মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ মার্চ ২০১১, ২৭ ফাল্গুন ১৪১৭
ছয় মাসে ২১৫ শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান
পরিবেশ দূষণের অভিযোগ
স্টাফ রিপোর্টার ॥ পরিবেশ দূষণের শিকার জনগণের অভিযোগের পেৰিতে প্রতিকার প্রদানে নিয়মিত অভিযান পরিচালনা করছে পরিবেশ অধিদফতর। এ জন্য অধিদফতরের পৰ থেকে গঠন করা হয়েছে এনফোর্সমেন্ট কমিটি। এ কমিটি গত ছয় মাসে পরিবেশ দূষণের সঙ্গে জড়িত ২১৫ শিল্প কলকারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরম্নদ্ধে অভিযান পরিচালনা করেছে। এসব প্রতিষ্ঠানের কাছ থেকে ৰতিপূরণ আদায় করা হয়েছে ৮ কোটি ৩২ লাখ টাকা। এছাড়া ১২ হাজার ১শ' মেট্রিক টন পরিবেশ দূষণকারী মালামাল জব্দ করা হয়েছে। ১৯টি প্রতিষ্ঠান ও কারখানা বন্ধ করাসহ ৮ জনকে গ্রেফতার . . .
বিদ্যুত কেন্দ্রে গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখা হবে
সিইউএফএল সার কারখানা বন্ধের সিদ্ধান্ত
স্টাফ রিপোর্টার ॥ বিদু্যত কেন্দ্রে গ্যাসের সরবরাহ স্বাভাবিক রাখতে চট্টগ্রামের সিইউএফএল সার কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বিদু্যত মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধানত্ম নেয়া হয়। তবে কবে নাগাদ সার কারখানাটি বন্ধ করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। বৈঠকে নতুন বিদু্যত কেন্দ্রে জ্বালানি তেল সরবরাহের সার্বিক বিষয় পর্যালোচনা করা হয়। তেল সরবরাহে রেলওয়ের বিভিন্ন সমস্যা নিরসনের জন্য নির্দেশ দেয়া হয়েছে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিদু্যতের লোডশেডিং বৃদ্ধি পাচ্ছে। গ্যাসের . . .
দশ বছরে সোয়া লাখ শিক্ষক নিয়োগ
সংসদে প্রশ্নোত্তর
সংসদ রিপোর্টার ॥ গত ১০ বছরে দেশে সোয়া লাখের বেশি শিক্ষক নিয়োগ করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিৰা মন্ত্রী ড. আফসারুল আমিন। গোলাম দস্তগীর গাজীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ১০টি অর্থবছরে এক লাখ ৩৪ হাজার ৫২৬ জন শিৰক নিয়োগ করা হয়েছে। এর মধ্যে প্রধান শিৰক হচ্ছেন ১০ হাজার ৭৮ জন। অবশিষ্ট এক লাখ ২৪ হাজার ৪৪৮ জন হচ্ছেন সহকারী শিৰক। এই ১০ বছরের মধ্যে ২০০১-২০০২ এবং ২০০৩-২০০৪ অর্থবছরে কোন শিৰক নিয়োগ করা হয়নি। অপরদিকে একই সময়ে মন্ত্রণালয়ের অধীনে . . .
এডহক ভিত্তিতে ৫৮২ সহকারী সার্জন নির্বাচিত
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সহকারী সার্জন হিসেবে এডহক ভিত্তিতে নিয়োগের লৰ্যে ৫৮২ প্রাথর্ী চূড়ানত্মভাবে নির্বাচিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এই তালিকা প্রকাশিত হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট িি.িসড়যভ.িমড়া.নফ এ এই পূর্ণাঙ্গ তালিকা পাওয়া যাচ্ছে। উলেস্নখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে চিকিৎসকসহ অন্যান্য ১ম শ্রেণীর শূন্য পদে অস্থায়ীভাবে এডহক ভিত্তিতে এর আগে ৩ হাজার ৫৫১ জনকে নিয়োগ দেয়া হয়। আরও ৫৮২টি পদের চূড়ানত্ম নিয়োগ বৃহস্পতিবার সর্বশেষ প্রকাশিত ফলাফলের মাধ্যমে . . .
সমবায়ী কৃষকদের ৪২৫ কোটি টাকা ভর্তুকি দেয়া হবে
মিজান চৌধুরী ॥ সমবায়ী কৃষকদের জন্য ৪শ' ২৫ কোটি টাকা ভর্তুকি দেয়া হবে। আসছে বাজেটে এ অর্থের সংস্থান করা হচ্ছে। কৃষিঋণ মওকুফের মাধ্যমে এ ভতর্ুকি প্রদান করবে সরকার। বিশেষ করে সমবায় ব্যাংক ও বিআরডিবির আওতায় সমবায়ী কৃষকদের এ টাকা দেয়া হবে। এ ব্যাপারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আসছে বাজেটে ভতর্ুকি খাতে বরাদ্দ রাখার ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও দ্রব্যমূল্যের উর্ধগতি রোধ করতে সরকার কৃষকদের বিভিন্নভাবে সহায়তা প্রদান করছে। ওই সহায়তার মাধ্যমে কৃষি পণ্যের দাম কমিয়ে . . .
'কিডনি বিকল প্রতিরোধযোগ্য, প্রয়োজন সচেতনতা'
স্টাফ রিপোর্টার ॥ সঠিক চিকিৎসা দিতে পারলে শতকরা ৭০ ভাগ লোকের কিডনি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। কিডনি বিকল আজ প্রতিরোধযোগ্য। এ জন্য প্রয়োজন সচেতনতা। নিয়মিত মেডিক্যাল পরীৰা করে এ রোগের অসত্মিত্ব সম্পর্কে সজাগ থাকতে হবে। বৃহস্পতিবার কিডনি দিবস উপলৰে আয়োজিত বিভিন্ন কর্মসূচীতে বক্তারা এ কথা বলেন। দিবসটি উপলৰে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে দি বারাকাহ কিডনি হাসপাতাল এ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট লিঃ ও ইউরোলজি ফাউন্ডেশন। বারাকাহ কিডনি হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ফখরম্নল . . .