মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১১, ১০ চৈত্র ১৪১৭
৬২ কোটি টাকা ব্যয়ে চার নতুন প্রকল্প অনুমোদন
ক্লাইমেট চেঞ্জ ট্রাস্টি বোর্ড
স্টাফ রিপোর্টার ॥ প্রায় ৬২ কোটি টাকা ব্যয়ে চারটি নতুন প্রকল্পের অনুমোদন দিয়েছে ক্লাইমেট চেঞ্জ ট্রাস্টি বোর্ড। বুধবার ট্রাস্টি বোর্ডের বৈঠকের পর বন এবং পরিবেশ প্রতিমন্ত্রী হাছান মাহমুদ খন্দকার জানান বৈঠকে ছয়টি প্রকল্প নিয়ে আলোচনা হলেও দু'টি প্রকল্প সংশোধন করে উপস্থাপনের নির্দেশ দেয়া হয়েছে। বুধবার যেসব প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে সেগুলো হচ্ছে বিআইডবিস্নটিএর রায়েরমঙ্গল এবং নারায়ণগঞ্জের দু'টি খালের বর্জ্য পরিষ্কার, সুনামগঞ্জের দুর্গম হাওড় এলাকায় পিডিবির সৌর বিদু্যত স্থাপন প্রকল্প। বিদু্যত . . .
দারিদ্র্যমোচনে শিক্ষা খাতে জিডিপির ছয় শতাংশ বরাদ্দ দাবি
দরিদ্রদের জন্য বাজেটে বরাদ্দ অর্থের অপব্যবহার হচ্ছে ॥ সিপিডির আলোচনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ দরিদ্রদের জন্য বাজেটে বরাদ্দের টাকার অপব্যবহার হচ্ছে। প্রকৃত দরিদ্র লোক সামাজিক কর্মসূচী থেকে বাদ পড়ছে। অর্থের এ অপব্যহার বন্ধ করতে না পারলে দারিদ্র্যবিমোচন সম্ভব হবে না। বুধবার বাজেটে দরিদ্রদের জন্য বরাদ্দ কতটুকু এবং কিভাবে কার্যকর করা যায় শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন। ওই সেমিনারে দারিদ্র্যবিমোচনের জন্য বক্তারা শিৰা খাতে জিডিপির ৬ শতাংশ বরাদ্দের দাবি জানান। রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টারে যৌথভাবে সেমিনারের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এবং ব্র্যাক। . . .
প্রশাসনিক ট্রাইব্যুনাল আইন (সংশোধন) বিল পাস
সংসদ রিপোর্টার ॥ আদালতে মামলার জট কমাতে চেয়ারম্যান বা কোন সদস্যের অনুপস্থিতিতে শুনানি ও রায় প্রদানের ৰমতা দিয়ে প্রশাসনিক ট্রাইবু্যনাল আইন (সংশোধন) বিল বুধবার জাতীয় সংসদে কন্ঠভোটে পাস হয়েছে। এর আগে বিলটির ওপর বিরোধী দলের জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রসত্মাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়। সংসদে বিলটি পাসের জন্য উত্থাপন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। বিরোধী দলের ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, জয়নাল আবেদীন, নাজিম উদ্দিন আহমেদ, আবুল খায়ের ভূঁইয়া, মোহাম্মদ শহীদউদ্দিন . . .
কমিউনিটি হেলথ প্রোভাইডার মৌখিক পরীৰা ২ এপ্রিল শুরু
স্টাফ রিপোর্টার ॥ কমিউনিটি হেলথ প্রোভাইডার লিখিত পরীৰায় উত্তীর্ণদের মৌখিক পরীৰা আগামী ২ এগ্রিল থেকে শুরু হবে। নিজ নিজ জেলার সিভিল সার্জন অফিসে পরীৰাটি অনুষ্ঠিত হবে। মৌখিক পরীৰার জন্য আলাদা ভাইবা কার্ড প্রেরণ করা হবে না। প্রতিদিন কমপৰে ১শ' জন পরীৰার্থীর পরীৰা গ্রহণ করা হবে। লিখিত পরীৰায় ৬১টি জেলার (তিন পার্বত্য জেলা ব্যতীত) ১৩ হাজার ২০০ পদের বিপরীতে ৩৯ হাজার ৬০০ প্রার্থী উত্তীর্ণ হয়েছে। অনেক অপেৰার পর সোমবার 'কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)' নিয়োগের লিখিত পরীৰার ফল . . .
ইসি ও ইউএনডিপির মধ্যে পাঁচ বছর মেয়াদী প্রকল্প চুক্তি সই
লক্ষ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান
স্টাফ রিপোর্টার ॥ অবাধ, নিরপেৰ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লৰ্যে নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী করতে নির্বাচন কমিশন এবং জাতিসংঘের সাহায্যকারী সংস্থা ইউএনডিপির মধ্যে 'বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থাপনা শক্তিশালীকারণ' শীর্ষক পাঁচ বছরমেয়াদী একটি প্রকল্পের চুক্তি স্বাৰরিত হয়েছে। বুধবার এনইসি সম্মেলন কৰে নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টিফেন প্রিজনার এ চুক্তিতে স্বাৰর করেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ . . .