মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ জানুয়ারী ২০১১, ১৮ পৌষ ১৪১৭
ভূমি ব্যবস্থাপনা ডিজিটাল হচ্ছে, দু'হাজার কোটি টাকার প্রকল্প
ভোগান্তি দূর হবে, মামলাজট কমবে
রশিদ মামুন ॥ সারাদেশের ভূমি ব্যবস্থাপনা জিজিটাল হচ্ছে। এতদিন আলোচনার মধ্যে সীমাবদ্ধ থাকলেও সম্প্রতি প্রায় দু'হাজার কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে ভূমি মন্ত্রণালয়। প্রকল্পের আওতায় দেশের সকল ভূমির তথ্য উপাত্ত ডিজিটাল পদ্ধতিতে সংরৰণ করা হবে। এতে ভূমি নিয়ে সাধারণ মানুষের ভোগান্তি দূর হওয়ার পাশাপাশি মামলাজট কমে যাবে। ভূমি প্রতিমন্ত্রী মোস্তাফিজুর রহমান এ প্রসঙ্গে জনকণ্ঠকে বলেন, আমরা আশা করছি তিন বছরের মধ্যে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার কাজ শেষ করা সম্ভব হবে। মন্ত্রণালয় প্রকল্প প্রস্তাব তৈরি করে . . .
সংসদে উত্থাপিত অর্পিত সম্পত্তি বিল অবিলম্বে প্রত্যাহার দাবি
নতুন আইন চাই ॥ গোলটেবিল
স্টাফ রিপোর্টার ॥ ২০০১ সালের আইনের আলোকে নতুন অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন প্রণয়ন করতে হবে। একই সঙ্গে হিন্দু বৌদ্ধ খ্রীস্টানসহ বিভিন্ন সংগঠনের ৭ দফা সুপারিশ এতে অন্তর্ভুক্ত করতে হবে। অর্পিত সম্পত্তি আইন বিল ২০১০ নামে যে বিল সংসদে উত্থাপন করা হয়েছে তা অবিলম্বে প্রত্যাহার করে নিতে হবে। কারণ সংশোধিত এ বিলে বিতর্কিত কিছু ধারা সংযোজন করা হয়েছে, যাতে দেশের সর্বোচ্চ আদালতের রায়ের সুস্পষ্ট নির্দেশনাকে লঙ্ঘন করা হয়েছে। অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন (সংশোধন) বিল ২০১০-উদ্বিগ্ন নাগরিক ভাবনা শীর্ষক এক গোলটেবিল . . .
স্বাস্থ্য পুষ্টি জনসংখ্যা কর্মসূচী আরও এক বছর বাড়ল
দাতাগোষ্ঠীর খবরদারি আর অর্থছাড়ে অনাগ্রহে বিশাল এ কর্মযজ্ঞ সাফল্যের মুখ দেখেনি
স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা খাত কর্মসূচীর (এইচএনপিএসপি) মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়েছে। স্বাস্থ্য খাতের সবচেয়ে বড় এ কর্মসূচীর মেয়াদ চলতি বছরে শেষ হয়ে গেছে। এইচএনপিএসপির উদ্দেশ্য সফল হয়নি বলে অভিযোগ তুলেছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, সরকার ও দাতা সংস্থার যৌথ অর্থায়নে পরিচালিত বিশাল অঙ্কের এ কর্মসূচী গত ৭ বছরে সফলতার মুখ দেখেনি। এ কর্মসূচীর আওতায় ৩৮টি অপারেশন পরিকল্পনা ও ১৭টি প্রকল্পের মধ্যে অধিকাংশই কাগজেকলমেই রয়ে গেছে। প্রকল্পগুলোয় বরাদ্দ অধিকাংশ টাকা কেনাকাটা, বিদেশী পরামর্শকসহ . . .
উড়োজাহাজ লিজ নিয়েও বন্ধ রুট চালু করতে পারছে না বিমান
নিউইয়র্কে কেনেডি এয়ারপোর্টের রুট বরাদ্দ পেতে নানা জটিলতা
ফিরোজ মান্না ॥ আধুনিক প্রজন্মের উড়োজাহাজ লিজ নিয়েও বিমান রুট বাড়াতে পারছে না। এমনকি বন্ধ রুটগুলোও চালু করতে নানা জটিলতার শিকার হচ্ছে। ঢাকা-নিউইয়র্ক-ঢাকা রম্নটে ফ্লাইট চালু করার জন্য বোয়িং ৭৭৭-২০০ ইআর মডেলের উড়োজাহাজ লিজ নিয়ে-এখন অন্য রুটে চালানো হচ্ছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী জানুয়ারি মাসে এই ফ্লাইটটি চালু করতে পারবে না বিমান কর্তৃপক্ষ। নিউইয়র্কে জন এফ কেনেডি এয়ারপোর্টে সেস্নট বরাদ্দ বাতিল হয়ে গেছে। নতুন করে সেস্নট পেতে হলে এফএএর অনুমোদন নিতে হবে। এই অনুমোদন পেতে বিমানকে নানা জটিলতায় পড়তে হয়েছে। বিমান . . .