মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
দেশে সৌর বিদ্যুতের দাম এখনও আকাশছোঁয়া, ব্যবহার বাড়ছে না
শাহীন রহমান ॥ বিশ্বে দ্রুত গতিতে সৌর বিদ্যুতের সম্প্রসারণ হলেও বাংলাদেশে সৌর বিদু্যত ব্যবহারের হার এখনও নিম্ন। দেশে যে পরিমাণ নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার হচ্ছে তার মধ্যে সৌর বিদু্যত ব্যবহারের হার শতাংশেরও অনেক নিচে। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, দেশে সৌর বিদু্যতের দাম এখনও আকাশছোঁয়া। বিশেষ করে সাধারণ বিদ্যুত উৎপাদনে যেখানে মেগাওয়াট প্রতি খরচ হচ্ছে ৭ থেকে ১০ কোটি টাকা সেখানে এক মেগাওয়াট সৌর বিদ্যুত উৎপাদনে খরচ হয় ৩০ কোটি টাকার ওপরে। এ অবস্থায় বিকল্প বিদ্যুত হিসেবে সৌর বিদ্যুতের ব্যবহার ভোক্তাপর্যায়ে . . .
বিবিয়ানা-ধনুয়া গ্যাস সঞ্চালন লাইনসহ একনেকে চার প্রকল্প অনুমোদন
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিবিয়ানা-ধনুয়া গ্যাস সঞ্চালন লাইন নির্মাণসহ ১ হাজার ৯৭১ কোটি টাকার চার প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুমোদন দেয়া হয়। রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। সভা শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) একে খন্দকার। এ সময় পরিকল্পনা বিভাগের ভারপ্রাপ্ত সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম উপস্থিত ছিলেন। একনেক সভায় অনুমোদন দেয়া . . .
রবি রাজধানীর পাঁচ প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন সামগ্রী দিয়েছে
স্টাফ রিপোর্টার ॥ পরিবেশ ও পরিচ্ছন্নতা সম্পর্কে শিশুদের সচেতন করার জন্য মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড রাজধানীর পাঁচটি প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন সামগ্রী দিয়েছে। বাংলাদেশ সরকার ও যুক্তরাজ্য সরকারের সহায়তা সংস্থা ডিএফআইডি এ কর্মসূচীর সহযোগিতা করেছে। মঙ্গলবার সকালে রাজধানীর রায়েরবাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের পরিবেশ বিষয়ক সচেতনতামূলক কর্মসূচীর উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিৰা মন্ত্রণালয়ের সচিব একেএম আবদুল আউয়াল মজুমদার। এতে বিশেষ অতিথি ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মহিউদ্দিন . . .
সাত কর্মকর্তা রদবদল
স্টাফ রিপোর্টার ॥ সচিব, অতিরিক্ত সচিব ও যুগ্ম-সচিব পর্যায়ের সাত কর্মকর্তাকে রদবদল করা হয়েছে। এর মধ্যে রয়েছে সচিব পদে দুই কর্মকর্তা, অতিরিক্ত সচিব পদে দুই কর্মকর্তা এবং যুগ্ম-সচিব পদে তিনজন। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে এই আদেশ জারি করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এমএএন ছিদ্দিককে সড়ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব পদে নিয়োগ দেয়া হয়েছে। অপরদিকে সড়ক বিভাগের সচিব মোজাম্মেল হক খানকে বাসত্মবায়ন, পরিবীৰণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের সচিব পদে বদলি করা হয়েছে। অতিরিক্ত সচিবদের . . .