মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৭ নভেম্বর ২০১৪, ২৩ কার্তিক ১৪২১
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান ত্রিশ লাখ শহীদের বাংলাদেশ। এখানে দেশবিরোধীদের কোন জায়গা হওয়ার কথা নয়। অথচ তাই হয়েছে। মুক্তিযোদ্ধারা অধিকাংশ ক্ষেত্রে ভাল নেই। রাজাকার, আলবদর, আলশামসরা খেয়ে মোটা-তাজা হয়েছে। এখন এদের বিপুল সম্পদ। কাঁড়ি কাঁড়ি টাকা। মধ্যপ্রাচ্য থেকে ভিক্ষা করে আনা টাকা এদের পক্ষে কথা বলছে। দীর্ঘ ৪৩ বছর পর শুরু হওয়া যুদ্ধাপরাধের বিচার বাধাগ্রস্ত করতে মরিয়া চক্রটি। তবে সরকার দৃঢ়প্রতিজ্ঞ। দেশী- বিদেশী চাপ মোকাবেলা করে এগিয়ে নিচ্ছে বিচারকার্য। বিশেষ করে এই সময়ে এসে নতুন মাত্রা পেয়েছে মানবতাবিরোধী অপরাধের . . .
জব্বার নিজ হাতে আমার বড় ভাই সখানাথকে হত্যা করে
যুদ্ধাপরাধী বিচার
সাক্ষী সন্তোষ কুমারের জবানবন্দী
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জাতীয় পার্টির সাবেক নেতা পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিরুদ্ধে প্রসিকিউশনের ১৯তম সাক্ষী সন্তোষ কুমার খরাতী জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দীতে তিনি বলেছেন, জব্বার ইঞ্জিনিয়ার আমাদের নলী গ্রামে আক্রমণ চালায়। এ সময় আসামি নিজহাতে আমার বড় ভাই সখানাথ খরাতীকে গুলি করে হত্যা করে। জবানবন্দী শেষে রাষ্ট্র নিয়োজিত আইনজীবী সাক্ষীকে জেরা করেন। রবিবার নতুন সাক্ষীর জন্য দিন নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে . . .
লো ভোল্টেজের কারণে বিদ্যুত বিপর্যয় ঘটে থাকতে পারে
প্রাথমিক তদন্ত প্রতিবেদন পেশ
স্টাফ রিপোর্টার ॥ ঠিক কী কারণে দেশজুড়ে বিদ্যুত বিপর্যয় হয়েছিল, তা অনুদ্ঘাটিত রেখেই প্রাথমিক তদন্ত প্রতিবেদন দিয়েছে সরকার গঠিত তদন্ত কমিটি। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর বিদ্যুত বিভাগ এক সংবাদ সম্মেলনে জানিয়েছে দেশের মধ্যে লো ভোল্টেজের কারণে বিপর্যয়ের ঘটনা ঘটে থাকতে পারে। তবে এর উৎপত্তি স্থল অথবা কিভাবে লো ভোল্টেজের সূচনা হলো, তা জানাতে পারেনি তদন্ত কমিটি। তাঁরা আশা করছেন চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পরই বিদ্যুত বিপর্যয়ের মূল রহস্য জানা যাবে। এ জন্য কমিটি আরও ১০ কার্যদিবস . . .
আইএসআইর হয়ে কাজ করায় জিয়ার খেতাব কেড়ে নেয়া উচিত
সাম্প্রদায়িকতা ও জঙ্গীবাদ বিরোধী সমাবেশে খাদ্যমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের রাজনীতিতে আর বিএনপি-জামায়াতকে আস্ফালন করতে দেয়া হবে না বলে মন্তব্য করেছেন নৌমন্ত্রী শাজাহান খান। শাহবাগে সাম্প্রদায়িকতা ও জঙ্গীবাদ বিরোধী মঞ্চ ও সম্মিলিত সামাজিক আন্দোলন আয়োজিত যৌথ সমাবেশে বক্তারা জামায়াতসহ উগ্রপন্থী সকল দল নিষিদ্ধের দাবি জানান। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই’র হয়ে কাজ করায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের বীরউত্তম খেতাব কেড়ে নেয়া উচিত বলেও মনে করেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। বৃহস্পতিবার জামায়াতের ডাকা হরতালবিরোধী পৃথক . . .
