মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৪ জুন ২০১১, ১০ আষাঢ় ১৪১৮
কারিগরি ডিপ্লোমাধারী ছাত্ররা এখন উচ্চ শিক্ষার সুযোগ পাবে
বিভাষ বাড়ৈ ॥ অবশেষে উন্মুক্ত হচ্ছে দেশের কারিগরি ডিপেস্নামাধারী শিৰার্থীদের উচ্চ শিৰা গ্রহণের পথ। বহু বছরের দাবি অনুযায়ী আগামী শিৰাবর্ষ থেকেই ক্রেডিট সমন্বয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করতে পারবে পলিটেকনিক ইনস্টিটিউটসহ সকল কারিগরি শিৰাপ্রতিষ্ঠানের ডিপেস্নামাধারীরা। এ বিষয়ে জাতীয় বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুসারে ক্রেডিট সমন্বয়ের মাধ্যমে উচ্চ শিৰার সুযোগ দিতে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছে শিৰা মন্ত্রণালয়। এর আগে কারিগরি শিৰার্থীদের উচ্চ শিৰা গ্রহণের . . .
মহাজোটকে শক্তিশালী করার আহ্বান জিয়াউদ্দিন বাবলুর
স্টাফ রিপোর্টার ॥ যে কোন মূল্যে মহাজোট অটুট রাখাসহ মহাজোটকে শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু। বৃহস্পতিবার জাপার পৰে আওয়ামী লীগের ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান। বাবলু বলেন, বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ প্রতিষ্ঠিত হতো না। ষড়যন্ত্রের শিকার হয়ে সপরিবারে তাকে শাহাদাত বরণ করতে হয়েছে। কিন্তু ইতিহাস কাউকে ৰমা করে না। ইতিহাস হত্যাকারীদের বিচার করেছে। যে কোন মূল্যে মহাজোট অৰুণ্ন রাখার ঘোষণা দিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ . . .
রেলওয়ের নয়া মহাপরিচালক আবু তাহের
বিসিএস (রেলওয়ে : ইঞ্জিনিয়ারিং) ক্যাডারের কর্মকর্তা মোঃ আবু তাহের বৃহস্পতিবার বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক পদে যোগদান করেছেন। এর আগে তিনি বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (রিফর্ম) পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি বুয়েট থেকে পুরকৌশল বিভাগে স্নাতক ডিগ্রী অর্জন করার পর ১৯৭৮ সালে বাংলাদেশ রেলওয়েতে সহকারী নির্বাহী প্রকৌশলী হিসেবে চাকরি জীবন শুরম্ন করেন। এরপর তিনি নির্বাহী প্রকৌশলী, বিভাগীয় প্রকৌশলী, ট্র্যাক সাপস্নাই অফিসার, বিভাগীয় সরঞ্জাম নিয়ন্ত্রক, প্রধান সংস্থাপন কর্মকর্তা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ব্রিজ), . . .
ঘাটাইল ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের উদ্যোগে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ
জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের উদ্যোগে বৃহস্পতিবার টাঙ্গাইলের ঘাটাইলস্থ গলফ ক্লাব ও গ্যারিসন মাল্টিপারপাস হলে 'ইতিহাস কথা বলে_সংগ্রাম থেকে স্বাধীনতা' শীর্ষ মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা, শিৰাবিদ এবং ঘাটাইল জিবিজি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যৰ আবুল মুনসর আহমেদ। জিওসি, ১৯ পদাতিক ডিভিশন মেজর জেনারেল মোহাম্মদ মাহবুব হায়দার খান, এনডিসি, পিএসসি এর পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ অনুষ্ঠানে . . .
চট্টগ্রামে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হলো দুই মঞ্চে
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ॥ শোভাযাত্রা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে বাংলাদেশ আওয়ামী লীগের ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে বিবদমান দুই অংশের পৃথক আয়োজনে। এবিএম মহিউদ্দিন চৌধুরী সমর্থিত অংশ সমাবেশ করেছে নগরীর পুরনো রেলস্টেশন চত্বরে। অন্যদিকে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত হয় প্রাথমিক ও গণশিৰামন্ত্রী ডা. আফসারম্নল আমীন ও সংসদ সদস্য নুরম্নল ইসলাম বিএসসি সমর্থিত অংশের সমাবেশ। তবে আলাদা মঞ্চে হলেও বিসত্মারিত কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালিত হয়। কর্মসূচীর মধ্যে ছিল গণসমাবেশ, আলোচনাসভা, শোভাযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে . . .
আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি
স্টাফ রিপোর্টার ॥ সংবিধান সংশোধন কমিটির সুপারিশ প্রত্যাখ্যান করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়ে তিনি বলেন, উপজাতি, ৰুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও সম্প্রদায় হিসেবে নয়, ' আদিবাসী' হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। নতুন একটি তফসিলে দেশের অর্ধ শতাধিক আদিবাসী জাতিসমূহের তালিকা স্বীকৃতি প্রদান করতে হবে। বৃহস্পতিবার রাজধানীর সুন্দরবন হোটেলে এক সংবাদ সম্মেলনে এভাবে সংবিধান সংশোধনের বিষয়ে তাদের . . .