মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ জুলাই ২০১১, ২৬ আষাঢ় ১৪১৮
ইতিহাস কথা বলে_ সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু
গর্বের মুক্তিযুদ্ধে প্রজন্মের পথচলা... বগুড়ায় আলোকচিত্র প্রদর্শনী
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বিভ্রান্ত না করে নতুন প্রজন্মের কাছে সঠিক ইতিহাস পেঁৗছে দিয়ে প্রজন্মের মধ্যেই বেঁচে থাকতে চায় মুক্তিযোদ্ধারা। জাতির কল্যাণে সময়ের এই দাবি পূরণে তারা এগিয়ে এসেছে। সহযোগিতা দিচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর। বর্তমান প্রজন্মও আগ্রহ ভরে গর্বের ইতিহাসের পাতা মেলে ধরতে এক ধাপ বেশিই এগিয়ে যাচ্ছে, যেভাবে একটি বীণার তারে সুর তুললে আরেকটি বীণার তারকে অনুরণিত করে। তার প্রমাণও মিলল শনিবার সকালে বগুড়া ক্যান্ট পাবলিক স্কুল ও কলেজে অনুষ্ঠিত 'ইতিহাস কথা বলে' শীর্ষক . . .
তারেকের বিরুদ্ধে মামলা মানে জাতীয়তাবাদী শক্তির বিরুদ্ধে মামলা
বিএনপির সমাবেশে মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ সংসদের বিরোধীদলীয় চীফ হুইপ জয়নুল আবদিন ফারম্নককে মধ্যযুগীয় বর্বর কায়দায় নির্যাতন করা হয়েছে উলেস্নখ করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর বলেছেন, দেশের জনগণ গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে এ নির্যাতনের প্রতিশোধ নেবে। তিনি অভিযোগ করেন, বিরোধীদলীয় চীফ হুইপ জাতীয় সংসদে ৰমতাসীন দলের শীর্ষ নেতার পুত্রের দুর্নীতির বিরম্নদ্ধে কথা বলেছিল বলে তার বিরম্নদ্ধে ৫০টি মামলা দেয়া হয়েছে। একই কারণে ফারম্নকের ওপর বর্বর নির্যাতন চালানো হয়েছে। এ নির্যাতন পূর্ব পরিকল্পিত বলেও দাবি . . .
নয় দেশের পৌনে ১৪ কোটি মানুষ ব্র্যাকের সেবার আওতায়
বার্ষিক প্রতিবেদন প্রকাশ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশসহ বিশ্বের ৯টি দেশের ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনাল কাজ করছে। এসব দেশের প্রায় ১৩ কোটি ৮০ লাখ মানুষ প্রত্যৰ ও পরোৰভাবে ব্র্যাকের মাধ্যমে সেবা গ্রহণ করছে। এর মধ্যে দেশে প্রায় ১০ কোটি লোককে ব্র্যাক তাদের কার্যক্রমের আওতায় নিয়ে এসেছে। এ ছাড়া দেশের বাইরে প্রায় ৩ কোটি লোককে ব্র্যাক বিভিন্ন উন্নয়ন কর্মকা-ে অনত্মর্ভুক্ত করেছে। ২০০২ সালে তারা প্রথম দেশের বাইরে আফগানিসত্মানে তাদের কার্যক্রম শুরম্ন করে। বর্তমানে এশিয়া আফ্রিকা ও সাউথ আমেরিকাসহ ৯টি দেশে কার্যক্রম সম্প্রসারণ করেছে। . . .
ভিকারুননিসার ছাত্রী ও অভিভাবকদের মানববন্ধন
অভিযুক্ত শিক্ষকের শাসত্মি দাবি
স্টাফ রিপোর্টার ॥ ছাত্রীর শস্নীলতাহানির ঘটনায় এবার ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের অধ্যৰের অপসারণ ও অভিযুক্ত শিক্ষক পরিমল জয়ধরের প্রকাশ্য বিচারের দাবি উঠেছে। দাবি উঠেছে অভিযুক্তদের দৃষ্টানত্মমূলক শাসত্মি প্রদান ও সার্টিফিকেট জব্দ করার। অভিযুক্ত শিৰককে অধ্যৰ রৰার অপচেষ্টা করেছেন এই অভিযোগ এনে শনিবার সিদ্ধেশ্বরীর মূল ক্যাম্পাসের সামনে মানববন্ধন ও বিৰোভ করেছেন প্রতিষ্ঠানটির সাবেক ও বর্তমান ছাত্রী ও অভিভাবকরা। তাঁদের অভিযোগ, ধর্ষকের বিরম্নদ্ধে ব্যবস্থা নিতে অধ্যৰ দিনের পর দিন বিলম্ব করেছেন, যা কোনভাবেই . . .
