মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
ছিটমহল বিনিময় বিল লোকসভা কমিটিতে অনুমোদিত
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ ভারতীয় সংসদীয় কমিটিতে ছিটমহল বিনিময় বিল অনুমোদন হয়েছে। ১৬২টি ছিটমহল বিনিময়ে আর কোন বাধা রইল না। এখন ছিটমহল বিনিময়ের ঘোষণা দিনক্ষণের অপক্ষোয় রয়েছে দুই দেশের ছিটমহলবাসী। বাংলাদেশ ও ভারতের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহল রয়েছে। নিজ দেশে পরবাসী জীবনের অবসান ঘটতে যাচ্ছে ১৬ ডিসেম্বর। ১৬২টি ছিটমহলের মানুষের ৬৭টি বছরের পরাধীনতার গ্লানি মুছে যাবে। ছিটমহল বিনিময়ে দুই দেশের সীমান্তে অবৈধ বাণিজ্য বন্ধ করা সহজ হবে। সীমান্তের অপরাধ অনেক গুণে হ্রাস পাবে। নারীরা পাবে প্রকৃত সম্মান। এই . . .
বিশ্ব এইডস দিবস আজ ॥ দেশে এইডস রোগীর সংখ্যা ১২৯৯
০ বিশ্বে এইচআইভি আক্রান্ত মানুষ সাড়ে ৩ কোটি
০ বিশ্বের ৫৪ শতাংশ মানুষ জানেই না তারা এ রোগে আক্রান্ত
নিখিল মানখিন ॥ দেশে এইচআইভি সংক্রমণের হার এখন কম হলেও আশঙ্কামুক্ত নয়। কয়েক হাজার মানুষ নিজের অজান্তে এইচআইভি জীবাণু বহন করছে এবং অন্যদের শরীরে ছড়াচ্ছে। এইচআইভি আক্রান্ত সব মানুষ এ্যান্টিরেট্রোভাইরাল ওষুধ পাচ্ছে না। দেশে বর্তমানে এইডস রোগীর সংখ্যা ১২৯৯ এবং প্রায় সাড়ে ৯ হাজার মানুষ এইচআইভি আক্রান্ত। তবে বেসরকারী হিসেবে এইচআইভি পজিটিভ লোক ও এইডস রোগীর সংখ্যা আরও বেশি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, এইচআইভি সংক্রমণের এই নিম্নমাত্রা ধরে রাখা এখন একটি বড় চ্যালেঞ্জ। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশসমূহের . . .
অপুষ্টির শিকার বেঁটে শিশু বেশি বান্দরবানে, কম ঢাকায়
অপুষ্টি ম্যাপ প্রকাশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুষ্টিহীনতার কারণে বেঁটে শিশুর হার সারাদেশের মধ্যে সবচেয়ে বেশি বান্দরবান জেলায়। এ হার ৪৭ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে ঢাকা বিভাগে বেঁটের হার কম। এ হার ৩৪ দশমিক ২ শতাংশ। পাশাপাশি কম ওজনের শিশুর ক্ষেত্রে খারাপ অবস্থায় রয়েছে সিলেটের সুনামগঞ্জ জেলা। এ হার ৪০ দশমিক ৯ শতাংশ। ভাল অবস্থানে রয়েছে ঢাকা জেলা। এ হার ২২ দশমিক ৮ শতাংশ। চাইল্ড এ্যান্ড মাদার নিউট্রিশন সার্ভের (সিএমএনএস) ফলাফলের ভিত্তিতে অপুষ্টি সংক্রান্ত ম্যাপে এ চিত্র উঠে এসেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস), ওয়ার্ল্ডফুড . . .
এবার বিদ্যুতের অপচয় রোধে মাঠে নামানো হচ্ছে ৪০ হাজার স্কাউট
স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে একযোগে বিদ্যুত সাশ্রয়ী সচেতনতা সৃষ্টিতে বাংলাদেশ স্কাউটসকে কাজে লাগাতে যাচ্ছে সরকার। স্কাউটসের ৪০ হাজার সদস্য একযোগে কাজ করবেন। প্রত্যেক জেলা এবং উপজেলায় অন্তত ৫০ জন সদস্য এই জনসচেতনতা সৃষ্টিতে কাজ করবেন। আগামী ১৮ থেকে ২১ ডিসেম্বর দেশের সকল জেলায় এই কার্যক্রম চালাবে স্কাউটস। সাশ্রয়ী ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করার নানা প্রচেষ্টা নেয়া হলেও এত বড় পরিসরে এ ধরনের আয়োজন দেশে এই প্রথম। এজন্য সারাদেশ থেকে আসা ৩৬০ জন প্রশিক্ষককে ট্রেনিং অব টিউটর (টিওটি) প্রশিক্ষণ দিচ্ছে বিদ্যুত . . .
আরও দুই মামলার চার্জশীট থেকে মৃধা বাদ
রেলে নিয়োগ দুর্নীতি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ পূর্বাঞ্চলীয় রেলের নিয়োগ দুর্নীতির আরও দুই মামলায় অভিযোগপত্র থেকে খালাস পেয়েছেন তৎকালীন জিএম ইউসুফ আলী মৃধা। আলোচিত এ কর্মকর্তাকে বাদ দিয়েই রবিবার চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর আদালতে দুইটি চার্জশীট জমা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের আইনজীবী মাহমুদুল হক সাংবাদিকদের জানান, সহকারি লোকো মাস্টার ও পরিদর্শক পদে নিয়োগে অনিয়ম-দুর্নীতির অভিযোগে মামলা দুইটি দায়ের হয়েছিল। তন্মধ্যে সহকারী লোকো মাস্টার পদে নিয়োগে দুর্নীতির মামলায় ইউসুফ আলী মৃধাকে . . .
সত্তরে পা দিলেন মহিউদ্দিন চৌধুরী
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের সাবেক মেয়র প্রবীণ আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরী আজ সত্তরে পা দিলেন। ১৯৪৪ সালের ১ ডিসেম্বর তিনি চট্টগ্রামের রাউজানের গহিরার সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। গহিরার বক্স আলী চৌধুরী বাড়ির হোসেন আহমদ চৌধুরীর দ্বিতীয় পুত্র তিনি। বর্তমানে তিনি মহানগর আওয়ামী লীগের সভাপতি। ছাত্র জীবনে তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত হয়ে যুবলীগ, শ্রমিকলীগ ও আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন মহান মুক্তিযুদ্ধ পূর্বকালীন সময়ে। একাত্তর সালে তিনি . . .
সরকার শিক্ষাকে অধিকারে পরিণত করেছে ॥ মতিয়া চৌধুরী
স্টাফ রিপোর্টার ॥ সরকার শিক্ষাকে সুযোগ নয় অধিকারে পরিণত করেছে বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। যুদ্ধাপরাধের বিচারের রায় কার্যকরের সময় বিভিন্ন দেশ থেকে বাধা দেয়ার চেষ্টা করা হয়েছে এমন অভিযোগ করেছেন বিমানমন্ত্রী রাশেদ খান মেনন। রবিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে গণতন্ত্রী পার্টি আয়োজিত ‘যুদ্ধাপরাধীদের বিচার: জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধতা’ শীর্ষক এক আলোচনা সভায় তাঁরা এসব কথা বলেন। গণতন্ত্রী পার্টির সাবেক দুই সভাপতি আহমদুল কবির ও মোহাম্মদ নূরুল ইসলামের মৃত্যুবার্ষিকী . . .
পদ্মায় দু’স্পীডবোটে মুখোমুখি সংঘর্ষ ॥ নিখোঁজ ১
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ ঘন কুয়াশার কারণে শিমুলিয়া (মাওয়া)-কাওড়াকান্দি নৌরুটে দুটি স্পীডবোটের মুখোমুখি সংঘর্ষে ঢাকার রমনা পল্টন আনসার ক্যাম্পের কমান্ডার লুৎফর রহমান নিখোঁজ হয়েছেন। এ দুর্ঘটনায় স্পীডবোট চালকসহ কমপক্ষে আহত হয়েছে ৮ যাত্রী। আহত চালক মোঃ মামুনকে (২৫) ঢাকা পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং অপর আহতদের স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হয়েছে। স্থানীয়ভাবে জানা যায়, কাওড়াকান্দি থেকে ১২ জন যাত্রী নিয়ে কাকন চৌধুরীর সিবোটটি শিমুলিয়ার নতুন ঘাটের উদ্দেশে রওনা দেয়। সমসংখ্যক যাত্রী নিয়ে শিমুলিয়ার . . .
অনুষ্ঠান মঞ্চ থেকেই চলে গেলেন বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী
স্টাফ রিপোর্টার ॥ তুলি থেকে খসে পড়ল রং। প্রিয় ক্যানভাসে আর হবে না ছোঁয়াছুঁয়ী। তেল রঙের খেলা, জলরঙের খেলা শেষ হলো। আর আঁকা হবে না বাংলার মুখ। ভীষণ প্রিয় প্রকৃতিকে চোখ মেলে দেখা হবে না। আঁকা হবে না। যিনি আঁকবেন ধ্রুপদী শিল্পকর্ম, সেই তিনি বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী আর নেই। সকলকে কাঁদিয়ে রবিবার রাতে ৮০ বছর বয়সে চিরবিদায় নেন তিনি (ইন্নালিল্লাহি.... রাজিউন)। প্রবীণ এই শিল্পীর মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশের চারুকলার ইতিহাসের বিশাল এক অধ্যায়ের সমাপ্তি ঘটল। একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারে ভূষিত দেশবরেণ্য . . .