মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ জানুয়ারী ২০১১, ২৭ পৌষ ১৪১৭
খালেদা জিয়ার ভাষণের পূর্ণ বিবরণ
বিরোধী দলনেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রবিবার দেশবাসীর উদ্দেশে দেয়া
বক্তৃতার পূর্ণ বিবরণ :
বিসমিল্লাহির রাহ্মানির রাহিম প্রিয় দেশবাসী, উপস্থিত সাংবাদিকবৃন্দ, আস্সালামু আলাইকুম। সকলকে ইংরেজী নতুন বছরের শুভেচ্ছা। কেমন আছেন আপনারা? কেমন ছিলেন গত দুইটি বছর? এই প্রশ্ন আপনাদের মাধ্যমে প্রিয় দেশবাসীকেও করছি। আমি জানি, আজ দেশের সাধারণ মানুষ কেউই বলতে পারবেন না যে, তিনি ভাল ছিলেন কিংবা ভাল আছেন। তবে অল্পকিছু লোক নিশ্চয়ই বলবে, তারা ভাল আছে। এরা দেশের মালিক-মোক্তার সেজে বসেছে। তারা দেশের সর্বনাশ করে নিজেদের ভাগ্য গড়ছে। দেশটাকে লুটেপুটে খাচ্ছে। কেউ যাতে এর প্রতিবাদ করতে না পারে তার জন্য তারা . . .
বইয়ের বোঝা চাপিয়ে শিশুর মানসিক বিকাশ বাধাগ্রস্ত করবেন না
জাতীয় প্রাথমিক শিৰা সপ্তাহ উদ্বোধনীতে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের কাঁধ থেকে অতিরিক্ত বইয়ের বোঝা কমানোর উপায় খুঁজতে শিৰক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন। অতিরিক্ত বইয়ের বোঝা শিশুদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত করছে বলে তিনি উলেস্নখ করেন। রবিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিৰা সপ্তাহ-২০১১ উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানিয়ে বলেন, 'শিশুদের ওপর বই এবং লেখাপড়ার অতিরিক্ত বোঝা চাপিয়ে তাদের মানসিক বিকাশ বাধাগ্রসত্ম করবেন না।' খবর বাসসর। শিশুদের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী . . .
পাঠ্যবইয়ের সঙ্গে বিনা মূল্যে সহায়ক বইও দেয়া হবে
আগামী বছর থেকেই কার্যকর ॥ বন্ধ হবে অসৎ বাণিজ্য
বিভাষ বাড়ৈ ॥ সহায়ক বা সহপাঠ বই নিয়ে অসাধু ব্যবসায়ীদের অসৎ বাণিজ্য বন্ধ হচ্ছে। পাঠ্য বইয়ের সঙ্গে আগামী বছর থেকেই (২০১২) শিৰার্থীদের হাতে বিনামূল্যে তুলে দেয়া হচ্ছে সকল সহায়ক বই। বিনামূল্যে দেয়ার সিদ্ধানত্ম চূড়ানত্ম করে ইতোমধ্যেই এর জন্য প্রয়োজনীয় অর্থ চেয়ে শিৰা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে জাতীয় শিৰাক্রম ও পাঠ্যপুসত্মক বোর্ড (এনসিটিবি)। সরকারের সংশিস্নষ্ট কর্মকর্তা এবং বিশেষজ্ঞদের অভিমত, প্রতিবছর সরকার অনুমোদিত সহায়ক বই টাকা দিয়ে কিনতে হয় বলে এর সুবিধা গ্রহণ করতে পারে কেবল শহরের নামী দামী কিছু শিৰা প্রতিষ্ঠানের . . .
নিজ এলাকায় প্রত্যাখ্যাত ব্যক্তির মুখে এমন কথা শোভা পায় না ॥ নাসিম
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ আওয়ামী লীগের সিনিয়র নেতা সাবেক স্বরা্ষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম রবিবার বিকেলে কাজীপুরের আলমপুরে এক জনসমাবেশে বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদের বক্তব্যের সমালোচনা করে বলেছেন, ভোটাররা যাকে গত নির্বাচনে প্রত্যাখ্যান করেছে তার মুখে আওয়ামী লীগ আগামী নির্বাচনে ৩০ আসনও পাবে না এমন কথা শোভা পায় না। তিনি সরকারের দু'বছরের সাফল্যের কথা উলেস্নখ করে বলেছেন সফল সরকারের প্রতিচ্ছবি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত মহাজোট সরকার। প্রধান বিরোধী দল বিএনপির জ্বালাও . . .
মেধাহীন ছাত্র রাজনীতি মেধাশূন্য জাতীয় নেতৃত্ব তৈরি করে ॥ ও. কাদের
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের বলেছেন, মেধাহীন ছাত্ররাজনীতির নেতৃত্ব, মেধাশূন্য জাতীয় রাজনীতির নেতৃত্ব তৈরি করে। কেননা বর্তমান ছাত্র রাজনীতির নেতৃত্বই ভবিষ্যতে জাতীয় রাজনীতিতে নেতৃত্ব দেবে। রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রয়াত ছাত্রলীগ নেতা মনিরম্নজ্জামান বাদলের মৃতু্যবার্ষিকীতে তিনি এসব কথা বলেন। মনিরম্নজ্জামান বাদল ছাত্রলীগের ঢাবি শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ছিলেন। ১৯৯২ সালের এই দিনে তিনি আততায়ীর গুলিতে নিহত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ . . .