মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
আবাসন শিল্পের নামে আগ্রাসন চললে দেশে আবাদী জমি থাকবে না
বাপা ও বেন-এর সম্মেলনে মান্নান খান
স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের এপ্রিল মাসে ডিটেইল্ড এরিয়া পস্ন্যান (ড্যাপ) অনুমোদন দিলেও তা বাস্তবায়নে চরম বৈরিতার মুখে পড়েছে সরকার। ভূমিদসু্যদের ৰমতা এতটাই বেশি যে, তাদের বিরম্নদ্ধে গেলে ড্যাপের অসত্মিত্ব রৰা নিয়ে প্রশ্ন উঠবে। যারা আইন অমান্য করে তারা দুর্বল নয়। তারা পারে না এমন কোন কাজ নেই। তা ছাড়া অপরিকল্পিতভাবে নগরায়ন প্রক্রিয়ার নামে আবাসন শিল্পের আগ্রাসন অব্যাহত থাকলে আগামী ৬০ বছরে এক বিঘা কৃষি জমিও দেশে খালি থাকবে না। শনিবার বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ . . .
একাত্তরের ঘাতকদের সিন্ডিকেট চালের দাম বাড়াচ্ছে
মুনাফাখোরদের শাস্তি দিতে হবে ॥ নাসিম
স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগের সিনিয়র নেতা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ভরা মৌসুমে চালের দাম বৃদ্ধি করে সরকারকে বেকায়দায় ফেলতে চক্রান্ত করছে একাত্তরের ঘাতকদের একটি সিন্ডিকেট। প্রয়োজনে আরও কঠোর হয়ে এসব মুনাফাখোর মজুদদারদের বিরম্নদ্ধে শাসত্মিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। এই সিন্ডিকেটের মধ্যে নিজের দলের কেউ থাকলে তার বিরুদ্ধেও একইভাবে কঠোর ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকার দুই বছরে ব্যাপক সফলতা অর্জন করলেও প্রতিহিংসার কারণে বিরোধী দল সরকারের সফলতা . . .
জলদস্যুদের উৎপাত কুতুবদিয়া চ্যানেলে, লাইটারিং বন্ধ
নিরাপত্তার দাবি জাহাজ মালিকদের
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দরের কুতুবদিয়া চ্যানেলে জলদস্যুদের অপতৎপরতায় লাইটারিং কাজ বন্ধ হয়ে গেছে। নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত চট্টগ্রাম থেকে কোন লাইটার জাহাজ অপেক্ষমাণ মাদার ভেসেলে লাইটারিংয়ে যাবে না। দ্বিতীয় দিনের মতো লাইটারিং বন্ধ থাকায় কুতুবদিয়ার অদূরে অবস্থানরত ক্লিংকার ও গমবাহী দুটি মাদার ভেসেল অলস বসে আছে। মাদার ভেসেলের মালিকরা জানিয়েছেন, গত বেশ কিছুদিন ধরে কুতুবদিয়া চ্যানেলের নিকটে জলদসু্যদের তৎপরতা মারাত্মকভাবে বেড়ে গেছে। আগে দেশীয় প্রযুক্তির বিভিন্ন ফিশিং বোট . . .
কক্সবাজারে যুবতীকে ধর্ষণ করেছে জামায়াত নেতার পুত্র
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার ॥ অসহায় এক যুবতীকে উত্ত্যক্ত করেও ক্ষান্ত হয়নি জামায়াত নেতার এক বখাটে পুত্র। শনিবার রাত সাড়ে ৮টায় খুরস্কুলের গুচ্ছগ্রামের পাশে শহীদুল হকের নেতৃত্বে তিন বখাটে পালাক্রমে ধর্ষণ করেছে দরিদ্র পরিবারের ঐ যুবতীকে। সতীত্বহানির বিচার চেয়ে নবী হোসেনের কন্যা মোহসেনা আক্তার কঙ্বাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনালে ধর্ষক শহীদুল হকসহ তিন জনের বিরম্নদ্ধে মামলা দায়ের করেছে। আদালত বিষয়টি আমলে নিয়ে ধর্ষণ সংক্রানত্ম পরীক্ষার জন্য সোমবার কঙ্বাজার সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসারকে . . .
বরেণ্য সাংবাদিক সন্তোষ গুপ্তের জন্মবার্ষিকী আজ
আজ ৯ জানুয়ারি বরেণ্য সাংবাদিক-সাহিত্যিক, দৈনিক সংবাদের সাবেক সিনিয়র সহকারী সম্পাদক সন্তোষ গুপ্তের ৮৬তম জন্মবার্ষিকী। সন্তোষ গুপ্ত এদেশের সাংবাদিকতা জগতের এক শুদ্ধ ও আলোকিত পুরোধা পুরম্নষ। বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় তাঁর পদযাত্রা ছিল অপরিসীম মেধা ও দৰতাপূর্ণ। রাজনৈতিক চেতনায় অভিষিক্ত হয়ে তিনি সাংবাদিকতা পেশায় ভিন্নমাত্রা যোগ করেছিলেন। সাংবাদিক সনত্মোষ গুপ্তের জন্ম ১৯২৫ খ্রিস্টাব্দের ৯ জানুয়ারি ঝালকাঠি জেলার রূপসী গ্রামে। তিনি বাবা-মার একমাত্র সনত্মান ছিলেন। সাংবাদিকতায় আসেন ১৯৫৭ সালে দীর্ঘ প্রায় অর্ধশতাব্দী . . .
মেট্রো রেললাইন টিএসসি, দোয়েল চত্বর হয়ে পুরান ঢাকায় নেয়ার আহ্বান
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ কেন্দ্রীয় শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য রৰায় ম্যাস র্যাপিড ট্রানজিট (মেট্রো রেল) লাইন-৬ টিএসসি, দোয়েল চত্বর হয়ে পুরান ঢাকায় নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপৰ আহ্বান জানিয়েছে। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময়ে এ আহ্বান জানানো হয়। শনিবার ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড (ডিটিসিবি) এবং সিসিডিবির যৌথ উদ্যোগে ম্যাস র্যাপিড ট্রানজিট (মেট্রো রেল) লাইন-৬ চালুর বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত . . .