মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০১১, ২৩ পৌষ ১৪১৭
আপগ্রেড হচ্ছে সাবমেরিন কেবল, যোগ হবে ৯৬ গিগাবাইট ব্যান্ডউইথ
এ জন্য কনসোর্টিয়ামকে ইতোমধ্যেই ৫০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে
ফিরোজ মান্না ॥ ডিজিটাল বাংলাদেশ গড়ার লৰ্যে সাবমেরিন কেবল আপগ্রেড করা হচ্ছে। কেবল আপগ্রেডেশনের মাধ্যমে দেশে আরও ৯৬ গিগাবাইট ব্যান্ডউইথ যোগ হবে। আগে সাবমেরিন কেবলের মাধ্যমে ব্যান্ডউইথ ক্যাপাসিটি ছিল ৪৪ দশমিক ৬ গিগাবাইট পার সেকেন্ড (জিবিপিএস)। এখান থেকে মাত্র ১৫ গিগাবাইট ব্যান্ডউইথ দেশে ব্যবহার হতো। বাকি ২৯ দশমিক ৬ গিগাবাইট ব্যান্ডউইথ অব্যবহৃত থেকে যেত। রূপকল্প ২০২১কে মাথায় রেখে প্রয়োজনের তুলনায় বেশি ব্যান্ডউইথ দেশে আনা হচ্ছে। বাড়তি ৯৬ গিগাবাইট ব্যান্ডউইথ আনতে ৫০ কোটি টাকা কনসোর্টিয়ামকে বাংলাদেশ সাবমেরিন . . .
দেশের স্বাস্থ্য ব্যবস্থা বিকেন্দ্রীকরণের বিকল্প নেই
'স্বাস্থ্য খাতে সরকারের দু'বছরের মূল্যায়ন' সেমিনারে স্বাস্থ্যমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণের বিকল্প নেই_ এমন মনে করছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক আ ফ ম রুহুল হক। তিনি বলেন, স্থানীয় সরকার প্রশাসনের সঙ্গে স্বাস্থ্য ব্যবস্থাকে সম্পৃক্ত করতে না পাড়লে স্বাস্থ্য ব্যবস্থার কোন কাঙ্ৰিত উন্নতি হবে না। আর জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে না পারলে কোন উন্নয়ন কর্মকা-েই শতভাগ সফলতা আসবে না। তবে গত দু'বছরে স্বাস্থ্য সেক্টরে যতটা উন্নয়ন চেয়েছি, আমি তার চেয়েও বেশি পেয়েছি। আর বিদ্যমান অব্যবস্থাপনা থেকে বেরিয়ে আসতে কিছুটা সময় লাগবে। বুধবার ঢাকা রিপোর্টার্স . . .
রাজধানীতে বস্তাবন্দী লাশ উদ্ধার, ছিনতাইকারীকে পিটুনি
স্টাফ রিপোর্টার ॥ ঢাকার আশুলিয়ায় বসত্মাবন্দী এক ব্যক্তির লাশ উদ্ধার হয়েছে। কাফরম্নলে ফুটফুটে এক নবজাতকের রক্তাক্ত লাশ উদ্ধার করা হয়েছে। খিলৰেতে সড়ক দুর্ঘটনায় এক পথচারীর মর্মানত্মিক মৃতু্য হয়েছে। গুলশানে জনতা ২ ছিনতাইকারীকে ধরে গণধোলাই দিয়েছে। তাদের কাছ থেকে ছিনতাইকৃত নগদ ২ লাখ টাকা উদ্ধার করা হয়েছে। বুধবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার গভীররাতে পুলিশ আশুলিয়া থানাধীন গোরাতির মাজার সংলগ্ন মতর্ুজা আলী ব্যাপারীর পুকুর থেকে নাজিমুদ্দিন জোয়ার্দার হাবু (৪৫) নামে . . .
সব ষড়যন্ত্র পিছনে ফেলে মহাজোট এগিয়ে যাবে ॥ রুহুল আমিন
স্টাফ রিপোর্টার ॥ মহাজোট সরকারকে কাঙ্তিত লক্ষ্যে পৌঁছার জন্য আওয়ামী লীগকেই বেশি আন্তরিক হতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার। তিনি বলেন, আমরা আশা করি, মহাজোট সরকার সকল প্রতিকূল অবস্থা ও ষড়যন্ত্র পেছনে ফেলে এগিয়ে যাবে। মহাজোট একটি বিশাল ঐক্যের মোহনা বলে মন্তব্য করেন তিনি। বুধবার তেজগাঁও শিল্পাঞ্চল বটতলায় অনুষ্ঠিত তেজগাঁও শিল্পাঞ্চল থানা জাতীয় পার্টির দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সম্মেলনে দলের কেন্দ্রীয় নেতারা মহাজোট সরকারের . . .