মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০১১, ১৩ পৌষ ১৪১৮
বছরে ৫ লাখ মানুষ ঢাকায় আসছে ॥ বস্তির সংখ্যা বাড়ছে
আহমেদ রিয়াদ ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সময় অসময়ে উপকূলীয় এলাকায় ক্রমাগত ঝড়, জলোচ্ছ্বাস, নদী ভাঙ্গন, খরা, বন্যার ফলে কৃষি উৎপাদন কমে যাচ্ছে। বাড়ছে ভূমিহীনদের সংখ্যা। কমছে প্রানত্মিক মানুষের মাঠপর্যায়ে কাজের সুযোগ। ফলে এত সব প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তন প্রভাবে চেপে আসা দারিদ্র্যের কশাঘাতে সহায়-সম্বলহীন মানুষ গ্রাম থেকে স্থানীয় শহর পরে রাজধানী ঢাকা অভিমুখী হচ্ছে। এভাবে জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাবে গ্রামীণ জনগোষ্ঠীর জীবিকার তাগিদে জলবায়ু উদ্বাস্তু হয়ে শহরমুখী হওয়ার পথযাত্রা বাড়তে . . .
ভূমিদস্যুতার মাধ্যমে গড়ে তোলা হচ্ছে আবাসন প্রকল্প
পরিবেশ ছাড়পত্র নেই, জমি বাড়ি কবরও দখল করা হচ্ছে
স্টাফ রিপোর্টার ॥ ভূমিদস্যুতার মাধ্যমে অবৈধ দখল করে আবাসন প্রকল্প গড়ে তোলার প্রবণতা বেড়েই চলেছে। এসব প্রকল্পে নদী জলাশয় যেমন ভরাট করা হচ্ছে, তেমনি এলাকাবাসীর জমি, বাড়ি ও কবরস্থান পর্যন্ত দখল করা হচ্ছে। এর সঙ্গে জড়িত রয়েছে দেশের নামীদামী আবাসন কোম্পানিগুলো। বেআইনীভাবে গড়ে তোলা হলেও এসব প্রকল্পের একটিরও পরিবেশ ছাড়পত্র নেই। পরিবেশ ও অবস্থানগত ছাড়া আবাসন প্রকল্পের গড়ে তোলা পরিবেশ আইন নিষিদ্ধ করা হয়েছে। অথচ এসব আইনকে অমান্য করেই চলছে পরিবেশ ও প্রতিবেশের ৰতিসাধন। ভূমি ও বসতবাড়ি থেকে উচ্ছেদ করে দেয়া হচ্ছে . . .
জাবি-এফএসআইবি ১২০ কোটি টাকার সমঝোতা চুক্তি স্বাক্ষর
সম্ভাবনার দ্বার উন্মোচিত
জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নরওয়ের ফেলোশিপ ফর সোস্যাল ইনভেস্টমেন্ট, বারজেন (এফএসআইবি)-এর ১২০ কোটি টাকার একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও সমপ্রসারণে বহুমাত্রিক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। সোমবার প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ নাসির উদ্দিন এবং এফএসআইবির পক্ষে সাধারণ সম্পাদক মো. সাদিক হাসান সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, প্রো-উপাচার্য . . .
টিপাইমুখ বাঁধ মরণফাঁদ
সিপিবির সমাবেশ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মনজুরুল আহসান খান টিপাইমুখ বাঁধকে বাংলাদেশের জন্য মরণফাঁদ উলেস্নখ করে বলেছেন, ভারত আন্তর্জাতিক কনভেনশন ও চুক্তির লঙ্ঘণ করে এই বাঁধ নির্মাণ করতে যাচ্ছে। ঢাকা সফরকালে ভারতের প্রধানমন্ত্রী স্পষ্ট ঘোষণা দিয়েছিলেন যে, বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে সেখানে কোন স্থাপনা করা হবে না। টিপাইমুখ বাঁধ নির্মাণের জন্য বিভিন্ন চুক্তি স্বাৰর ও বাঁধ নির্মাণের লৰ্যে নানা পদৰেপ গ্রহণের মাধ্যমে সেই প্রতিশ্রুতি ভঙ্গ করে তারা বাংলাদেশের প্রতি বৈরী আচরণ করছে। বাংলাদেশে . . .
মহানাম ব্রহ্মচারীর মানব দর্শন বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়ার আহ্বান
১০৮তম জন্মদিনে বক্তারা
স্টাফ রিপোর্টার ॥ মানবিক সমাজ প্রতিষ্ঠার জন্য ড. মহানামজীর মানব ধর্মের দর্শনকে বিশ্ববাসীর কাছে ছড়িয়ে দেয়ার আহবান জানিয়েছেন বিশিষ্টজনরা। তারা বলেছেন, নানা কারণে বিশ্ব আজ অশান্ত। শক্তিশালী দেশগুলো দিন দিন অত্যাচার আর শোষণের মাত্রা বাড়িয়ে তুলছে। বিপন্ন হচ্ছে মানবতা। এই প্রেৰাপটে শানত্মির বিকল্প নেই। বিশ্ববরেণ্য মানবতাবাদী দার্শনিক ড. মহানামব্রত ব্রৰ্চারীর ১০৮ তম জন্মদিন উপলক্ষে সোমবার টিকাটুলি জগদ্বন্ধু মহাপ্রকাশ মঠে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় অংশ নেয়া বিশিষ্টজনরা এসব কথা বলেন। মহানাম সম্প্রদায়ের . . .
ঢাবির গ ইউনিটে উত্তীর্ণদের জ্ঞাতব্য
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে গ-ইউনিটের অধীনে গত ২০ ডিসেম্বর ২০১১ তারিখে অনুষ্ঠিত বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ মেধা তালিকার প্রথম ১১২৫ ছাত্রছাত্রীকে আগামী ৩০ ডিসেম্বর ২০১১ তারিখের মধ্যে ওয়েবের মাধ্যমে এসআইএফ পূরণ করে তাদের পছন্দের বিভাগসমূহ ক্রমানুসারে সাজাতে বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপৰ। ছাত্রছাত্রীরা কে কোন বিভাগে ভর্তির সুযোগ পেল তা ৩১ ডিসেম্বর ২০১১ তারিখের পর গ-ইউনিটের ওয়েবসাইটে দেখতে পাবে। তাছাড়া মোবাইল (রবি, বাংলা লিংক, সিটিসেল ও এয়ারটেল) . . .