মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০১১, ১৫ মাঘ ১৪১৭
'স্থানীয় সরকার ব্যবস্থা কায়েমে বড় বাধা আমলাতন্ত্র'
'গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ কমিশন' গঠন দাবি
স্টাফ রিপোর্টার ॥ বেসরকারী সংগঠন গবর্নেন্স এ্যাডভোকেসি ফোরাম আয়োজিত 'সরকারী উন্নয়ন কার্যক্রম ও ৰমতার বিকেন্দ্রীকরণ' শীর্ষক জাতীয় সেমিনারে স্থানীয় পর্যায়ে কার্যকর সরকার ব্যবস্থা গড়ে তুলতে 'গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ কমিশন' গঠনের দাবি উঠেছে। উন্নয়ন নীতিমালার ৰেত্রে ওপর থেকে নিচের দিকে এই ধারার পরিবর্তন করে নিচ থেকে উপরের দিকে নীতিমালা গ্রহণ করতে হবে। তবে এৰেত্রে সবচেয়ে বড় বাধা স্থানীয় সরকার প্রতিনিধিদের সঙ্গে প্রশাসনের সকল পর্যায়ে আমলাদের সঙ্গে বিরোধ। এই বিরোধের কারণ বিশেস্নষণ করে . . .
সাংবাদিকরা এখন পেশাগত প্রতিশ্রুতি থেকে দূরে সরে যাচ্ছেন ॥ আবেদ খান
স্টাফ রিপোর্টার ॥ দেশে পেশাগত সাংবাদিকতার ক্ষেত্রে ঘাটতি দেখা যাচ্ছে। সাংবাদিকরা এখন পেশাগত প্রতিশ্রুতির জায়গা থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছেন। প্রথিতযশা সাংবাদিক ও কালের কণ্ঠ সম্পাদক আবেদ খান সাংবাদিকতা বিষয়ক এক পাবলিক লেকচারে এই মন্তব্য করেন। তাঁর মতে, এখন সাংবাদিকদের কাছে আদর্শের চেয়ে ভোগবাদিতাই বড় হয়ে দেখা দিয়েছে। ক্রমান্বয়ে সাংবাদিকরা পণ্যে পরিণত হচ্ছেন। তাঁদের বাজার মূল্যও বাড়ছে, সাংবাদিকরা আজ সেবাদাস। সাংবাদিকতা জগতে বিরাজ করছে নৈরাজ্য। দেশের সংবাদমাধ্যম কর্পোরেট আগ্রাসনের শিকার হয়ে কৃষ্ণপক্ষে . . .
কিবরিয়া হত্যার বিচার দ্রুত করার আহ্বান মৃত্যুবার্ষিকীতে
নানা আয়োজনে পালিত হলো কিবরিয়া হত্যা দিবস
স্টাফ রিপোর্টার ॥ সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকাণ্ডের দ্রুত বিচারের মাধ্যমে দোষীদের কঠোর শাসত্মির দাবি জানিয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের সিনিয়র নেতা মোহাম্মদ নাসিম। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ বিএনপির মন্ত্রীদের এ মামলার হুকুমের আসামি করার দাবি জানিয়ে তিনি বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের ইঙ্গিত ও মদদেই অজাতশত্রু সাবেক এই অর্থমন্ত্রীকে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ঢাকা জেলা শাখার উদ্যোগে গ্রেনেড হামলায় নিহত সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার . . .
অর্পিত সম্পত্তি আইন দ্রুত সংশোধন ও বাস্তবায়ন দাবি
বিশিষ্ট ব্যক্তিদের বিবৃতি
স্টাফ রিপোর্টার ॥ অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন দ্রুত সংশোধন ও তা বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন দেশের বরেণ্য ও বিশিষ্ট নাগরিকবৃন্দ। এক যুক্ত বিবৃতিতে তাঁরা বলেছেন, অত্যন্ত বিস্ময় ও পরিতাপের বিষয় যে, প্রধানমন্ত্রীর আশ্বাস ও প্রতিশ্রুতি সত্ত্বেও বিগত ৭ ডিসেম্বর (২০১০ সালের) সংসদে এই আইন সংশোধনের লক্ষে যে বিল উত্থাপন করা হয়েছে তা প্রধানমন্ত্রীর এবং নাগরিক সমাজের দাবির পরিপন্থী। উত্থাপিত ৭ দফা দাবি অনুযায়ী দ্রম্নত এই আইনটি সংশোধন করে তা বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। . . .
সুস্থতা ও মাদক বিরোধী কার্যক্রমে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান
ঢাকা আহ্ছানিয়া মিশন
মাদকাক্তদের সুস্থতা ও মাদকবিরোধী কার্যক্রমে সহযোগিতা প্রদানে বিত্তবানরা এগিয়ে আসুন। মাদকাসক্ত শতাব্দীর এক ভয়াবহ অভিশাপ। দেশের নিম্নবিত্ত মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত সকল শ্রেণীই মাদকের জালে জড়িয়ে পড়ছে। ইদানীং মাদকদ্রব্যের ধরনে ভিন্নতা এসেছে এবং অভ্যাস ও তার বিস্তৃতি বেড়েছে। বৃস্পতিবার গাজীপুরের রাজেন্দ্রপুরে আহ্ছানিয়া মিশন মাদকাসক্ত চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে সুস্থতা লাভকারীদের পুনর্মিলনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। পুনর্মিলনী অনুষ্ঠানে অতিথি ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম, . . .