাবে পোর্টালটি উদ্বোধন করেন। বিগত কয়েক বছরে মোবাইলে গেম খেলার . . .
ঢাবি গণিতের ১০ শিক্ষার্থীর মফিজুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক লাভ
কৃতিত্বপূর্ণ ফল
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ বিএস (সম্মান) এবং এমএস পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের ১০জন শিক্ষার্থী এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক লাভ করেছেন। শনিবার গণিত বিভাগের মিলনায়তনে ১ম বর্ষ (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীদের নবীন বরণ এবং শেষ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কৃতী শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক ও বৃত্তির চেক তুলে দিয়েছেন। ২০০৭ সালের বিএস ও ২০০৮ সালের এমএস পরীৰায় গণিত বিভাগের ১০জন . . .