বধিরদের ডিভাইস প্রদান করবে বঙ্গবন্ধু মেডিক্যাল
স্টাফ রিপোর্টার ॥ সম্পূর্ণ বধির রোগীদের কক্লিয়ার ইম্পস্নান্ট সার্জারির সময় সরকারী অর্থে ডিভাইস প্রদান করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে শ্রবণ প্রতিবন্ধীদের কল্যাণে তিন বছর মেয়াদী এ কর্মসূচী গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত জনকণ্ঠকে জানান, 'ডেভেলপমেন্ট অব কক্লিয়ার ইম্পস্নান্ট প্রোগ্রাম ইন বিএসএমএমইউ' কর্মসূচীর মাধ্যমে রোগীদের ডিভাইস এবং ইম্পস্নান্ট সার্জারির পর শব্দ বুঝতে ও কথা বলা শেখানোর জন্য ইমপস্নান্ট . . .
৮৪ দরিদ্র মেধাবীকে অনুদান দিয়েছে মেডোনা
স্টাফ রিপোর্টার ॥ দেশের ৮৪ অভাবী অদম্য মেধাবীকে কলেজে ভর্তি এবং বই কেনার আর্থিক অনুদান দিয়েছে মেডোনা গ্রম্নপ। ২০১১ সালের মাধ্যমিক পরীৰায় জিপিএ-ফাইভ পাওয়া এসব শিক্ষার্থীর হাতে শনিবার মহাখালী কমিউনিটি সেন্টারে ৮ হাজার টাকা করে তুলে দেয়া হয়। অনুদান প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক সচিব ও কলামিস্ট মহিউদ্দিন আহমেদ, কলামিস্ট ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ, এনবিআরের সাবেক চেয়ারম্যান বদিউর রহমান, প্রথম আলো পত্রিকার যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ূম, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের প্রাক্তন সভাপতি মনজুরম্নল আহসান বুলবুল . . .
ভারতের সঙ্গে বৈরিতা নিয়ে চলা যাবে না ॥ পররাষ্ট্রমন্ত্রী
কূটনৈতিক রিপোর্টার ॥ প্রতিবেশী দেশের সঙ্গে বৈরি মনোভাব রেখে কোন উন্নয়ন সম্ভব হবে না। পারস্পরিক সুসম্পর্ক বজায় রেখে যতটা সুযোগ-সুবিধা আদায় করা যায় সেটাই বুদ্ধিমানের কাজ হবে। ভারত বাংলাদেশের তিন দিক ঘিরে রয়েছে। ভারতের সঙ্গে বৈরিতা নিয়ে চলা যাবে না। চার দশকের অমীমাংসিত বিষয়গুলো সমাধান হলে বাংলাদেশের জন্যই বেশি লাভ হবে। এখানে বিরোধিতা করার কিছু নেই। শনিবার ঢাকা ক্লাবে জগলুল আহমদ চৌধুরীর 'গেস্নাবাল ফ্লাশ পয়েন্ট : সাউথ এশিয়া এ্যান্ড মিডলইস্ট' গ্রন্থের মোড়ক উন্মোচনকালে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু . . .
সংবিধান পুনরুদ্ধার করতে সময় লাগবে ॥ আমু
স্টাফ রিপোর্টার ॥ জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার পর সংবিধানকে ৰত-বিৰত করে যে ধূম্রজাল সৃষ্টি করা হয়েছিল, তা একদিনে পরিবর্তন করা সম্ভব নয়। সংবিধান পুনরম্নদ্ধার করতে সময় লাগবে। '৭৫-এর পর ২১ বছর দেশ শাসনকারীদের ডালপালা অনেক বিসত্মার লাভ করেছে। তাদের ডালপালা না কেটে শিকড় কাটা যাবে না। তাই আমরা ডালপালা কাটা শুরম্ন করেছি। শনিবার বিকেলে রাজধানীর শিশু একাডেমী মিলনায়তনে নতুন কুঁড়ি সঙ্গীতালয়ের ৭ম বর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে এসব কথা বলেন সাবেক খাদ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা . . .