মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০১১, ২১ আশ্বিন ১৪১৮
টিসিবির পণ্যে স্থায়ী কর মওকুফের প্রস্তাব
দাম কমাতে পেঁয়াজ রসুন আদার আমদানি মূল্যে ট্যারিফ আরোপের প্রস্তাব
মিজান চৌধুরী ॥ প্রধানমন্ত্রীর নির্দেশে ঈদ ও পুজো উপলৰে বাজার মনিটরিং শুরু হয়েছে। খুচরা ও পাইকারি বাজারের সঙ্গে টিসিবির ডিলার ও পরিবেশকদের মনিটর করা হচ্ছে। পণ্য উত্তোলন করে সঠিকভাবে বিক্রি করা হচ্ছে কিনা তাও দেখা হচ্ছে। মূল্য কমাতে আদা, রসুন ও পেঁয়াজের আমদানিকৃত মূল্যের ওপর ট্যারিফ আরোপ এবং পণ্য কেনার ৰেত্রে টিসিবিকে কর দেয়ার ৰেত্রে স্থায়ী মওকুফের প্রসত্মাব করা হয়। বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রসত্মাবটি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে পাঠানো হয়েছে। সংশিস্নষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে। বাজার পরিস্থিতি . . .
যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে আন্তর্জাতিক মানদণ্ডে ॥ প্রধানমন্ত্রী
রুশনারা আলীর সাক্ষাত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক মানদ- অনুযায়ী যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। বুধবার সকালে সফররত বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রম্নশনারা আলী প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাত করতে এলে তিনি এই কথা বলেন। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি হ্রাসে নেয়া বিভিন্ন কর্মসূচী বাসত্মবায়নে যুক্তরাজ্যের সহায়তাও প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'সরকার জলবায়ু পরিবর্তনজনিত ৰতির প্রভাব মোকাবেলায় নদী খনন, পানি ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। . . .
ড. আবদুল্লাহ হারুন চৌধুরীর বাংলাদেশ বিজ্ঞান একাডেমী স্বর্ণপদক লাভ
খুলনা বিশ্ববিদ্যালয় এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপিস্ননের প্রফেসর ড. আবদুলস্নাহ হারম্নন চৌধুরীকে তাঁর গবেষণা কর্মকোণ্ডের মাধ্যমে দেশের ইরড়ষড়মরপধষ ঝপরবহপব ও ঊহারৎড়হসবহঃধষ ঝপরবহপব-এর উন্নয়নে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ বিজ্ঞান একাডেমী কর্তৃক ইধহমষধফবংয অপধফবসু ড়ভ ঝপরবহপবং এড়ষফ গবফধষ (ঔঁহরড়ৎ এৎড়ঁঢ়) অধিৎফ-২০০৯ প্রদান করা হয়। গত ৩১ জুলাই ২০১১ ঢাকার ওসমানী মিলনায়তনে প্রফেসর চৌধুরীকে আনুষ্ঠানিকভাবে স্বর্ণপদক পরিয়ে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমানের পৰে অনুষ্ঠানের বিশেষ . . .
সব দলের সঙ্গে আলাপ করে নির্বাচন কমিশন পুনর্গঠন করুন ॥ এম কে আনোয়ার
স্টাফ রিপোর্টার ॥ সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার। একই সঙ্গে সরকার এ বিষয়ে একতরফা সিদ্ধান্ত নিলে বিএনপি তা মানবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন তিনি। বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচীতে এম কে আনোয়ার বলেন, সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে ঐকমত্যের ভিত্তিতে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। একতরফা হলে বিএনপি তা মানবে না। তিনি অভিযোগ করেন, নির্বাচন কমিশনে সরকার তার পছন্দের ব্যক্তিদের নিয়োগ দিয়ে . . .
যুদ্ধাহত মুক্তিযোদ্ধা বিদেশে চিকিৎসায় ৬ লাখ টাকা অনুদান পাবেন
তপন বিশ্বাস ॥ যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সরকারী খরচে বিদেশে চিকিৎসা করার নীতিমালা করা হচ্ছে। এ লৰ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সেপ্টেম্বর মাসে একটি আনত্মঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হয় এবং সভায় নীতিমালাটি চূড়ানত্ম করা হয়েছে। আগামী মাসেই নীতিমালাটি জারি করা হতে পারে বলে সংশিস্নষ্ট সূত্র জানিয়েছে। সূত্র জানায়, এই নীতিমালায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বিদেশে চিকিৎসার জন্য ৬ লাখ টাকা পর্যনত্ম সরকার অনুদান দেবে। তবে এ জন্য মেডিক্যাল বোর্ডের প্রত্যয়নপত্র প্রয়োজন হবে। যুদ্ধাহত কোন মুক্তিযোদ্ধার বিদেশে চিকিৎসার . . .