মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১ জুন ২০১১, ১৮ জ্যৈষ্ঠ ১৪১৮
সংসদে অনাস্থা প্রস্তাব আনুন, পাস হলে মধ্যবর্তী নির্বাচন
বিএনপির উদ্দেশে এরশাদ
স্টাফ রিপোর্টার ॥ দুই রাজনৈতিক দলের কাছে দেশ জিম্মি থাকতে পারে না বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। সংসদে সরকারের বিরম্নদ্ধে অনাস্থা প্রসত্মাব পাস করে মধ্যবর্তী নির্বাচনের দাবি তোলার জন্য বিরোধী দলের প্রতি আহ্বান জানান তিনি। অন্যথায় তা অযৌক্তিক। বলেন, শেয়ারবাজার কেলেঙ্কারির ঘটনার সঙ্গে জড়িতদের বিচার করম্নন। নইলে এক কোটি ভোটার সরকারের দিক থেকে মুখ ফিরিয়ে নেবে। জাতীয় পার্টি সহায়ক শক্তি হিসেবে থাকতে চায় না, নিজেরা ৰমতায় যেতে চায়। মঙ্গলবার জাপা ঢাকা মহানগর দৰিণ আয়োজিত . . .
বাজারে সুষ্ঠু প্রতিযোগিতার স্বার্থে আইন হচ্ছে
শাস্তির বিধান থাকছে, বাস্তবায়নে কমিশন করা হবে
তপন বিশ্বাস ॥ বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা বজায় রাখার লৰ্যে জেল-জরিমানার বিধান রেখে প্রতিযোগিতা আইন প্রণয়ন করতে যাচ্ছে সরকার। আইনটির মাধ্যমে মূলত কোন পণ্য ক্রয়, বিক্রয়, সরবরাহ ইত্যাদি ৰেত্রে একচেটিয়া ব্যবসা, মজুদদারি, অস্বাভাবিক মূল্য হ্রাস-বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করার ব্যবস্থা নেয়া হচ্ছে। এতে প্রতিযোগিতাবিরোধী কোন চুক্তি, জোটবদ্ধতা এবং প্রাতিষ্ঠানিক ব্যবস্থার অপব্যবহারকারীকে নিষিদ্ধ করা হচ্ছে। আইনটি কার্যকর করার লৰ্যে ৩ থেকে ৫ সদস্যবিশিষ্ট একটি কমিশন থাকবে। কমিশনকে এই কাজগুলো তদনত্ম করে জরিমানাসহ আইনগত . . .
প্রজ্ঞা পিআইবি এ্যাওয়ার্ড পেলেন জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরী
স্টাফ রিপোর্টার ॥ তামাক নিয়ন্ত্রণ সেরা রিপোর্টিংয়ে "প্রজ্ঞা-পিআইবি এ্যাওর্য়াড ২০১১" পেয়েছেন দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরী। মঙ্গলবার বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কারের ঘোষণা দেয়া হয়। দেশে প্রথমবারের মতো তামাক নিয়ন্ত্রণে প্রজ্ঞা পিআইপি এ্যাওর্য়াড প্রদান করা হয়। ২০১০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল পর্যনত্ম তামাক নিয়ন্ত্রণে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রকাশিত ও প্রচারিত সেরা প্রতিবেদনের জন্য এ্যাওর্য়াড প্রদান করা হয়। টেলিভিশনে প্রচারিত সেরা . . .
বস্ত্র চাহিদার ৪০ ভাগ তাঁতশিল্প থেকে পূরণ হচ্ছে
সংসদে বস্ত্র ও পাটমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ গত তিনটি অর্থবছরে বস্ত্র পণ্য রফতানির মাধ্যমে আয় হয়েছে ৪১ হাজার মিলিয়ন মার্কিন ডলার। অপরদিকে দেশের অভ্যন্তরীণ বস্ত্র চাহিদার শতকরা প্রায় ৪০ ভাগ তাঁতশিল্প থেকে পূরণ হচ্ছে। এছাড়া সুতার মূল্য সহনশীল রাখার জন্য তিনটি পদৰেপ নিয়েছে মন্ত্রণালয়। মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থবছরের এ পর্যন্ত বস্ত্র রফতানি করে আয় হয়েছে ১৪ হাজার ৬৫২ মার্কিন . . .