মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১১ ডিসেম্বর ২০১১, ২৭ অগ্রহায়ন ১৪১৮
আলোচনার ভিত্তিতে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করুন
গণফোরামের কাউন্সিলে ড. কামাল
স্টাফ রিপোর্টার ॥ সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগের দাবি জানিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। একই সঙ্গে তিনি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা ও নির্বাচন কমিশনকে স্বাধীন ও শক্তিশালী করে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানান। তিনি বলেন, বিজয়ের ৪০ বছরেও পরাজিত শক্তি এখানও তৎপর। বিষয়টিকে হাল্কা করে দেখার সুযোগ নেই। বিদ্যমান রাজনৈতিক দলগুলো নেতিবাচক রাজনীতি করে যাচ্ছে। তাদের সঙ্কীর্ণ উপদলীয় ও দলীয় কর্মসূচী সমাজ ও দেশকে পিছিয়ে নিয়ে যাচ্ছে। বিদ্যমান . . .
বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সমর্থন করি না, করব না
অধিকারের কর্মশালায় মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারের আমলে মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে উলেস্নখ করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কোন গণতান্ত্রিক দেশে 'গুম খুনের' মতো কর্মকা- চলতে পারে না। শনিবার মানবাধিকার সংস্থা 'অধিকার'-এর উদ্যোগে 'গুম হতে সব ব্যক্তির সুরৰার জন্য আন্তর্জাতিক সনদ' শীর্ষক দিনব্যাপী কর্মশালায় তিনি বলেন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড আমরা সমর্থন করি না, করবও না। আগামীতে ৰমতায় গেলে বিএনপি মানবাধিকার রৰায় সব ব্যবস্থা নেবে। এ সময় . . .
গুগল ওয়েবসাইট ইউটিউব বন্ধ করে দিল ভারত
সরকারের সমালোচনার জের
ফিরোজ মান্না ॥ চীন ও বাংলাদেশের পর এবার ভারত গুগলের অডিও-ভিডিও প্রকাশ ও দেখার ওয়েবসাইট ইউটিউব এবং সামাজিক যোগাযোগের সাইট অরকুট বন্ধ করে দিয়েছে। কিন্তু তাতে কোন লাভ হয়নি। চীন তো গুগলের পুরো কর্মকা- এক বছর বন্ধ করে রেখেছিল। পরে সে দেশে সার্চ ইঞ্জিন হিসেবে চালু করা হয় 'বাইডু'। চীনা জনগণের জন্য বাইডু ব্যবহার করা ছিল বাধ্যতামূলক। তখন হাজার হাজার 'এঙ্সে ওয়ে' দিয়ে ইউটিউব ও ফেসবুক চীনের তরম্নণ প্রজন্ম ব্যবহার করেছে। সরকারের সমালোচনার জন্য ৩৫৮ বিষয় অপসারণ করতে সার্চ ইঞ্জিন গুগল কর্তৃপৰের . . .
সমাজ সংস্কারে বেগম রোকেয়ার অবদান চিরস্মরণীয়
ঢাবিতে স্মারক বক্তৃতা
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ কুসংস্কারাচ্ছন্ন একটি সমাজে জ্ঞানের দীপশিৰা জ্বালিয়ে বেগম রোকেয়া নারীদের অন্ধকার থেকে আলোতে নিয়ে এসেছেন। তিনি আমাদের শিখিয়েছেন_ কিভাবে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হয়। তিনি শুধু একজন মহীয়সী নারীই নন, নারীমুক্তি ও নারী জাগরণের অগ্রপথিক। আজ আমরা নারীর ৰমতায়নের যে কথা বলি বা নারীমুক্তির কথা বলি তার দর্শনই হচ্ছে বেগম রোকেয়া। তিনি গুনে ধরা সমাজে নারীর প্রতি পুরম্নষের দৃষ্টিভঙ্গিরও পরিবর্তন এনেছিলেন। সমাজের সার্বিক উন্নয়নে বেগম রোকেয়ার আদর্শে উজ্জীবিত হয়ে নারীদের সর্বৰেত্রে . . .
ক্রেডিট কার্ড প্রতারক চক্রের চার সদস্য গ্রেফতার
স্টাফ রিপোর্টার ॥ রাজধানী ঢাকা ও বরিশালের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ক্রেডিট কার্ড প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত বুধবার থেকে ডিবির জ্যেষ্ঠ সহকারী কমিশনার মশিউর রহমানের নেতৃত্বে ডিবি পুলিশের একটি দল অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের কাছ থেকে একটি সাউন্ড সিস্টেম, দুটি মুঠোফোন, একটি আইফোন, একটি ল্যাপটপ, তিন ভরি ওজনের স্বর্ণালঙ্কার, বিছানার চাদর ও শাড়ি উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলো, প্রতারক চক্রের হোতা কামাল আহমেদ ওরফে নূরম্নল আমিন . . .
এলজিইডির উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা সভা
ঢাকায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) এর সদর দফতরে আয়োজিত প্রাথমিক শিক্ষা অধিদফতরের আওতায় এলজিইডি বাসত্মবায়নাধীন প্রাথমিক শিৰা উন্নয়ন কর্মসূচী-২ (পি.ই.ডি.পি-২) এর অগ্রগতি, মাঠপর্যায়ের বাসত্মবায়ন, তদারকি, মনিটরিং ও সমন্বয়ের উদ্দেশে আয়োজিত দিনব্যাপী এক পর্যালোচনা সভা শনিবার অনুষ্ঠিত হয়। সভায় অংশগ্রহণ করেন মাঠ পর্যায় থেকে আসা এলজিইডির শতাধিক উপজেলা প্রকৌশলীসহ জেলা পর্যায়ের নির্বাহী প্রকৌশলীবৃন্দ, তত্ত্বাবধায়ক প্রকৌশলীবৃন্দ ও অতিরিক্ত প্রধান প্রকৌশলীগণ। এ সভায় পিইডিপি-২ প্রকল্প ছাড়াও এলজিইডির . . .
প্রধানমন্ত্রী আজ রাজশাহী যাচ্ছেন
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার রাজশাহী আসছেন। রবিবার বেলা ১১টায় তিনি রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমীর প্যারেড গ্রাউন্ডে ২৮তম বিসিএস (পুলিশ) ব্যাচের প্রশিৰণ সমাপনী কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ ও প্যারেড পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রী প্রশিৰণপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের মধ্যে শ্রেষ্ঠত্বের সনদ বিতরণ করবেন এবং ভাষণ দেবেন। প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে পুলিশ একাডেমী সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। রাজশাহীর চারঘাট-বাঘা এলাকায় নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। বাংলাদেশ . . .
খানবাহাদুর আহ্ছানউল্লাহ স্বর্ণপদক পেলেন অধ্যাপক ডা. আব্দুল মালিক
বেসরকারী খাত এগিয়ে না এলে শিৰা ও স্বাস্থ্যে উন্নয়ন সম্ভব নয়। এৰেত্রে ঢাকা আহ্ছানিয়া মিশনের অবদান অনন্য। হৃদরোগ চিকিৎসক ও জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) আব্দুল মালিক যেভাবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে ঠিক সেভাবেই আহ্্ছানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠিত হবে। ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে শনিবার সকাল সাড়ে ১০টায় মিশন ভবন অডিটোরিয়ামে খানবাহাদুর আহ্ছানউলস্না স্বর্ণপদক-২০১০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিক-উল- হক এ কথা বলেন। তিনি আরও বলেন, সাধারণ মানুষের . . .