মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
সীমান্তে হত্যা বন্ধের দাবি জানাবে বাংলাদেশ
আজ দু'দেশের শীর্ষ কর্মকর্তা পর্যায়ের বৈঠক
কূটনৈতিক রিপোর্টার ॥ সীমান্তে হত্যা বন্ধে ভারতের কাছে দাবি জানাবে বাংলাদেশ। আজ মঙ্গলবার থেকে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পৰ থেকে আনুষ্ঠানিকভাবে এই দাবি তুলে ধরা হবে। এ ছাড়া দুই দেশের সীমানত্মে দীর্ঘদিনের অমীমাংসিত সমস্যা এবং সন্ত্রাসী হামলা মোকাবেলাসহ নিরাপত্তা নিয়ে বৈঠকে আলোচনা হবে। প্রথমদিনে মঙ্গলবার সকালে জয়েন্ট ওয়ার্কিং গ্রম্নপ অব সিকিউরিটিজ শীর্ষক যুগ্ম সচিব পর্যায়ের কর্মকতর্ারা বৈঠক করবেন। ১৯ ও ২০ জানুয়ারি স্বরাষ্ট্র সচিবরা বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশের . . .
জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নতুন শিৰানীতি অবদান রাখবে ॥ রাষ্ট্রপতি
কলেজিয়েট স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকী
বাংলার সবচেয়ে পুরনো ও প্রথম সরকারী বিদ্যাপীঠ ঢাকা কলেজিয়েট স্কুলের ১শ' ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী সোমবার রাজধানীতে উদ্যাপিত হয়েছে। খবর বাসসর। ১৮৩৫ সালের জুলাই মাসে এখানে একটি ইংরেঈ শিৰালয় হিসেবে ঢাকা কলেজিয়েট স্কুল যাত্রা শুরম্ন করে। তৎকালীন বাংলা প্রদেশে ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে ব্রিটিশ শাসকরা প্রথম এই সরকারী হাইস্কুল প্রতিষ্ঠা করে। খবর বাসসর। রাষ্ট্রপতি জিলস্নুর রহমান রাজধানীর বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা কলেজিয়েট স্কুল এ্যালামনাই এ্যাসোসিয়েশনের উদ্যোগে ১শ' ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী . . .
ভূমি জটিলতায় আবারও পেছাচ্ছে বিবিয়ানা-১ প্রকল্পের চূড়ান্ত চুক্তি
জনকণ্ঠ রিপোর্ট ॥ ভূমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতায় বিবিয়ানা-১ প্রকল্পের চূড়ান্ত চুক্তি পিছিয়ে যাচ্ছে। চুক্তি সম্পাদনের জন্য সামিট পাওয়ারকে এক মাসের সময় বেঁধে দিয়ে নোটিস দিলেও জমি সংক্রানত্ম জটিলতা নিরসন না হওয়া পর্যনত্ম সামিট চুক্তিতে অসম্মতি জানিয়েছে। ফলে এক মাসের স্থলে দুই মাস পেরিয়ে গেলেও বিবিয়ানা-১ ৪৫০ মেগাওয়াট বিদু্যত কেন্দ্রর চূড়ানত্ম চুক্তি হয়নি। পাওয়ারসেল সূত্র জানিয়েছে, সর্বনিম্ন দরদাতা হিসেবে সামিট পাওয়ারকে বিবিয়ানা-১ এর চুক্তি করার জন্য ১৪ নবেম্বর পাওয়ারসেল (এলওয়াই) নোটিস দেয়। দরপত্রের . . .
গঠিত সামরিক আদালত ছিল অবৈধ ॥ দণ্ড প্রাপ্ত রবিউল
তাহের হত্যা মামলার শুনানি
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের গোপন আদালতে বিচার চলার সময়কার অভিযুক্ত মুক্তিযোদ্ধা মোঃ রবিউল আলম আদালতে বলেছেন, ১৯৭৬ সালে গঠিত সামরিক আদালত ছিল অবৈধ। নিজের ক্ষমতাকে কুক্ষিগত করতেই জিয়াউর রহমান এ সাজানো বিচারের আয়োজন করেন। কর্নেল তাহেরের গোপন বিচারের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানিতে অংশ নিয়ে একই বিচারে দ-প্রাপ্ত মোঃ রবিউল আলম সোমবার আদালতকে এ কথা বলেন। ওই বিচারে রবিউলের পাঁচ বছর সাজা হয়েছিল। তিনি আদালতে বলেন, আমার জীবন থেকে ৫টি বছর নিয়ে গেছে জিয়াউর . . .
রামপুরায় গৃহকর্মীর সারাদেহে গরম খুন্তির ছেঁকা
বর্বর নির্যাতনের অভিযোগে গৃহকর্তা আটক
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর রামপুরায় আসমা খাতুন (১৫) নামে এক কিশোরী গৃহপরিচারিকাকে গোপনাঙ্গসহ সারা শরীরে গরম খুনত্মির ছঁযাকা দিয়ে মধ্যযুগীয় কায়দায় নির্মম নির্যাতন চালিয়েছে গৃহকর্তা ও গৃহকর্ত্রী। এরপর ওই কিশোরী গৃহকর্মীকে বাথরম্নমে আটকে রাখা হয়। এ সময় গৃহকর্মীর গোঙানি শুনে প্রতিবেশীরা পুলিশে খবর দেয়। পরে পুলিশ এসে গৃহকমর্ীকে বাথরম্নম থেকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসিতে) ভর্তি করেছে। পুলিশ গৃহকর্তা ব্যবসায়ী কায়েস আহমেদ পলস্নবকে গ্রেফতার করেছে। স্থানীয় . . .
কোটালীপাড়ায় ৭৬ কেজি বোমা মামলার সাক্ষ গ্রহণ ফের পেছাল
কোর্ট রিপোর্টার ॥ সাক্ষী না আসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গোপালগঞ্জের কোটালীপাড়ায় পেতে রাখা ৭৬ কেজি বোমা উদ্ধারের মামলার সাৰ্য গ্রহণ আবারও পিছিয়েছে। সোমবার ঢাকার দ্রম্নত বিচার ট্রাইবু্যনালের ভারপ্রাপ্ত বিচারক সাৰ্যের জন্য আগামী ২৩ জানুয়ারি দিন ধার্য করেছেন। মামলার এজাহার থেকে জানা যায়, ২০০০ সালের ২২ জুলাই শেখ হাসিনার গোপালগঞ্জের কোটালীপাড়া থানার শেখ লুৎফর রহমান কলেজ মাঠে একটি জনসভায় ভাষণ দেবার কথা ছিল। ২০ জুলাই সকালে শেখ লুৎফর রহমান কলেজের উত্তর পাশে সনত্মোষ সাধুর দোকানঘরের সামনে . . .