মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৪ মে ২০১১, ২১ বৈশাখ ১৪১৮
শিক্ষা প্রতিষ্ঠান নিয়মিত মনিটরিংয়ের কঠোর নির্দেশনা আসছে
বিভাষ বাড়ৈ ॥ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক কার্যক্রম নিয়মিত মনিটরিংয়ে কঠোর নির্দেশনা আসছে। কেবল নিয়োগ আর অনিয়ম তদন্তেôর মধ্যে নিজেদের কার্যক্রমকে সীমিত রাখতে পারবেন না কোন শিড়্গা অফিসার। প্রতিষ্ঠানের সুষ্ঠু শিড়্গা কার্যক্রম নিশ্চিত করার লড়্গ্যে শিড়্গা কর্মকর্তাদের জন্য বাধ্যতামূলক হচ্ছে একাডেমিক কার্যক্রম মনিটরিং ও রিপোর্ট প্রদান। দেশের সকল জেলা ও উপজেলা শিড়্গা অফিসার এবং মাধ্যমিক ও উচ্চ শিড়্গা অধিদফতরের (মাউশি) সকল আঞ্চলিক অফিসের উপ-পরিচালককে মাসে কমপড়্গে ১০টি শিড়্গা প্রতিষ্ঠানের . . .
জঙ্গী তৎপরতায় আল কায়েদার সব সহযোগিতা পেত হুজি
জিজ্ঞাসাবাদে শেখ ফরিদ
শংকর কুমার দে ॥ ওসামা বিন লাদেনের প্রতিষ্ঠিত আন্তôর্জাতিক জঙ্গী সংগঠন আল কায়েদার কাছ থেকে জঙ্গী তৎপরতায় সব ধরনের সাহায্য সহযোগিতা পেয়েছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন হরকত-উল-জিহাদ (হুজি)। মাওলানা শেখ ফরিদসহ তারা তিন ভাই আফগানিস্তôানে যুদ্ধ করেছে। ওসামা বিন লাদেনের আদর্শে উদ্বুদ্ধ হয়ে জিহাদে যোগ দেয় হুজিসহ জঙ্গী সংগঠনের জঙ্গীরা। সিআইডি ও র্যাবের জিজ্ঞাসাবাদে এ ধরনের তথ্য জানিয়েছে ২১ আগস্ট গ্রেনেড হামলার অন্যতম আসামি আফগান যোদ্ধা হুজির শীর্ষ নেতা মাওলানা শেখ ফরিদ। সিআইডি ও র্যাব সূত্রে . . .
রিভিউ কমিটির রিপোর্ট সম্পর্কে গ্রামীণ ব্যাংকের ব্যাখ্যা
সম্প্রতি গ্রামীণ ব্যাংকের বিষয়ে সরকার গঠিত রিভিউ কমিটির প্রতিবেদনকে ভুল হিসেবে আখ্যায়িত করেছে গ্রামীণ ব্যাংক কর্তৃপড়্গ। মঙ্গলবার গ্রামীণ ব্যাংকের তথ্য ও গণমাধ্যম সমন্বয়ের মহাব্যবস্থাপক জান্নাত-ই-কাওনাইন স্বাড়্গরিত প্রতিবাদলিপি ও তাদের বক্তব্যে রিভিউ কমিটির প্রতিবেদন সম্পর্কে এ ধরনের মন্তôব্য করা হয়েছে। গ্রামীণ ব্যাংকের প্রতিবেদনে বল হয়, রিভিউ কমিটিতে বলা হয় গ্রামীণ ব্যাংক একটি সংবিধিবদ্ধ সরকারী কর্তৃপড়্গ এবং প্রফেসর ইউনূস ও তাঁর সহকর্মêীরা ‘পাবলিক সার্ভেন্ট’। কিন্তু এটি ঠিক . . .
পঙ্গু লিমনকে জেল হাজতে প্রেরণ, চিকিৎসার নির্দেশ
৯ মে ফের শুনানি
নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি ৩ মে ॥ ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামের র্যাবের গুলিতে পঙ্গু লিমনকে মঙ্গলবার রাত সাড়ে ৭টায় ঢাকা থেকে পুলিশ প্রহরায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। রাত সাড়ে ৮টায় এই আদালতের বিচারক নুসরাত জাহান লিমনকে জেলহাজতে প্রেরণ করেন এবং পাশাপাশি লিমনের প্রয়োজনীয় চিকিৎসার নির্দেশ দিয়েছেন। এর পূর্বে মঙ্গলবার সকালে লিমনের বিরম্নদ্ধে র্যাবের দায়ের করা ২টি মামলার মধ্যে অস্ত্র আইনে দায়ের করা মামলা জি আর ৪৫/১১ চার্জশীট প্রদান করা এই মামলায় জেলা আদালতে লিমনের পক্ষে আইনজীবী . . .
ওষুধ প্রশাসনের ডিজির বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি
স্টাফ রিপোর্টার ॥ হাইকোর্টের আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ওষুধ প্রশাসন পরিদফতরের মহাপরিচালক (ডিজি) আবুল কালাম আজাদের বিরুদ্ধে আদালত অবমাননার রম্নল জারি করেছে হাইকোর্ট। অন্যদিকে চার বছরের শিশু ্‌আনিসা ছিদ্দিকাকে তার মায়ের হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার পৃথক দুটি এ আদেশ দিয়েছে। হাইকোর্টের আদেশ বাস্তôবায়নে প্রতিবন্ধকতার জন্য ওষুধ প্রশাসন পরিদফতরের ডিজিকে আদালত অবমাননার রম্নল জারি করেছে হাইকোর্ট। হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক আবেদনের . . .
সাবেক ভিসি আজাদ চৌধুরী ইউজিসি চেয়ারম্যান নিযুক্ত
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড• একে আজাদ চৌধুরীকে চার বছরের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ পদে থাকা অবস্থায় তিনি প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাবেন। ইউজিসি আইন-১৯৭৩ (রাষ্ট্রপতির আদেশ নং-১০/৭৩)-এর ৪ (১) (এ) ধারা মোতাবেক সরকার তাঁকে নিয়োগ দিয়েছে। এ বিষয়ে মঙ্গলবার শিড়্গা মন্ত্রণালয়ের উপ-সচিব রঞ্জিত কুমার সেন স্বাড়্গরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়। আগামী ৭ মে ইউজিসির চেয়ারম্যান . . .
রামপুরার ওসির বিরুদ্ধে ফের মামলা
কোর্ট রিপোর্টার ॥ মিথ্যা হত্যা মামলায় গ্রেফতারের ভয় দেখিয়ে ঘুষ আদায় ও বাদীর মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টার অভিযোগে রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ ৪ পুলিশ কর্মকর্তার বিরম্নদ্ধে ফের মামলা দায়ের করা হয়েছে। সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলাটি দায়ের করেছেন ঢাকার সাভারের মুর্শিদা খাতুন। আসামিরা হলেন, রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইদুর রহমান, ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্তô) আব্দুল বারী, রামপুরা থানার উপপরিদর্শক আজগর হোসেন ও উপপরিদর্শক নূরে আলম ফকির। ম্যাজিস্ট্রেট . . .