মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০১১, ১৫ অগ্রহায়ন ১৪১৮
কোচিং করার জন্য ভাল শিক্ষকরা শহরে থাকতে চান
সংসদে প্রশ্নোত্তরে নাহিদ ॥ 'কিছু কুলাঙ্গার শিক্ষকের জন্য ছাত্রীরা এখনও নিরাপদ নয়'
সংসদ রিপোর্টার ॥ দেশের গ্রাম ও শহরাঞ্চলের মধ্যে শিক্ষাব্যবস্থায় বৈষম্য থাকার কথা স্বীকার করলেন শিৰামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, গ্রাম ও শহরাঞ্চলে শিক্ষাব্যবস্থায় বৈষম্য রয়েছে। এ বৈষম্য কিন্তু একদিনে সৃষ্টি হয়নি। এটা দীর্ঘদিনের ফসল। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, ভাল শিৰক গ্রামাঞ্চলে থাকতে চান না। তাঁরা সকলেই শহরে থাকতে চান। কারণ কোচিং করে শহরে অনেক টাকা কামানো যায়। এ বৈষম্য দূর করতে বর্তমান সরকার যে সব শিৰক দীর্ঘদিন ঢাকা শহর বা বিভাগীয় শহরে চাকরি করছেন তাঁদের ঢাকা ও বিভাগীয় শহরের বাইরে বদলি . . .
সব পাঠ্যবই উপজেলা পর্যায়ে পৌঁছতে আরও সাত আট দিন লাগবে
এনসিটিবি ও মাউশি কর্মকর্তারা বলছেন দুশ্চিন্তার কোন কারণ নেই
বিভাষ বাড়ৈ ॥ সরকারের পূর্ব নির্ধারিত টার্গেট অনুযায়ী আগামীকাল ৩০ নবেম্বরের মধ্যে নতুন বছরের সকল পাঠ্যবই উপজেলা পর্যায়ে পেঁৗছানো সম্ভব হচ্ছে না। প্রাথমিক ও মাধ্যমিকের সকল বই উপজেলায় পেঁৗছাতে আরও অতিরিক্ত সাত থেকে ৮ দিন সময় লাগবে। তবে এ নিয়ে দুশ্চিনত্মার কোন কারণ নেই বলে জানিয়েছে জাতীয় শিৰাক্রম ও পাঠ্যপুসত্মক বোর্ড (এনসিটিবি) এবং মাধ্যমিক ও উচ্চশিৰা অধিদফতরের (মাউশি) কর্মকর্তারা তাঁরা বলেছেন, যে কোন বছরের তুলনায় এবার বই ছাপা ও বিতরণ কাজ শুরম্ন করা হয়েছে অনত্মত দেড় থেকে দুই মাস আগে। তাই দুশ্চিনত্মার . . .
ভোজ্যতেলের মূল্য বৃদ্ধির যৌক্তিকতা খতিয়ে দেখার নির্দেশ
এক সপ্তাহে লিটারে বেড়েছে পাঁচ থেকে আট টাকা
মিজান চৌধুরী ॥ ভোজ্যতেলের মূল্য বৃদ্ধির যৌক্তিকতা খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়েছে ট্যারিফ কমিশনকে। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ নির্দেশ দেয়া হয় কমিশনের চেয়ারম্যানকে। দাম বৃদ্ধির যৌক্তিকতা না পাওয়া গেলে বৃদ্ধির সঙ্গে জড়িতদের বিরম্নদ্ধে পরিবেশক আইনে ব্যবস্থা নেয়া হবে। সম্প্রতি কয়েকটি রিফাইনারি কোম্পানি নিজেদের ইচ্ছেমতো মিল গেটে ভোজ্যতেলের মূল্য বৃদ্ধি করে। পরিবেশক আইন অনুযায়ী কোম্পানিগুলো মূল্য নির্ধারণ করার ৰমতা রাখে। তবে মূল্য নির্ধারণের আগে সংশিস্নষ্ট এ্যাসোসিয়েশন থেকে মূল্য ট্যারিফ কমিশনে . . .
ঢাবি টিএসসিতে আন্তর্জাতিক পুস্তক প্রদর্শনী সমাপ্ত
ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সিঙ্গাপুরের আলকেম কোম্পানি প্রাইভেট লিমিটেড ও তাদের স্থানীয় প্রতিনিধি টিউলিপ এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী আন্তর্জাতিক পুস্তক প্রদর্শনী সোমবার শেষ হয়েছে। ছাত্র-শিৰক কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ এমপি প্রদর্শনীর সমাপ্তি ঘোষণা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আলকেম কোম্পানি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা . . .
উনসত্তরের ছাত্রনেতা আব্দুর রউফ গুরুতর অসুস্থ, দোয়া মাহফিল আজ
স্টাফ রিপোর্টার ॥ উনসত্তরের গণঅভু্যত্থানের কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেতা সাবেক হুইপ আব্দুর রউফ গুরুতর অসুস্থ। বুধবার থেকে তিনি রাজধানীর গ্রীনলাইফ মেডিক্যাল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন। প্রাক্তন ছাত্রলীগ পৰে আহ্বায়ক নূরে আলম সিদ্দীকী, যুগ্ম আহ্বায়ক শেখ শহিদুল ইসলাম ও এমএ রশিদ আব্দুর রউফের সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। এছাড়া আজ মঙ্গলবার বাদ আছর ফাউন্ডেশনের অস্থায়ী কার্যালয়ে ওয়ালসো টাওয়ারে তার সুস্থতার জন্য মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। . . .
১০ ট্রাভেল এজেন্সির রেজিস্ট্রেশন বাতিল
সনদ নবায়নের আবেদন দাখিল না করায় ১০ ট্রাভেল এজেন্সির রেজিস্ট্রেশন বাতিল করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। রেজিস্ট্রেশন বাতিলকৃত ঢাকাভিত্তিক এসব ট্রাভেল এজেন্সি হলো : মেসার্স মেঘনা টু্যরস লিমিটেড, মেসার্স মির্জা ইন্টারন্যাশনাল ট্রাভেলস এ্যান্ড টু্যরস; মেসার্স জেসমিন ট্রাভেল সার্ভিস, মেসার্স কে.আর ট্রাভেলস; মেসার্স কাবার পথে ট্রাভেলস; মেসার্স কে ট্রেড ওভারসীজ লি., মেসার্স কাদের ট্রাভেলস্, মেসার্স যিহোবা যিরি ট্রাভেলস্, মেসার্স ম্যাকট এয়ারওয়েজ লি.। _তথ্যবিবরণী। ঔপন্যাসিক হায়দার বসুনিয়ার . . .