ঢাকা-আশুগঞ্জ বিদ্যুত সঞ্চালন ব্যবস্থা শক্তিশালী করা হচ্ছে
প্রাক্কলিত ব্যয় ৮৫৩ কোটি ৬৮ লাখ টাকা ॥ শীঘ্রই অনুমোদনের সুপারিশ
হামিদ-উজ-জামান মামুন ॥ আশুগঞ্জ থেকে ঢাকায় বিদ্যুত আনতে সঞ্চালন ব্যবস্থা শক্তিশালী করা হচ্ছে। এ লক্ষ্যে আশুগঞ্জ থেতে ভুলতা পর্যন্ত ৪০০ কেভি এবং ভুলতা থেকে রামপুরা পর্যন্ত ২৩০ কেভি দ্বৈত সার্কিট লাইন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এতে ব্যয় হবে মোট ৮৫৩ কোটি ৬৮ লাখ ৭ হাজার টাকা। ফলে আশুগঞ্জে স্থাপিতব্য ২ঢ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুত কেন্দ্রের উৎপাদিত বিদ্যুত অবমুক্ত করা হবে এবং রামপুরা ২৩০/১২০ কেভি উপকেন্দ্রের মাধ্যমে ঢাকা শহরে যথেষ্ট পরিমাণে বিদ্যুত সরবরাহ করা হবে। এ বিষয়ে পরিকল্পনা কমিশনের . . .
হেমন্ত সন্ধ্যায় বর্ণিল আয়োজনে আলী যাকেরের জন্মদিন পালন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ডাকনাম ছোটু। পুরো নাম আলী যাকের। মঞ্চ ও টিভি নাটকের অনন্য এক অভিনেতা। বিচিত্র চরিত্রকে ধারণ করে পাড়ি দিয়েছেন নাট্যভুবনের দীর্ঘ পথ। সহজাতভাবেই জাত অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। টেলিভিশন ও মঞ্চের পাশাপাশি চলচ্চিত্রেও রেখেছেন সু-অভিনেতার স্বাক্ষর। সব মিলিয়ে তাই দর্শকের কাছে দারুণভাবে সমাদৃত বরেণ্য এই অভিনয়শিল্পী। বৃহস্পতিবার হেমন্ত সন্ধ্যায় বর্ণিল আয়োজনে পালিত হলো তাঁর ৭০তম জন্মদিন। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় চমৎকার এ অনুষ্ঠানের আয়োজন করে নাগরিক নাট্যসম্প্রদায়। . . .
৩৫তম বিসিএসের প্রিলি পরীক্ষা ৬ ফেব্রুয়ারি
স্টাফ রিপোর্টার ॥ আগামী ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৩৫তম বিসিএসে আবেদনকারীদের প্রিলিমিনারি পরীক্ষা। বাংলাদেশ সরকারী কর্মকমিশন (পিএসসি) বৃহস্পতিবার পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে এ পরীক্ষা নেয়ার কথা বলা হলেও রেকর্ডসংখক দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন আবেদনকারীর জন্য ‘সুষ্ঠু পরীক্ষা ব্যবস্থাপনা নিশ্চিত করতে’ ফেব্রুয়ারিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে পিএসসি। পিএসসি বিজ্ঞপ্তিতে বলেছে, ৬ ফেব্রুয়ারি শুক্রবার সকাল সাড়ে ৯টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, . . .
জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে আজ
স্টাফ রিপোর্টার ॥ হরতালের কারণে ৪ দিন পিছিয়ে আজ থেকে সারাদেশে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সকাল ৯টা থেকে জেএসসি’র বাংলা প্রথম পত্র ও জেডিসি’র কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে আজ থেকে তা শুরু হচ্ছে। এর আগে হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নবেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নবেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন . . .